Cheap Jerseys Wholesale Jerseys Cheap Jerseys Wholesale Jerseys Cheap Jerseys Cheap NFL Jerseys Wholesale Jerseys Wholesale Football Jerseys Wholesale Jerseys Wholesale NFL Jerseys Cheap NFL Jerseys Wholesale NFL Jerseys Cheap NHL Jerseys Wholesale NHL Jerseys Cheap NBA Jerseys Wholesale NBA Jerseys Cheap MLB Jerseys Wholesale MLB Jerseys Cheap College Jerseys Cheap NCAA Jerseys Wholesale College Jerseys Wholesale NCAA Jerseys Cheap Soccer Jerseys Wholesale Soccer Jerseys Cheap Soccer Jerseys Wholesale Soccer Jerseys
  • Ad 850
  • Ad 850
  • Ad 850
  • Ad 850

ছাগলনাইয়া বর্ডারহাট ফের চালু

নতুন ফেনী
প্রকাশ : | সময় : ৪:০৬ অপরাহ্ণ

ফেনীর ছাগলনাইয়ার মধুগ্রাম সীমান্ত হাট দীর্ঘ ৪ সাপ্তাহ বন্ধ থাকার পর উভয় দেশের প্রশাসনিক মিটিং এর সিদ্ধান্ত মতে আজ থেকে পুনরায় হাট চালু হয়েছে। গত ১৫ জানুয়ারি হাটে ভারতের একতরফা নীতি ও অসম বাণিজ্য থাকায় বাংলাদেশী ব্যবসায়ীরা হাট বর্জন করে ধর্মঘটের ডাক দেয়।

ব্যবসায়ী ও স্থানীয়রা জানায়, ২০১৫ সালের ১৩ জানুয়ারী বাংলাদেশের ছাগলনাইয়া উপজেলার মধুগ্রাম ও ভারতের শ্রীনগর সীমান্তের দু’ দেশের সম্প্রতি ও বাণিজ্য প্রসারে সীমান্তহাট চালু হয়। হাটের শুরুতে দু’দেশের আশপাশের পাঁচ কিলোমিটারে বসবাসরত গ্রামবাসীদের নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বেচাকেনার উদ্দেশ্যে ২৭জন করে ব্যবসায়ীকে স্থান বরাদ্ধ দেয় হয়।

ভারতীয় বিএসএফ’র কড়াকড়ির কারণে সীমান্তহাট থেকে ভারতীয়দের উপস্থিতি কমে যাওয়ায় ও কম পণ্য ক্রয় করতে বাধ্য করায় ক্ষতির সম্মুখি হচ্ছে বাংলাদেশী ব্যবসায়ীরা। অন্যদিকে প্রতি মঙ্গলবার ভারতীয় ব্যবসায়ীরা কোটি টাকার পণ্য বিক্রি করছে বাংলাদেশী ক্রেতাদের কাছে। এ নিয়ে বাংলাদেশী ব্যবসায়ীরা স্থানীয় প্রশাসনকে একাধিক বলেও কোন সুরাহা না হওয়া ১৫ জানুয়ারী বিক্ষোভ করে ব্যবসায়ীরা। পরে ২২ জানুয়ারী থেকে অনির্দিষ্ট কালের ধর্মঘটের ডাক দেয় স্থানীয় ব্যবসায়ীরা।

প্রতি মঙ্গলবার বসা এ হাটে উভয় দেশের ক্রেতাদের দু’শ ডলার পরিমান খরচ করার নিয়ম রয়েছে। এতে ভারতের বিক্রেতারা লাখ লাখ টাকার পণ্য বিক্রি করছে বাংলাদেশী ক্রেতাদের কাছে। কিন্তু ভারতের আইনশৃংখলা বাহিনী তাদের নাগরিকদের বাংলাদেশী হাটে প্রবেশ করতে দিচ্ছে সীমিত ভাবে। পাশাপাশি সল্প পরিমান পন্য কিনতে বাধ্য করছে তাদের ক্রেতাদের। ফলে বাংলাদেশী ব্যবসায়ীরা হচ্ছেন ক্ষতিগ্রস্ত। তাই বাজারে শৃঙ্খলা তৈরি না হওয়ায় ধর্মঘট ডাক দেয়।

সীমান্তহাট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. আতাউর রহমান জানান, সোমবার বর্ডার হাট প্রাঙ্গণে উভয় দেশের প্রশাসনিক যৌথ সভায় ক্রেতারা দু’শ ডলার সমপরিমাণ মালামাল ক্রয়সহ ক্রেতাসাধারণ প্রবেশে বাধা দেয়া হবে না বলে সিদ্ধান্ত হয়। এরপর হাট ব্যবসায়ীরা তাদের ধর্মঘট প্রত্যাহার করে আজ থেকে বাজার চালুর সিদ্ধান্ত নেয়।

ছাগলনাইয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহেদা ফাতেমা জানান, বাজারে স্থিত অবস্থা ফিরে আনতে সীমান্তহাট দরবার হলে এক যৌথ সভা অনুষ্ঠিত হয়। সভায় উপরের অভিযোগ গুলো নিয়ে বিশদ আলোচনার পর আজ (মঙ্গলবার) থেকে বাজার পুনরায় চালু করার সীদ্ধান্ত হয়।
সম্পাদনা: আরএইচ/এনজেটি

আপনার মতামত দিন