Cheap Jerseys Wholesale Jerseys Cheap Jerseys Wholesale Jerseys Cheap Jerseys Cheap NFL Jerseys Wholesale Jerseys Wholesale Football Jerseys Wholesale Jerseys Wholesale NFL Jerseys Cheap NFL Jerseys Wholesale NFL Jerseys Cheap NHL Jerseys Wholesale NHL Jerseys Cheap NBA Jerseys Wholesale NBA Jerseys Cheap MLB Jerseys Wholesale MLB Jerseys Cheap College Jerseys Cheap NCAA Jerseys Wholesale College Jerseys Wholesale NCAA Jerseys Cheap Soccer Jerseys Wholesale Soccer Jerseys Cheap Soccer Jerseys Wholesale Soccer Jerseys
  • Ad 850
  • Ad 850
  • Ad 850
  • Ad 850

দুরারোগ্য গলা ব্যথার চিকিৎসা

ডা. ছরওয়ার আলম
প্রকাশ : মে ১৫, ২০১৯ | সময় : ৪:১১ অপরাহ্ণ

শওকত জাহান (৪৫)। উত্তর ধলিয়া, ফেনী সদর, ফেনী। দীর্ঘদিন ধরে গলায় খোঁচালাগা ব্যথা। প্রথমত মনে করেন গলায় মাছের কাঁটা বিঁধেছে। এর জন্য নানা চিকিৎসা ঝাড়ফুঁক নিয়েছেন, না ব্যথা যাচ্ছেনা। অবশেষে নাক কান গলা বিশেষজ্ঞ চিকিৎসক দেখিয়েছেন। অনেকবার গলা পরীক্ষানিরীক্ষা করেছেন কিন্তু পরীক্ষানিরীক্ষায় কোন রোগ ধরা পড়েনা। তাই চিকিৎসকেরা ব্যথার ঔষধ দেন কিন্তু ব্যথার ঔষধ খেলেও ব্যথা কমেনা। এর জন্য বিষম দুশ্চিন্তায় আছেন। কোন ঔষধে আরোগ্য না হওয়াতে আমাদের নিকট আসেন।

দুশ্চিন্তাগ্রস্থ এই রোগীকে আমরা আশ্বস্ত করে বললাম আশাকরি আল্লাহর রহমতে আপনার গলার ব্যথা আরোগ্য হবে। এতে রোগীর চেহারায় প্রশান্তির ভাব ফুটে উঠে। আমরা রোগীকে বললাম একটু সময় দিয়ে রোগের পূর্ণ বিবরণ দিতে হবে। রোগী এতে আগ্রহ সহকারে রাজী হলেন। সে জানান, এ পর্যন্ত যত চিকিৎসকের নিকট গিয়েছি কেউ আমার রোগের কথা ভাল করে শুনেনি, বুঝতে চেষ্টা করেনি আমার গলায় কি ধরনের কষ্ট পাচ্ছি। আমি সব কথা বলার আগেই একনজর গলা দেখে ঔষধ দিয়ে বলেন ভাল হয়ে যাবে, এর পরও ব্যথা না কমলে বিভিন্ন পরীক্ষানিরীক্ষা করান, এভাবে গত কয়েক মাস বিভিন্ন চিকিৎসকের নিকট ঘুরে বেড়াচ্ছি। তারা বলেন এটা কোন সমস্যা না কিন্তু আমি কষ্ট পাচ্ছি।

যাক আমরা দীর্ঘ সময় ধরে এই রোগীর পূর্ণাঙ্গ রোগী বিবরণী নিয়ে ঔষধ নির্ণায়ক যে লক্ষণাবলী পেলাম তা হলঃ গলায় সুঁচফোটানো ব্যথা এবং চুলকানি। গলার মধ্যে যেন কাঠের শলাকা গেঁথে আছে, কথা বললে, খাবারের সময় বেশি মনে হয়, শক্ত করে গলা চেপে ধরলে কিছুটা আরাম লাগে। জিহ্বা গলা সব সময় শুষ্ক থাকে। মাংস ও মিষ্টি পছন্দ, চা কফির প্রতি ঝোক বেশি। দুধ অপছন্দ। প্রচুর পিপাসা লাগে, অল্প পানিতেই তৃষ্ণা মিটেনা। মুখ তিতা থাকে। জিহ্বায় সাদা লেপ আছে। রোগী খিটখিটে স্বভাবের, সামান্য কারণে রাগে অস্থির হয়ে যান।সদা সর্বদা নিজের ব্যবসায়ীক কাজে ব্যস্ত থাকতে পছন্দ করেন। বেকার সময় নষ্ট করতে চান না। পায়খানা কষা। অতি গরম অসহ্য।

আমরা এই রোগীর রোগীলিপি মূল্যায়ন করে হোমিওপ্যাথিক যে ঔষধটির সাথে বেশি সাদৃশ্য পেলাম তা হল “ব্রায়োনিয়া এল্বা”। আমরা উক্ত ঔষধ দিয়ে রোগীকে বিদায় দিই। এর কয়েকমাস পরে উক্ত রোগী তার মেয়ের অন্য রোগের চিকিৎসার জন্য এসে জানান, আপনাদের একবারের ঔষধেই আল্লাহর রহমতে আমার দুরারোগ্য গলা ব্যথা আরোগ্য হয়ে যায়। এখন আমার গলায় কোন সমস্যা নাই। তার কষ্টকর গলা ব্যথা অতি অল্প সময়ে বিনাকষ্টে আরোগ্য হওয়াতে সে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞ।
লেখকঃ সাধারণ সম্পাদক, বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদ, ফেনী জেলা।

আপনার মতামত দিন

error: Content is protected !!