ফেনীতে হঠাৎ ডায়ারিয়া রোগের প্রকোপ বাড়ছে • নতুন ফেনীনতুন ফেনী ফেনীতে হঠাৎ ডায়ারিয়া রোগের প্রকোপ বাড়ছে • নতুন ফেনী
 ফেনী |
২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফেনীতে হঠাৎ ডায়ারিয়া রোগের প্রকোপ বাড়ছে

নুর উল্লাহ কায়সারনুর উল্লাহ কায়সার
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:২৪ অপরাহ্ণ, ১৭ অক্টোবর ২০১৬

নিজস্ব প্রতিনিধি:
ফেনীতে হঠাৎ ডায়ারিয়া রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এতে করে রোগীর বাড়তি চাপে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হিমসিম খাচ্ছে জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ। এমন পরিস্থিতি ১৫ থেকে ২০ দিনের বেশি দিন পর্যন্ত স্থায়ী থাকলে উর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে জেলায় এ রোগে অন্য কোন ভাইরাস ছড়াচ্ছে কিনা পরীক্ষা করে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

feni-pic-1-copy

সোমবার দুপুরে ফেনী আধুনিক সদর হাসপাতালে গিয়ে দেখা যায় ডায়ারিয়া বিভাগের মূল ভবনের পটকে ব্যাঞ্চে বসে চিকিৎসা নিচ্ছে কয়েকজন রোগী। অতিরিক্তি রোগীর চাপে ভেতরের প্রবেশের জায়গা নেই। রোগীর জন্য বরাদ্ধ কৃত আসনের নিচে শুয়ে চিকিৎসা নিচ্ছে কেউ কেউ। রোগীর বাড়তি চাপে বারান্দায়ও তিল ধারনের ঠাই নেই এ হাসপাতালে। ভেতরে ও বারান্দায় জায়গা না পেয়ে অনেক রোগী মূল ভবনের কলাপসিপল গেইটের সাথে স্যালাইন লাগিয়ে ব্র্যাঞ্চে শুয়ে ও বসিয়ে বাহিরে চিকিৎসা নিচ্ছেন। এ হাসপাতালে ২৫ জন রোগীকে স্বাস্থ্য সেবা দিচ্ছেন মাত্র একজন নার্স। তাকে সহযোগিতা করছেন নার্সিং ইনষ্টিটিউটের একজন ছাত্রী। অতিরিক্ত রোগীর চাপে কাংখিত চিকিৎসা সেবা দিতে হিমসিম খাচ্ছে কর্তৃপক্ষ।

feni-pic-3-copy

জানা যায়, গত কয়েকদিন ধরে ফেনীতে আকস্মিক ভাবে ডায়ারিয়া রোগের প্রকোপ বাড়ছে। জেলা আধুনিক সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনেক রোগী আসন না পেয়ে বিভিন্ন বেসরকারী হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি রয়েছে। এতে করে প্রাইভেট ক্লিনিক গুলোতেও গত কয়েক দিন যাবত স্বাভাবিকের চেয়ে বেশি রোগী ভর্তি হচ্ছে বলে জানান এ্যাপোলো হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক ভূঞা।

সদর হাসপাতালে চিকিকিৎসা নিতে আসা আসাদুজ্জামান (২৮) নামের এক রোগী জানান, তিনি গতকাল রাতে ডায়ারিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এ বিভাগের রোগীদের অতিরিক্ত টয়লেট ব্যবহার করতে হলেও এখানকার টয়লেটের কমেটটি ভাঙ্গা। টয়লেটটি ব্যবহার করলে নোংরা পরিবেশের কারনে রোগীরা আরো বেশি অসুস্থ্য হয়ে যেতে পারে। এছাড়াও হাসপাতাল অপরিচ্ছন্ন ও ভেতরে রোগী বেশি থাকায় তিনি সকালে অন্য ওয়ার্ড থেকে একটি ব্র্যাঞ্চ সংগ্রহ করে ডায়ারিয়া ওয়াডের সামনে বসে চিকিৎসা নিচ্ছেন।

ফেনীর বিভিন্ন প্রাইভেট হাসপাতালে অস্বাভাবিক ডায়ারিয়া রোগী ভর্তির বিষয়টি নিশ্চিত করে জেলা প্রাইভেট হাসপাতাল ও নার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ জানান, কয়েকদিন যাবত ডায়ারিয়া রোগীর সংখ্যা বাড়লেও হাসপাতালে রোগীর স্থায়িত্ব তেমন নেই। কারণ এ রোগে ভর্তি হয়ে ১ থেকে ২ দিনের মধ্যেই রোগীরা সুস্থ্য হয়ে ওঠায় খুব বেশি রোগীর চাপ দেখা যাচ্ছেনা।

ফেনী আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) অসিম কুমার সাহা ‘নতুন ফেনী’কে জানান, মূলত ঋতু পরিবর্তনের কারনে হঠাৎ জেলা জুড়ে রোটা ভাইরাসে আক্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। এতে করে হাসপাতালে ডায়ারিয়া ও বমি আক্রান্ত রোগীর চাপ বেড়েছে। তবে এ পরিস্থিতি যদি ১৫ থেকে ২০ দিনের বেশি দিন পর্যন্ত অব্যাহত থাকে তাহলে উর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে জেলায় এ রোগে অন্য কোন ভাইরাস ছড়াচ্ছে কিনা পরীক্ষা করে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।
সম্পাদনা: এনকে

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.