ফেনীর দেয়ালে ভাসছে শিক্ষা ও সচেতনতামূলক নান্দনিক শিল্পকর্ম • নতুন ফেনীনতুন ফেনী ফেনীর দেয়ালে ভাসছে শিক্ষা ও সচেতনতামূলক নান্দনিক শিল্পকর্ম • নতুন ফেনী
 ফেনী |
২৯ জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

ফেনীর দেয়ালে ভাসছে শিক্ষা ও সচেতনতামূলক নান্দনিক শিল্পকর্ম

মোহাইমিনুল ইসলাম জিফাতমোহাইমিনুল ইসলাম জিফাত
  প্রকাশিত হয়েছেঃ  ১১:২০ পূর্বাহ্ণ, ২২ জুন ২০২১

ফেনী শহরের বিভিন্ন জনবহুল এলাকার ভবনের সীমানাপ্রাচীর শৈল্পিক কর্মদিয়ে ভরে দিচ্ছে ‘রাঙাদেয়াল’ নামের একটি টীম। বেশ কয়েকজন প্রগতিশীল তরুন-তরুণী বিগত ৬ মাস ধরে উদ্যোগটি বাস্তবায়ন করতে গিয়ে ফেনী শহরবাসীর আলোচনায় স্থান করে নিয়েছেন।

ফেনী শহরের মিজান রোডের পশ্চিম মাথায় গিয়ে দেখা যায়, সেখানে সোনালী ব্যাংকের প্রিন্সিপাল শাখার শ্যাওলা পড়া দেয়ালে নান্দনিক রঙের তুলির আলপনায় ঝলমল করছে। ওই দেয়ালে নির্যাতিত নারীদের নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহানুভর্তিতাকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। একসময়ে বিভিন্ন পোস্টার ভ্যানারে ঢেকে থাকা দেয়ালটি এখন নান্দনিকতার আলপনায় সকলের দৃষ্টি কাটছে।

শুধু সোনালী ব্যাংকের সীমানা দেয়ালই নয়; রাঙাদেয়াল’র তুলিতে এখন ফেনী শহরের মাস্টার পাড়া, কলেজ রোড়, মিজান রোড়, শহীদুল্লা কায়সার সড়ক, শহর পুলিশ ফাঁড়ি, শিল্পকলা একাডেমি, রেলওয়ে স্টেশনসহ বিভিন্ন এলাকার দেয়ালে দেখা যাচ্ছে এসব শিক্ষণীয় ও বিনোদনমূলক আলপনা।

রাঙাদেয়াল টীমের উদ্যোক্তা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী শান্ত আহমেদ জানান, করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় উঠতি বয়সীরা বিপথগামী হতে শুরু করেছে। সাধারণ মানুষের মাঝেও দিনদিন বিষন্নতা বেড়েই চলছে। এমতাবস্থায় সমবয়সী কয়েকজন মিলে আমরা ফেনী শহরের দেয়ালগুলো রাঙানোর উদ্যোগ নিই। এ কর্মে টীমে নিত্য সঙ্গী ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী আসিফ, ঢাকা আর্ট কলেজের ফারাবী তিশা, ফেনী সরকারী কলেজের অনিন্দ্য ও পিয়াল এবং ফেনী সিটি কলেজের শামীম।

তিনি আরও জানান, মূলত শহরের পরিত্যাক্ত, শ্যাওলা পড়া দেয়ালগুলো রাঙিয়ে শহরের সৌন্দয্য বৃদ্ধি করে সর্বসাধারণকে শিক্ষা ও বিনোদন দেয়ার জন্যই আমরা এ উদ্যোগটি গ্রহন করি। মাঝ পথে কয়েকজন উপকরণ সহযোগি পাওয়ায় শিল্পকর্মটিতে পেছনে ফিরতে হচ্ছেনা।

চিত্র কর্মের অন্যতম সদস্য ফারাবী তিশা বলেন, কাজটি করতে গিয়ে মানুষের ভালোবাসা, আন্তরিকতা ও সহযোগিতার মনোভাব আমাদেরকে উৎসাহী করে তোলছে। শুধু ফেনী নয়; রাঙা দেয়াল ছড়িয়ে পড়ুক সারা দেশে। দেশের সবগুলো নোংরা, শ্যাওলাপড়া ও পরিত্যাক্ত দেয়াল ভরে উঠুক নান্দনিক শিল্পকর্মে। যে কর্ম মানুষকে সচেতন করবে; মানুষকে বিনোদন ও শিক্ষা দেবে।

শ্রুতি লিখনে: নুরউল্লাহ কায়সার

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.