পাহাড়ী জনপদে শখের বসে দৃষ্টিনন্দন বাড়ি • নতুন ফেনীনতুন ফেনী পাহাড়ী জনপদে শখের বসে দৃষ্টিনন্দন বাড়ি • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাহাড়ী জনপদে শখের বসে দৃষ্টিনন্দন বাড়ি

মো. কামরুল হাসান, নিজস্ব প্রতিনিধিমো. কামরুল হাসান, নিজস্ব প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  ০১:২৪ অপরাহ্ণ, ২০ আগস্ট ২০১৮

সকাল বেলা বাবুইপাখির কিচিরমিচির শব্দে ঘুম ভাঙ্গে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পাহাড়ি জনপদের বাসিন্দা কানাডা প্রবাসী ও ব্যবসায়ী আফছার চৌধুরী’র। শখের বসে গড়ে তুলেছেন দৃষ্টিনন্দন বাড়ি ও পালন করছেন টার্কি। প্রতিনিয়তই উপজেলার বিভিন্ন এলাকা থেকে মানুষ আসে বাড়িটিকে দেখতে। সুন্দর নির্মাণ শৈলীতে গড়া বাড়িটি নিমাণে কত টাকায় ব্যায় হয়েছে এর কোন হিসেব নেই আফছার চৌধুরী’র কাছে

সরেজমিনে গিয়ে দেখা যায়, মিরসরাই উপজেলার প্রত্যন্ত অঞ্চল কয়লার পশ্চিম সোনাই গ্রামে মৃত সিরাজুল হক চৌধুরী’র ছোট ছেলে কানাডা প্রবাসী ও ব্যবসায়ী আফছার চৌধুরী দুই বছর আগে ২শ’ শতক জায়গার উপর শখের বসে তৈরি করেছেন একটি দৃষ্টিনন্দন বাড়ি। পাহাড়ি জনপদে নান্দনিক সৌন্দর্য্যে ঘেরা এই বাড়ির নির্মানের পাশাপাশি শখের বসে পালন করছেন টার্কি মুরগিও। যা ভ্রমন পিয়াসু মানুষদের মনকে আকৃষ্ট করে তোলে। মুরগি গুলো পালন করার জন্য বাড়ির ভিতর বিভিন্ন আকৃতির ঘর ও খাঁচা তৈরি করেন। মাঝেমধ্যে টার্কিগুলো বিকট শব্দে ডেকে উঠছে। সাদা ও কালো দুই রঙের টার্কি দেখা গেল। পুরুষ টার্কিগুলোর ঠোঁটের নিচে লাল রঙের লম্বা শূরের মতো ঝুলে আছে। পুরুষ টার্কিগুলো মাঝেমধ্যে পেখম মেলে স্ত্রী টার্কিগুলোর সঙ্গে খুনসুঁটিতে মেতে উঠছে।

বাড়ির চারপাশে কমলা গাছ, পেয়ারা গাছ, কলা, কাঁঠাল, আম, জাম, পেঁপে, বেল, স্ট্রবেরী, জাম্বুরা, আমলকী, জলপাই, ডালিম, আঁতাপল, লেবু, কাগজি সহ শতাধিক প্রজাতির ফলের চারা লাগানো হয়েছে। এছাড়াও দৃষ্টিনন্দন এ বাড়িতে রয়েছে প্রায় অর্ধ শতাধিক প্রজাতির ফুল গাছ

এরমধ্যে গাঁদা, গোলাপ, ডালিয়া, চন্দ্রমল্লিকা, কারনেশন, ন্যাস্টারশিয়াম, প্যানজি, পিটুনিয়া, ভারবেনা, ক্যামেলিয়া, স্যালভিয়া, জারবেরা, এজালিয়া, কাঞ্চন (সাদা), জবা, কামিনী, অলকানন্দা বা অ্যালামন্ডা, জয়তী বা জ্যাট্রোফা, হাজারপুটিয়া, নয়নতারা সহ অর্ধ শতাধিক প্রজাতির ফুলের চারা লাগান।

পাশাপাশি বাড়ির ভিতরে শখের বসে একটি সবজি বাগান করেছেন। এখানে সিম, ঢেঁড়স, আঁকড়ি, ধনিয়াপাতা, টমেটো, লাউ, মিষ্টি কুমড়া, বেগুন, কাঁচা মরিচ, শসা ইত্যাদি। বাড়ির সৌন্দর্য বৃদ্ধি করার জন্য ৩টি পুকুর খনন করে হাঁস পালনের ঘর ও এগুলোর মধ্যে কই, মাগুর, শিং, রুই, পাবদা, কাতল, মৃগা, তেলাপিয়া, শোলমাছ, কার্পুসহ অনেক প্রজাতির মাছ চাষ করা হচ্ছে। রয়েছে দুই শতাধিক হাঁস পালনের খামার, চাগলের খামার ও গরুর ফার্ম।

এছাড়াও বাড়ির পাশে শখের বসে লাগানো হয়েছে দুই শতাধিক মাল্টা বারি-১ ও পাকিস্থানী গাছের চারা। এগুলো সঠিকভাবে পরিচর্যা করার জন্য রয়েছে তিনজন কর্মচারী।

এ ব্যাপারে কানাডা প্রবাসী ব্যাবসায়ী ও সমাজসেবক আফছার চৌধুরী নতুন ফেনী’কে বলেন, পাহাড়ি জনপদে দুই বছর আগে শখের বসে বাড়িটি নির্মাণ করায় পাহাড়ের নান্দনিক সৌন্দর্য উপভোগ করতে প্রতিনিয়ত দূর-দূরান্ত থেকে অনেক ভ্রমন পিয়াসু মানুষ ছুটে আসে বাড়িটিকে একনজর দেখার জন্য। সকল শ্রেনীপেশার মানুষের প্রবেশাধিকার উন্মুক্ত করা হয়েছে। যাতে মানুষ এখানে এসে কোলাহলময় জীবনে প্রবেশ করে সস্তির নিঃশ্বাস ফেলতে পারে।

তিনি আরো বলেন, প্রবাসে ব্যাবসার পাশাপাশি এলাকার মানুষের সেবা করতে যখন সময় পাই তখনই ছুটে আসি নিজের হাতে গড়ে তোলা এই বাড়িতে। বাড়ির ভিতরে যে তালগাছ গুলো রয়েছে। সেই গাছে তালের পাতা দিয়ে সুন্দর করে তৈরি করা বাবুই পাখিদের বাঁধা বাসায় তাদের কিচিরমিচির শব্দে সকালে ঘুম ভাঙ্গে তার।
সম্পাদনা: আরএইচ/এনকে

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.