আল আকসা থেকে সরলো ইসরায়েলি নিরাপত্তা বেষ্টনী • নতুন ফেনীনতুন ফেনী আল আকসা থেকে সরলো ইসরায়েলি নিরাপত্তা বেষ্টনী • নতুন ফেনী
 ফেনী |
২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আল আকসা থেকে সরলো ইসরায়েলি নিরাপত্তা বেষ্টনী

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৪৩ অপরাহ্ণ, ২৭ জুলাই ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক >>
অনেক তর্ক-বিতর্ক এবং রক্তক্ষয়ের মধ্য দিয়ে শেষমেষ জেরুজালেমের হারাম আল শরিফ মসজিদ প্রাঙ্গন থেকে সরানো হলো ইসরায়েলি নিরাপত্তা বেষ্টনী। গত দুই সপ্তাহ ধরে চলমান অস্থিতিশীল পরিস্থিতির মধ্যেই এমন উদ্যোগ নেয়া হয় বলে জানিয়েছে বিবিসি।

মসজিদ প্রাঙ্গন থেকে ইসরায়েলি বেষ্টনী সরিয়ে নেয়ার পর নিজেদের দেয়া অবরোধ প্রত্যাহার করে নেয় স্থানীয় মুসলিমরা। জেরুজালেমের স্থানীয় মুসলিমদের কাছে হারাম আল শরিফ মসজিদ হিসেবে পরিচিত হলেও ইহুদিদের কাছে তা টেম্পল মাউন্ট নামে পরিচিত অতি পবিত্র স্থান।

গত সপ্তাহে জেরুজালেমে এক হামলায় দুই ইসরায়েলি পুলিশ নিহত হয়ছিল। ওই হামলার প্রেক্ষিতে ইসরায়েলি কর্তৃপক্ষ হারাম আল শরিফ এলাকায় মেটাল ডিটেক্টর বসানো হয় এবং প্রথমবারের মতো শুক্রবার মসজিদে নামাজ পড়া থেকে বিরত করা হয়। শুধু তাই নয়, পাশাপাশি ৫০ বছর বয়সের কম ব্যক্তিদের মসজিদে প্রবেশ করতে দেয়া হয়নি।

এই ঘটনায় প্রেক্ষিতে ঘটা সংঘর্ষে এখন পর্যন্ত চারজন ফিলিস্তিনি এবং তিনজন ইসরায়েলি নিহত হয়েছে। এছাড়াও অনেক ফিলিস্তিনি আহত হয়েছে বলেও জানা যায়। তবে বর্তমান নিরাপত্তা বেষ্টনী আপাতত সরালেও আগামীকে আরও অত্যাধুনিক এবং দৃষ্টিগোচর হয় না এমন নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে বলে ইসরায়েলি কর্তৃপক্ষ জানায়।
সম্পাদনা: আরএইচ/এসএইচটি

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.