সোনাগাজীতে ভাতা বঞ্চিত ২৩ মুক্তিযোদ্ধা • নতুন ফেনীনতুন ফেনী সোনাগাজীতে ভাতা বঞ্চিত ২৩ মুক্তিযোদ্ধা • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সোনাগাজীতে ভাতা বঞ্চিত ২৩ মুক্তিযোদ্ধা

নতুন ফেনীনতুন ফেনী
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:৫৭ অপরাহ্ণ, ০৯ ডিসেম্বর ২০১৯

সোনাগাজী উপজেলায় ২৩ মুক্তিযোদ্ধার ভাতা স্থগিত করার অভিযোগ পাওয়া গেছে উপজেলা সমাজ সেবা কর্মকর্তার বিরুদ্ধে। মুক্তিযোদ্ধারা বলছেন সম্প্রতি মন্ত্রনালয়ের একটি পরিপত্রের যথাযথ অনুসরণ না করেই উপজেলা প্রশাসন তাদের ভাতা স্থগিত করেছে। দীর্ঘ ১১ বছর বীর মুক্তিযোদ্ধা হিসেবে সম্মানী ভাতা পাওয়ার পর হঠাৎ করে গত এপ্রিল মাস থেকে এ সম্মানী ভাতা বন্ধ করা হয়েছে।
২৩ মুক্তিযোদ্ধার মধ্যে ১১ জন রাষ্ট্র কর্তৃক স্বীকৃত মন্ত্রনালায়ের সনদ প্রাপ্ত, বাকিরা সনদের জন্য আবেদন করেছেন। প্রতিকার পেতে এসব মুক্তিযোদ্ধারা সম্প্রতি জেলা প্রশাসক বরাবরে অভিযোগ দাখিল করেছেন। জেলা প্রশাসকের কার্যালয় থেকে বিষয়টি সম্পর্কে মতামত চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

মুক্তিযোদ্ধাদের বলেন, গত ১১ বছর যাবত তারা রাষ্ট্র কর্তৃক স্বীকৃত বীর মুক্তিযোদ্ধা হিসাবে যাচাই বাচাইয়ের মাধ্যেমে সনদ প্রাপ্ত হয়ে ২০১৩ সালের মুক্তিযোদ্ধাদের গেজেট ভুক্ত ভাতা নীতিমালা অনুযায়ী সম্মানী ভাতা পেয়ে আসছিলেন। গত ১৯ এপ্রিল মুক্তিযোদ্ধা মন্ত্রনালয় কর্তৃক পরিপত্র নং- ৪,০০,০০০০,০০০,৯৯,০০১,১৮,২২০,এর মাধ্যেমে জারি হয় যে, যে সকল জেলা ও উপজেলায় বর্তমানে মন্ত্রনালয় কর্তৃক নির্ধারিত বীর মুক্তিযোদ্ধা যাচাই-বাচাই কমিটি রয়েছে এবং উক্ত যাচাই বাচাই কমিটির মাধ্যমে যারা গ’-তালিকাভুক্ত বীর মুক্তিযোদ্ধা হিসাবে (ভাতা প্রাপ্তদের মধ্যে) চিহ্নিত হবেন (চারটি শর্তের মাধ্যমে) তাদের জামুকা বরাবরে আপিল করতে হবে। তাঁদের ভাতা আপাতত জামুকার সিদ্ধান্তের পূর্ব পর্যন্ত স্থগিত থাকবে। এ ছাড়া ও জামুকার মুক্তিযোদ্ধা যাচাই-বাচাই নির্দেশিকা-২০১৬ এর নির্দেশনার বাহিরে এখতিয়ার বহিভুত ভাবে যাচাই-বাচাইয়ের মাধ্যমে কোনো বীর মুক্তিযোদ্ধার নাম উল্লেখিত মহানগর,উপজেলা যাচাই-বাচাই কমিটি কর্তৃক প্রদত্ত না মঞ্জুরকৃত আবেদনের তালিকা ও সিদ্ধান্ত প্রতিবেদন (গ-তালিকা) উল্লেখ করা হলে সূত্রোক্ত সম্পর্কে নির্দেশনা অনুযায়ী যদি তিনি গেজেট ভুক্ত হন তাহলে সংশ্লিষ্ট মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বন্ধ হবে না। অথচ সোনাগাজী উপজেলায় বর্তমানে মুক্তিযোদ্ধা মন্ত্রনালয় কর্তৃক নির্ধারিত কোনো মুক্তিযোদ্ধা যাচাই-বাচাই কমিটি না থাকা শর্তেও ২০১৩ সালের মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা নীতিমালার (গেজেট ভুক্ত) অনুসরণ না করে (যাচাই-বাচাইয়ের মাধ্যমে কোনো বীর মুক্তিযোদ্ধার নাম গ’ তালিকা ভুক্ত না থাকলেও) বর্তমান পরিপত্রের যথাযথ অনুসরণ না করে অদৃশ্য কারণে রাষ্ট্র কতৃর্ক স্বীকৃত সনদ প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা স্থগিত করা হয়েছে।

