ফেনীতে রথ যাত্রা শুরু • নতুন ফেনীনতুন ফেনী ফেনীতে রথ যাত্রা শুরু • নতুন ফেনী
 ফেনী |
২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেনীতে রথ যাত্রা শুরু

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৫৭ অপরাহ্ণ, ০৬ জুলাই ২০১৬

শহর প্রতিনিধি >>
ফেনীতে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান রথ যাত্রা শুরু হয়েছে। বুধবার বিকালে শহরের কালিবাড়ী মন্দির থেকে শুরু হয় জগন্নাথ দেবের এ উৎসব। আগামী ১৪ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে এ উৎসব।
বুধবার দুপুর থেকে শহরের ট্রাংক রোডস্থ কালী বাড়ী মন্দিরের সামনে হাজার হাজার সনাতন ধর্মালম্বী উপস্থিত হয়। বিকাল সাড়ে চারটায় রথযাত্রা শুরু হয়। পরে হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলি কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়ন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন হিন্দু-বৈদ্য-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি এডভোকেট প্রিয়রঞ্জন দত্ত, সাধারণ সম্পাদক শুকদেবনাথ তপন, ফেনী জেলা পূজা উদযাপন পরিষদ সভাপতি রাজিব খগেশ দত্ত, সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীলসহ হিন্দু সম্প্রদায়ের নেতারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছে জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।
সম্পাদনা: আরএইচ/ডিটি

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.