চলচ্চিত্রে অপসংস্কৃতি; বাড়ছে নৈতিক অবক্ষয় • নতুন ফেনীনতুন ফেনী চলচ্চিত্রে অপসংস্কৃতি; বাড়ছে নৈতিক অবক্ষয় • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চলচ্চিত্রে অপসংস্কৃতি; বাড়ছে নৈতিক অবক্ষয়

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৪২ অপরাহ্ণ, ০৬ আগস্ট ২০১৭

নিজস্ব প্রতিনিধি >>
ভারতীয় আইটেম গানের আদলে অর্ধনগ্ন এক নায়িকা দাঁড়িয়ে আছেন। পাশে তাদের-ই অনুকরণে আরো কিছু মানুষ। নিচে শুয়ে আছেন আরো সংক্ষিপ্ত বস্ত্রে এক নারী। দৃশ্যটি দেখা যাচ্ছে শহরের ট্রাংক রোডস্থ পিটিআই স্কুলের সামনের দেয়ালে সাঁটানো একটি ছবির পোস্টারে। পরকীয় প্রেমের গল্পে নির্মিত ছবি ‘মধু হই হই বিষ খাওয়াইলা’। শুধু এখানেই নয় শহরের গুরুত্বপূর্ণ সকল সড়ক ছেঁয়ে আছে এই পোস্টারে। সচেতন ব্যাক্তি মাত্র জানেন স্কুল কলেজগামী কোমলমতী শিশুরা যাতায়াত করে এই সড়কগুলোতে। প্রতিদিন তাদের সামনে পড়ছে এগুলো।

একাধিক পথচারী ও অভিভাবক জানান, ছবিটির নাম ‘মধু হই হই বিষ খাওয়াইলা’ হলেও পরকীয়াকে উপস্থাপন করে শহরজুড়ে সাঁটানো হয়েছে পোস্টার। ‘পরকীয়া’ নামের নৈতিক অবক্ষয়ের বিষয়গুলো স্কুলগামী শিশুদের কোমল মন এখনো জানেনা। আমাদের পরিবার, সমাজ এখনো নষ্ট হয়ে যায়নি। এখনো অবাধ হয়নি নষ্টামির মাধ্যম। প্রতিবেশি দেশে অবাধ স্বাধীনতার নামে এসব হয়তো আছে কিন্তু আমাদের নয়। এসব চলচিত্র ভ্রষ্ট মানসিকতার কীর্তিকলাপ আমাদের কাছে তুলে ধরছে আমাদের সংস্কৃতির অংশ বলে। আদতে যা আমাদের মোটেই নয়।

আবুল কালাম নামে একজন ক্ষোভ প্রকাশ করে বলেন, শিশুর মনে প্রশ্ন জাগছে এটা কি জিনিস! হয়তো বুঝে বসছে এটা স্বাভাবিক কোনো জিনিস। বিবাহ বহির্ভূত সম্পর্ক কোনো অপরাধই না। অর্ধ নগ্ন পোশাক দেখে শিখছে নির্লজ্জ হওয়া। চলচ্চিত্রে গল্পের মধ্যে বিনোদন থাকাটা স্বাভাবিক। কিন্তু বিনোদনের নামে অতি চটুলতাকে প্রশ্রয় দেয়া প্রত্যাশিত নয়।

ফেনী কলেজ ছাত্র রনি বলে, আমাদের নৈতিক অবক্ষয়ের অন্যতম কারণ এসব পোস্টার। রাস্তায় এসব দেখে লজ্জিত হই আমরা। এসব বিষয়ে আমাদের সবাইকে আরো সতর্ক হওয়া উচিত।

ফেনী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের জেষ্ঠ প্রভাষক আবুল খায়ের টিটু বলেন, ইউটিউবে “মধু হই হই বিষ খাওয়াইলা” ছবির ট্রেলার এবং আইটেম গানটি দেখে মনে হলো রিমিক্সের নামে মূল গানের আবেদন এবং সৌন্দর্য বিকৃত করা হয়েছে। আর এ গানের চিত্রায়ণ চলচ্চিত্রে গত দশকের অশ্লীলতার কথা স্মরণ করিয়ে দেয়। বাংলা চলচ্চিত্রে সুস্থ্য ধারা অব্যাহত থাকুক।

বিশিষ্ট শিক্ষাবিদ ও ফেনী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর তায়বুল হক বলেন, হল মালিকেরা নীতিমালা মেনে চলছে না। ছবিতে নেই এমন দৃশ্যও তারা পোস্টারে যুক্ত করছে মানুষকে আকৃষ্ট করার জন্য। তিনি হল মালিকদের এসব নৈতিক অবক্ষয়কারী ছবির প্রচারনা থেকে দূরে থাকতে আহ্বান জানান।
সম্পাদনা: আরএইচ/এইচএসটি/এসএম

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.