Cheap Jerseys Wholesale Jerseys Cheap Jerseys Wholesale Jerseys Cheap Jerseys Cheap NFL Jerseys Wholesale Jerseys Wholesale Football Jerseys Wholesale Jerseys Wholesale NFL Jerseys Cheap NFL Jerseys Wholesale NFL Jerseys Cheap NHL Jerseys Wholesale NHL Jerseys Cheap NBA Jerseys Wholesale NBA Jerseys Cheap MLB Jerseys Wholesale MLB Jerseys Cheap College Jerseys Cheap NCAA Jerseys Wholesale College Jerseys Wholesale NCAA Jerseys Cheap Soccer Jerseys Wholesale Soccer Jerseys Cheap Soccer Jerseys Wholesale Soccer Jerseys
  • Ad 850
  • Ad 850
  • Ad 850
  • Ad 850

দুঃস্বপ্ন ভয়ের কারণ হয়ে দাঁড়ায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ : | সময় : ৩:২৭ অপরাহ্ণ

ঘুমের ঘোরে স্বপ্নে দেখা খুব স্বাভাবিক একটি বিষয়। কিন্তু কখনো কখনো কিছু দুঃস্বপ্ন ভয়ের কারণ হয়ে দাঁড়ায়। বাস্তবে না ঘটলেও মানুষ এটি নিয়ে ভয় পেতে থাকে। বিশেষজ্ঞরা বলেন, সারাদিনের ক্লান্তি, চিন্তা আমাদের উপর এমন একটা প্রভাব ফেলে, যা ঘুমের মধ্যে দুঃস্বপ্নে প্রতিফলিত হয়ে ওঠে। এই দুঃস্বপ্নের মোকাবিলা করা সহজ কথা নয়। এই দুঃস্বপ্ন অনেক রকমের হয় এবং এগুলো আমাদের বাস্তব জীবনের পরিস্থিতির অনেকটাই প্রতিফলিত করে।

স্বপ্নের মধ্যে অনেক সময় মনে হয় যে, আমরা কোনো ঘরে বন্দি হয়ে আছি। সেখান দিয়ে বের হওয়ার কোনো উপায় খুঁজে পাওয়া যায় না। অথবা কোনো গোলকধাঁধাঁয় হারিয়ে গিয়েছি। বিশেষজ্ঞরা বলছেন, সাধারণত এটি আমাদের বাস্তব জীবনে কোনো পরিস্থিতিতে আটকে থাকা বা হারিয়ে যাওয়াকে প্রতিফলিত করে।

আমরা অনেক সময় পানিতে ডুবে যাওয়া বা কোনো উঁচু জায়গা থেকে পড়ে যাওয়ার স্বপ্ন দেখি। কোনো কঠিন পরিস্থিতি ঠিকমতো সামাল না দিতে পারলে বা কোনো পরিস্থিতির উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে আমরা এরকম দুঃস্বপ্ন দেখি, মত বিশেষজ্ঞদের একাংশের।

কখনও কি ভেবে দেখেছেন যে, আপনি আপনার দুঃস্বপ্নকে নিয়ন্ত্রণ করতে পারেন? শুনতে অবাক লাগলেও এরকম করাই যায়। এই বিশেষ ধরনের স্বপ্নকে লুসিড ড্রিমিং বলে। কোনো উঁচু জায়গা থেকে পড়ে যাওয়া কিংবা পানিতে ডুবে যাওয়ার স্বপ্নকে চাইলেই বদলে দিতে পারবেন আপনি।

বর্তমান যুগে মেশিন এবং মোবাইল ম্যালফাংশনের দুঃস্বপ্ন অনেকটাই সাধারণ হয়ে দাঁড়িয়েছে বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এই ধরনের স্বপ্নে সাধারণত কোনো কম্পিউটার ভেঙে যায় বা কাউকে ফোন করলে সেই ব্যক্তি ফোন তোলেন না। বিশেষজ্ঞদের একাংশের দাবি, অনেক দিন কোনো যোগাযোগ নেই, এমন কাউকে হঠাৎ ফোন বা মেসেজ করলে এমন স্বপ্ন দেখা যায়।

মেশিন এবং মোবাইল ম্যালফাংশনের দুঃস্বপ্ন অনেক সময় আপনার এবং আপনার ভালবাসার মানুষটির মধ্যে কোনো বাধা বা সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়াকেও বোঝাতে পারে। তাই সম্পর্কের মূল্যায়ন করতে এই দুঃস্বপ্নকে একটি সঙ্কেত হিসেবে গ্রহণ করুন।

দুঃস্বপ্নগুলির মধ্যে সবচেয়ে সাধারণ হল নগ্ন বা এমন পোশাকে নিজেকে সবার সামনে দেখা যা আপনার নিজস্ব সত্তাকে আঘাত করতে পারে। এই ধরনের স্বপ্ন সাধারণত আপনার আবেগকে প্রতিফলিত করে থাকে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, যদি আপনি স্বপ্নে নগ্ন আবস্থায় থাকলেও আত্মবিশ্বাসী থাকেন, তার মানে আপনি বাস্তব জীবনে নিজেকে নিরাপদ মনে করেন। আপনি যদি কিছু লুকিয়ে থাকেন বা ছদ্মবেশে থাকেন, তা হলে আপনি স্বপ্নে সেই রকম কিছু দেখার জন্য তৈরি থাকুন।

দুঃস্বপ্নগুলির মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর হলো প্রাকৃতিক দুর্যোগে নিজেকে আটকে যেতে দেখা। আমাদের মাথায় প্রচণ্ড পরিমাণে কোনো কিছু নিয়ে চিন্তাভাবনা চললে এই ধরনের দুঃস্বপ্ন সেটাকে প্রতিফলিত করে থাকে। প্রাকৃতিক দুর্যোগের এই দুঃস্বপ্ন তা সে ভূমিকম্পে আটকে যাওয়া হোক বা সুনামির কবলে পড়া, আপনি বাস্তব জীবনে কোনো বিরাট অশান্তির মুখোমুখি হলে আপনি কতটা পরিস্থিতি সামাল দিতে পারবেন তা বোঝায়।

বহু বছর কেটে গিয়েছে, কিন্তু তাও যেন স্বপ্নে কিছুতেই আপনি স্কুলের পরীক্ষা দিয়ে উঠতে পারছেন না। আপনি যে বিষয়টি সবচেয়ে অপছন্দ করেন সেই পরীক্ষায় আপনি দেখলেন হয় সময় পেরিয়ে গিয়েছে বা আপনি ফেল করেছেন। আপনি বাস্তবে যা অর্জন করছেন আদৌ সেটি প্রাপ্য ছিল কিনা এটি তার প্রতিফলন, বলছেন বিশেষজ্ঞরা।

কেউ মারতে চাইছে কিংবা আপনি নিজেকে বাঁচানোর জন্য পালাচ্ছেন এই দুঃস্বপ্ন আপনার বাস্তব জীবনে আপনি কোনও বিপদে আছেন কিংবা ভয়ে আছেন কোনও কিছুর সেটি বোঝায়।
সম্পাদনা: আরএইচ/এনজেটি

আপনার মতামত দিন