এ বিষয়ে প্রতিকার চেয়ে তারা জেলা প্রশাসক বরাবরে আবেদন করেছেন। জেলা প্রশাসক পত্রের আলোকে উপজেলা প্রশাসনকে মতামত প্রেরণের জন্য নির্দেশ দিয়েছেন। তারা আরও বলেন, যারা অন্যায় ভাবে মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা স্থাগিত করেছে, তারা কি ভাবে যথাযথ মাতামত দিবেন? অন্য দিকে ভাতা স্থগিততের বিষয়ে মুক্তিযোদ্ধা মন্ত্রনালয়ের বাজেট শাখায় যোগাযোগ করা হলে তারা জানান, মুক্তিযোদ্ধা মন্ত্রনালয় কর্তৃক নির্ধারিত মুক্তিযোদ্ধা যাচাই-বাচাই কমিটি না থাকলে আপনাদের সম্মানী ভাতা স্থগিত হবে না। সে আলোকে মন্ত্রনালয়ের বাজেট শাখা সোনাগাজী উপজেলার সকল মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা পূর্বের ন্যায় বাজেট দিয়ে যাচ্ছেন।

মুক্তিযোদ্ধা শাহাব উদ্দিন ও শামছুল হক জানান, সরকারী ভাবে পাওয়া সম্মানী ভাতার টাকা দিয়ে তারা পরিবার-পরিজন নিয়ে জীবন যাপন করছেন। ছেলে মেয়েদের স্বল্প আয় দিয়ে পরিবারের বরণ পোষন চলে না। তারা দুইজনই অসুস্থ্য এ সম্মানী ভাতা দিয়ে তাদের চিকিৎসা খরচও চলে। এ অবস্থায় সম্মানী ভাতা না পেয়ে তারা খুব কষ্টে জীবন যাপন করছেন।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সৈয়দ নাছির উদ্দিন বলেন, সোনাগাজীতে ভাতা স্থগিত হওয়া ২৩ জনই প্রকৃত মুক্তিযোদ্ধা। এরা গত ১১ বছর ধরে ভাতা পেয়ে আসছেন। এখানে কোনো যাছাই-বাছাই কমিটি নেই। বর্তমানে ভাতা স্থগিতের বিষয়টি এদের ক্ষেত্রে প্রজোয্য নয়। তিনি বার বার বিষয়টি কতৃপর্ক্ষকে বলার পরও সমাজ সেবা কর্মকর্তার ইন্দনে প্রশাসন তা শুনেনি। কোন ভাবেই এদের রাষ্ট্র কর্তৃক স্বীকৃত সম্মানী ভাতা স্থগিত হতে পারে না।

উপজেলা সমাজ সেবা (ভারপ্রাপ্ত) কর্মকর্তা নাছির উদ্দিন বলেন, মন্ত্রনালয়ের পরিপত্রের আলোকে ২৩জন মুক্তিযোদ্ধার ভাতা স্থগিত রাখা হয়েছে। তবে ২৩জন মুক্তিযোদ্ধার নামে ছয়মাসের ভাতা ব্যাংকে জমা রয়েছে। কোন মুক্তিযোদ্ধাকে তারা হয়রানি করছেন না বলে তিনি এর বেশি আর মন্তব্য করতে রাজি হননি। উপজেলা নির্বাহী কর্মকর্তা অজয় দেব বলেন, জামুকার সিদ্ধান্ত ব্যতীত স্থগিত হওয়া মুক্তিযোদ্ধাদের ভাতা প্রদান করা তাদের পক্ষে সম্ভব্য হচ্ছে না।

সম্পাদনা:আরেএইচ/এইচআর

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.