পাইলসে’র চিকিৎসায় হোমিও • নতুন ফেনীনতুন ফেনী পাইলসে’র চিকিৎসায় হোমিও • নতুন ফেনী
 ফেনী |
২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাইলসে’র চিকিৎসায় হোমিও

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০১:০৪ অপরাহ্ণ, ০৯ জুন ২০১৬

ডাঃ ছরওয়ার আলম ।
রুহুল আমিন মেম্বার। বয়স ৫৭। চিলনিয়া, লালপুল, কালীদহ, ফেনী সদর, ফেনী। কালীদহ ইউনিয়ন পরিষদের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান এম এ বাশার এর মাধ্যমে জানতে পেরে আমাদের নিকট চিকিৎসার জন্য এসেছেন।

জানতে চাইলাম আপনার শারীরিক কি কষ্ট। মেম্বার সাহেব জানালেন পাইল্সের সমস্যা। আমরা জানালাম পাইল্স সাধারণত সার্জিক্যাল ডিজিজ। তাই প্রথমত আমরা এই রোগের জন্য ভাল কোন সার্জারি চিকিৎসককে দেখাতে বলি। রোগী জানালেন অপারেশন তার প্রচন্ড ভয়। তিঁনি আরো বলেন আমার বিশ্বাস আমি ঔষধ খেয়ে ভাল হব। এছাড়া হোমিওপ্যাথিক চিকিৎসায় অনেক জটিল রোগ ভাল হয় বলে আমি শুনেছি এবং নিজেও দেখেছি। তাই আপনি আমাকে চিকিৎসা দেন। রোগীর হোমিওপ্যাথিক ঔষধের প্রতি বিশ্বাসের দৃঢ়তা দেখে আমরা আল্লাহর উপর ভরসা করে চিকিৎসা দিতে রাজি হলাম।

জানতে চাইলাম আপনার পাইল্সের সমস্যা কবে থেকে এবং বর্তমান কষ্ট সমূহ কি কি, কিসে, কখন বাড়ে এবং কখন কমে। রোগী জানালেন ৪ বছর ধরে পাইল্সের সমস্যায় কষ্ট পাচ্ছেন। পায়খানার রাস্তার ডান পাশে ৩/৪টা গোটা আছে। ফোলা, ও ব্যাথা আছে। রক্ত যায়। পায়খানা স্বাভাবিক। তবে পায়খানা কষা হলে পায়খানা করার সময় অনেক রক্ত যায় এবং ব্যাথা আছে এই ব্যাথা অনেকক্ষণ পর্যন্ত থাকে। জ্বালাকর ব্যাথা। ব্যাথা গরম সেঁকে উপশম। কৃমির সমস্যা নেই।

রোগী জানালেন বংশে ভাই এর পাইল্স আছে। চাচার ক্যান্সার ছিল। তাঁর অতি গরম অসহ্য। ঘাম বেশী। ঘুম কম। পায়ে জ্বালাপোড়া বেশী। তিনি আরো জানালেন খাবারে বাড়তি লবন খান। মাছ, মাংস, ডিম পচন্দ। টক, মিষ্টি পচন্দ। ঝাল, দুধ অপছন্দ। পিপাসা ও ক্ষুধারুচি স্বাভাবিক।

রোগী আরো জানালেন তিনি রাগী প্রকৃতির। স্বরণশক্তি কমে যাচ্ছে। সাহস বেশী। সন্দেহ নাই। কাজে চালু। সব সময় লোকজন নিয়ে থাকতে পচন্দ করেন, একা চলাফেরা পচন্দ নয়। আবেগপ্রবণ। পরোপকারী। মানুষের জন্য উদারতা বেশী। অস্থিরতা আছে। কর্মব্যস্ত থাকলে ভাল লাগে, একাকী থাকলে খারাপ লাগে।

আমরা মেম্বার সাহেবের সকল লক্ষনাবলী মূল্যায়ন করে ঔষধ নির্বাচন করলাম ‘রেটানহিয়া’। উক্ত ঔষধ অল্প কিছুদিন সেবন করে মেম্বার সাহেবের পাইল্সের সমস্যা সম্পূণরূপে আরোগ্য হয়। স্বল্প সময়ে অল্প খরছে তার দুরারোগ্য পাইল্সের সমস্যা ভাল হওয়াতে তিনি সৃষ্টিকর্তার কৃতজ্ঞতা প্রকাশ করেন।
লেখক: সাধারণ সম্পাদক, বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদ, ফেনী জেলা।

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.