কষ্টদায়ক স্বপ্ন'র চিকিৎসায় হোমিওপ্যাথি • নতুন ফেনীনতুন ফেনী কষ্টদায়ক স্বপ্ন'র চিকিৎসায় হোমিওপ্যাথি • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কষ্টদায়ক স্বপ্ন’র চিকিৎসায় হোমিওপ্যাথি

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:১৯ অপরাহ্ণ, ১৫ ডিসেম্বর ২০১৬
ডাঃ ছরওয়ার আলম।
মুক্তিযোদ্ধা  কামরান উল্লাহ। বয়স ৬৩। দাগনভূঞাঁ, ফেনী। ৪ মার্চ ২০১২ খ্রি. তারিখে আমাদের নিকট তার নিজের চিকিৎসার জন্য আসেন। আমরা তার রোগ বিষয় জানতে চাইলাম। কামরান সাহেব রোগ বিষয়ে বলতে প্রথমে বিব্রতবোধ করলেন। তারপর বললেন, আসলে আমার ব্যাপারটা বেশ জটিল। দীর্ঘদিন ধরে কষ্ট করছি, বহ রকমের চিকিৎসা করে আসছি। কিন্তু উপকার পাচ্ছিনা। গত কয়েকদিন পূর্বে দাগনভূঞাঁ বাজারস্থ হোমিওপ্যাথিক চিকিৎসক ডাঃ কুদ্দুছ সাহেব, যার চেম্বারে মাঝে মাঝে বসে সময় কাটাই। তিনি আমার সমস্যাটার জন্য একবার আপনার সাথে সাক্ষাত করতে পরামর্শ দেন। তারই পরামর্শে আজ আপনার নিকট আসলাম।
জানতে চাইলাম আপনার প্রধান সমস্যা কি? তিনি জানান, আজ কয়েক মাস ধরে আমি ঘুমের মধ্যে মানুষ দেখি। অপরিচিত মানুষ চোখের সামনে ঘোরাঘুরি করে। কিন্তু চোখ মেললে আর দেখা যায়না। এর জন্য ঘুমাতে পারিনা। আমার আত্মীয়স্বজনদের মধ্যে অনেকেই স্বনাধন্য এলোপ্যাথিক চিকিৎসক। তাদের কয়েকজনকে দেখাই। তারা এই সমস্যাটার তেমন কোন সমাধান দিতে পারছেনা। কিন্তু আমি খুব কষ্ট পাচ্ছি। উপায়ান্ত না দেখে বহু প্রকারের হুজুর, খোনার, গুনিন ও শেষ পর্যন্ত পার্বত্য অঞ্চলের মগ সম্প্রদায়ের মগ্গা গুনিনও দেখিয়েছি। বহুবার বাড়ি ঘরের মাটির নীচে থেকে বহুপ্রকারের তাবিজ উঠিয়েছি এবং ঘরে বাহিরে অনেক তাবিজ তুমার টাংগিয়েছি।  এ পর্যন্ত লক্ষাদিক টাকা অপচয় করেছি। কিন্তু আমার সমস্যার কোন উন্নতি হচ্ছেনা। আমি দিন দিন দুর্বল হয়ে যাচ্ছি। আমি একজন মুক্তিযোদ্ধা। জীবনে কোন কিছুকে ভয় পাইনি। কিন্তু আজ আমি অস্বাভাবিক স্বপ্নবহুল নিদ্রায় কষ্ট পাচ্ছি। আমার সমস্যার ব্যাপারে আপনাদের সুপরামর্শ চাই।
একজন মুক্তিযোদ্ধার কষ্টদায়ক স্বপ্নের চিকিৎসায় সকল প্রচেষ্টার ব্যর্থতার কথা শুনে মহান আল্লাহর উপর ভরসা করে  চিকিৎসা সেবা দিতে রাজী হলাম। রোগী আরো জানালেন, তার চোখে, মাথায় ও পিঠে ব্যাথা আছে। ঘন ঘন চোখের পলক ফেলতে হয়। চোখ শুকনো মনে হয়। পায়ের মাংশ পেশীতে অনেকদিন ধরে টান ধরা ব্যাথা আছে। ২০ বছর ধরে হাই প্রেসার আছে। ছোটকালে ব্রঙ্কিয়াল এজমা ছিল। এখনো মাঝে মাঝে শ্বাস নিতে কষ্ট হয়।তিনি আরো জানান, তার ঠান্ডা অসহ্য। ঘুম কম। খাবারে ক্ষুধারুচি কম। স্বরনশক্তি ভাল, সাহস বেশী। রাত্রে বেশী খারাপ লাগে।
পুর্ণাঙ্গ রোগীলিপি নেওয়ার পর সঠিক ঔষধ নির্বাচনের জন্য কামরান সাহেব থেকে ২ দিন সময় নিলাম। বিভিন্ন প্রকার স্বপ্নের ক্ষেত্রে হোমিওপ্যাথিক ২শ এর বেশী ঔষধ লক্ষনসাদৃশ্যভাবে প্রয়োগ হয়। এর মধ্যে থেকে কামরান সাহেবের রোগীলিপি মূল্যায়ন করে আমরা তার জন্য ঔষধ নির্বাচন করলাম “টি.অক্সিডেন্টালিস”। উক্ত ঔষধ সেবনে ২ মাসের মধ্যে কামরান সাহেবে ঘুমের মধ্যে মানুষ দেখার সমস্যাটা সম্পূর্ণভাবে আরোগ্য হয়। এখন তিনি শান্তিতে ঘুমাতে পারেন। অন্যান্য সমস্যাও উপশমিত হয়।
লেখক: সাধারণ সম্পাদক, বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদ, ফেনী জেলা।
pradancy-school

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.