'কান পাকায়' হোমিওপ্যাথিক চিকিৎসা • নতুন ফেনীনতুন ফেনী 'কান পাকায়' হোমিওপ্যাথিক চিকিৎসা • নতুন ফেনী
 ফেনী |
২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘কান পাকায়’ হোমিওপ্যাথিক চিকিৎসা

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০২:৪১ অপরাহ্ণ, ০১ নভেম্বর ২০১৬
ডাঃ ছরওয়ার আলম।
সায়েম (৩), পিতা- আবদুল হাই, সুন্দরপুর, ফেনী। ৬ ফেব্রুয়ারী ২০১১ খ্রি. তারিখে তার মা আমাদের নিকট চিকিৎসার জন্য সায়েমকে নিয়ে আসেন। আমরা জানতে চাইলাম, সায়েমের কি কষ্ট। তার মা জানালেন, ১। কান পাকা, ২। চর্মরোগ, ৩। ঠান্ডা লাগা, ৪। প্রস্রাবে কষ্ট, ৫। জ্বর।
আমরা বললাম, কানপাকা (কানে পুঁজ) সম্পর্কে বিস্তারিত বলুন। তিনি জানান, ২ বছর ধরে সায়েমের কানের পুঁজ যায়, উভয় কানে, ব্যাথা করে, চুলকায়, পুঁজে গন্ধ বেশী। চর্মরোগ সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে সায়েমের মা জানান, ২ বছর ধরে পুরো শরীরে ফোঁড়ার মত চর্মরোগ, প্রচুর চুলকায়, পুঁজ হয়, গন্ধ করে, রাত্রে বাড়ে। তিঁনি জানান, তাঁর ছেলের ছোট থেকেই কারণে অকারণে সর্দ্দি ও ঠান্ডা লাগে। ঠান্ডা মোটেই সহ্য করতে পারেনা। নাক বন্ধ থাকে। টনসিল বেড়ে যায়, ব্যাথা করে সাথে জ্বর থাকে।তিঁনি আরো জানান, সে প্রস্রাব করার সময় কান্নাকাটি করে, প্রস্রাবের রাস্তায় ব্যাথা করে, দিনে ঘন ঘন প্রস্রাব করে, প্রস্রাব ধরে রাখতে পারেনা এবং ঘুমের মধ্যে বিছানায় প্রস্রাব করে, প্রস্রাবে গন্ধ বেশী। রোগী দিন দিন শুকিয়ে যাচ্ছে। ক্ষুধা কম, পরিষ্কার থাকতে চায়না। রাগী প্রকৃতির, মিশুক।কৃমির সমস্যা আছে। রোগী রাত্রে বেশী বিরক্ত করে। যা খায় সে অনুপাতে শরীর স্বাস্থ্য হচ্ছেনা।আমরা সায়েমের রোগীলিপি মূল্যায়ন করে ঔষধ নির্বাচন করলাম “সোরিনাম”। উক্ত ঔষধ সেবনের ৩ মাসের মধ্যে সায়েমের কান পাঁকা, চর্মরোগ, ঠান্ডা লাগা, প্রস্রাবে কষ্ট, ও জ্বর আরোগ্য হয়।
হোমিওপ্যাথিক চিকিৎসায় বহুল ব্যবহৃত গঠনমূলক এই ঔষধটি পরীক্ষা করেন আমেরিকান হোমিওপ্যাথিক চিকিৎসা বিজ্ঞানী ডাঃ হেরিং, হোমিওপ্যাথির জনক বিজ্ঞানী হানেমান সহ আরো অনেকে। খোঁশপাঁচড়ার পুঁজ থেকে হোমিওপ্যাথিক নিয়মে এই ঔষধটি প্রস্তুত করা হয়। রুগ্ন মানুষের কল্যাণের স্বার্থে, তাদের জীবনের ঝুঁকি নিয়ে রোগবিষ থেকে প্রস্তুতকৃত সোরিনাম ঔষধটি স্থুলমাত্রায় সেবন করে নিজ দেহে পরীক্ষা করেন তাঁরা । সোরিনাম ঔষধ আবিষ্কারের পর থেকে লক্ষন সাদৃশ্যভাবে সায়েমের মত লক্ষ লক্ষ “কান পাকা” (ক্রনিক সাফুরেটিভ অর্টাইটিস মিডিয়া) রোগী স্থায়ী ভাবে আরোগ্য হচ্ছে। ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করছি চিকিৎসা বিজ্ঞানী ডাঃ হেরিং সহ সকল প্রুভারের প্রতি।
লেখক: সাধারণ সম্পাদক, বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদ, ফেনী জেলা।

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.