মীর গোলাম হায়দার ফেনী টিচার্স ট্রেনিং কলেজ’র নতুন অধ্যক্ষ • নতুন ফেনীনতুন ফেনী মীর গোলাম হায়দার ফেনী টিচার্স ট্রেনিং কলেজ’র নতুন অধ্যক্ষ • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মীর গোলাম হায়দার ফেনী টিচার্স ট্রেনিং কলেজ’র নতুন অধ্যক্ষ

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:১৭ অপরাহ্ণ, ২৪ মার্চ ২০১৭

নিজস্ব প্রতিনিধি>>
ফেনী সরকারী টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ হিসেবে যোগ দিচ্ছেন প্রফেসর মীর গোলাম হায়দার। ১৮ ফেব্রæয়ারি অবসরোত্তর ছুটিতে যাওয়া কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর হোসনে আরা আহমেদের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি।
প্রফেসর হায়দারের জন্ম ১৯৫৮ সালে চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। তাঁর বাবা মরহুম মীর মোহাম্মদ আলী ছিলেন প্রখ্যাত চিকিৎসক এবং মা মরহুমা সাজেদা খাতুন ছিলেন গৃহিনী। চার বোন ও তিন ভাইয়ের মধ্যে তিনি দ্বিতীয়। তাঁর স্ত্রী ইসমত পারভীন রুনু একজন সংগঠক, সংস্কৃতিকর্মী ও লেখিকা এবং ছেলে মীর আন্-নাজমুস সাকিব একজন সাংবাদিক, সংগঠক ও লেখক।
প্রফেসর হায়দার কুমিল্লা শিক্ষা বোর্ড-এর অধীনে কৃতিত্বের সাথে ১৯৭৩ সালে কৃষি শাখায় এসএসসি ও ১৯৭৫ সালে বিজ্ঞান শাখায় এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৭৭ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে ¯œাতক ও ১৯৭৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ থেকে ¯œাতকোত্তর স¤পন্ন করেন। ১৯৮৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন অধিভ‚ক্ত সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ময়মনসিংহ (কো-এডুকেশন) থেকে ১ম শ্রেণিতে বিএড ডিগ্রি অর্জন করেন। ১৯৮৮ সালে বিসিএস (সাধারণ শিক্ষা) ৭ম ব্যাচের (১৯৮৫) বিজ্ঞান বিষয়ের মেধাক্রম-০১ কর্মকর্তা হিসেবে যোগদান করেন সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ফেনীতে। তিনি ১৯৯৫ সালে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) থেকে বুনিয়াদী প্রশিক্ষণ স¤পন্ন করার পর ২০০৩ সালে পদোন্নতি পেয়ে একই কলেজে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। ২০১০ সালে সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, সিলেটে কর্মরত অবস্থায় তিনি একই কলেজের সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পান। তিনি তাঁর দীর্ঘ ২৯ বছরের কর্মজীবনে উক্ত কলেজসমূহ ছাড়াও কর্মরত ছিলেন সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, কুমিল¬া ও সরকারি শহীদ আবদুর রব সেরনিয়াবাত টিচার্স ট্রেনিং কলেজ, বরিশালে। সর্বশেষ গত বছরের আগস্ট মাসে অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে তিনি যোগদান করেন সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, খুলনায়।
দীর্ঘ কর্মজীবনে দেশে-বিদেশে নানা প্রশিক্ষণ গ্রহণ করেছেন তিনি। ২০০১ সালে ইংল্যান্ডের পি¬মাউথ-এর কলেজ অব সেন্ট মার্ক অ্যান্ড সেন্ট জন থেকে ‘রিসোর্স সেন্টার ম্যানেজমেন্ট’ ও ২০০৯ সালে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের ব্রিসবেনের গ্রিফিথ ইউনিভার্সিটি থেকে ‘সায়েন্স এডুকেশন’ বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। সরকারি টিচার্স ট্রেনিং কলেজসমূহের সবচেয়ে জনপ্রিয় এ শিক্ষক প্রশিক্ষক ছিলেন হেড টিচার, সিপিডি-বায়োলজি, ইনক্লুসিভ এডুকেশন, লাইফ স্কিল বেইজড এডুকেশন (এলএসবিই), ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড রিস্ক রিডাকশনসহ নানা প্রকল্পের আওতাধীন ট্রেনিং কোর্সসমূহের মাস্টার ট্রেইনার। দেশের অন্যতম সেরা জেন্ডার বিশেষজ্ঞ হিসেবে রয়েছে তাঁর ব্যাপক সুনাম। প্রশাসক হিসেবেও তিনি ছিলেন সফল। বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করেছেন হোস্টেল সুপার ও টিচার্স কাউন্সিলের সেক্রেটারি হিসেবে।
সম্পাদনা: আরএইচ

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.