ফেনীর মেয়ে ওয়াসফি নাজরিনকে নিয়ে প্রামাণ্যচিত্র • নতুন ফেনীনতুন ফেনী ফেনীর মেয়ে ওয়াসফি নাজরিনকে নিয়ে প্রামাণ্যচিত্র • নতুন ফেনী
 ফেনী |
২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফেনীর মেয়ে ওয়াসফি নাজরিনকে নিয়ে প্রামাণ্যচিত্র

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০২:২৩ অপরাহ্ণ, ০৫ জুন ২০১৬

নিজস্ব প্রতিনিধি >>
ফেনীর মেয়ে ওয়াসফিয়া নাজরিনকে নিয়ে স্বল্পদৈর্ঘ প্রামাণ্যচিত্র নির্মাণ করেছে ‘রায়ট’। প্রামাণ্যচিত্রটি ন্যাশনাল জিওগ্রাফি চ্যানেলে সম্প্রচারিত হচ্ছে। ন্যাশনাল জিওগ্রাফিক শর্টফিল্ম শোকেস; টেলুরাইড মাউন্টেইন ফিল্ম ফেস্টিভালে ওয়ার্ল্ড প্রিমিয়ার সার্বিক সহযোগিতায় অ্যাপল। এতে পর্বতারোহী ওয়াসফিয়া নাজরীন’র সংগ্রামসহ না জানা অনেক কথা তুলে ধরা হয়েছ। আইফোন ৬এস মাধ্যমে নির্মিত প্রামাণ্যচিত্রটি সম্প্রচারের পর থেকে ব্যাপড় সাড়া ফেলেছে।

wasfia-najrin1
এভারেস্টজয়ী দ্বিতীয় বাংলাদেশি নারী ওয়াসফিয়া নাজরীন ন্যাশনাল জিওগ্রাফির ২০১৪সালে  বর্ষসেরা অভিযাত্রীর খেতাব পেয়েছেন। একই বছর ন্যাশনাল জিওগ্রাফি কর্তৃক ‘পিপলস চয়েজ অ্যাওয়ার্ড’ নামে একটি পুরস্কার লাভ করেন। তিনি ওয়াসফিয়া নাজরীন ২০১২ সালের ৯ জুন দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে এভারেস্ট চূড়া ও ২০১৬ সালে কার্সটেসন পিরামিড পর্বত শৃঙ্গ জয় করেন।

wasfia-najrin3
ওয়াসফিয়া গ্রামের বাড়ী ফেনী সদর উপজেলার ধলিয়া ইউনিয়নে। তিনি ওয়াসফিয়া ঢাকার স্কলাসটিকা স্কুল থেকে ও এবং এ লেভেল সম্পন্ন করার পর যুক্তরাষ্ট্রের আটলান্টায় এগনেস স্কট বিশ্ববিদ্যালয়ে পড়তে যান। তাঁর বিষয় ছিল সামাজিক মনোবিজ্ঞান ও স্টুডিও আর্ট। এরপর স্কটল্যান্ডে কিছুদিন পড়াশোনা করেন। ছাত্রজীবনে তিনি যুদ্ধবিরোধী এবং মানবতার পক্ষে বিভিন্ন বৈশ্বিক ইস্যুতে সক্রিয় আন্দোলনকর্মী ছিলেন। তিনি উনয়নকর্মী হিসেবেও কাজ করেছেন। এখন তিনি বাংলাদেশ অন সেভেন সামিট কর্মসূচিতেই সময় দিচ্ছেন।
সম্পাদনা: আরএইচ

প্রামাণ্যচিত্রটি দেখতে ক্লিক করুন।

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.