'ব্রণ' চিকিৎসায় হোমিওপ্যাথি • নতুন ফেনীনতুন ফেনী 'ব্রণ' চিকিৎসায় হোমিওপ্যাথি • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘ব্রণ’ চিকিৎসায় হোমিওপ্যাথি

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ১২:০১ অপরাহ্ণ, ১৫ এপ্রিল ২০১৭
ডা. ছরওয়ার আলম।
আকলিমা আক্তার (১৮)। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্রী। ২৫ জুন ২০০৯ খ্রি. তারিখে তার ব্রণের চিকিৎসার জন্য আমাদের নিকট আসেন। রোগিণী জানালেন, তার কয়েক বছর ধরে ব্রণের সমস্যা। এর জন্য এত বছর ধরে অনেক চিকিৎসক দেখিয়েছেন এবং তাদের পরামর্শ মত বহু ঔষধ সেবন করেছেন এবং দেশি বিদেশি বিভিন্ন প্রকার ক্রিম ব্যবহার করেছেন। কিন্তু কোনভাবেই ব্রণ উঠা কমছে না। দিন দিন মুখে ব্রণের স্থায়ী দাগ পড়ে যাচ্ছে। এজন্য বিষম দুঃশ্চিন্তায় আছি। আমার এক বান্ধবী বললের এর জন্য হোমিওপ্যাথিক চিকিৎসা নিয়ে দেখার জন্য। তাই তারই পরামর্শে আপনার নিকট এসেছি।
আমরা বললাম ব্রণ টিনেজ ডিজিজ। যৌবনে অনেক ছেলে-মেয়ের এই রোগ দেখা দেয়। এর পরে ব্রণ এমনিতে চলে যায়। সাধারণত এর জন্য কিছু খাদ্যাভ্যাস এবং নিয়ম কানুন মেনে চললে উপদ্রব কম থাকে এর পরও যদি বাড়তে থাকে তাহলে তখন চিকিৎসার প্রয়োজন হয়। রোগিণী জানালেন আমি এতদিন ধরে চিকিৎসকের পরামর্শ মত সকল নিয়মকানুন মেনে চলতেছি। তার পরও স্থায়ী অারোগ্য হচ্ছেনা।
জিজ্ঞাসাবাদে আকলিমা আক্তার জানান, ৪ বছর ধরে তার মুখমন্ডলে এবং বুকে পিঠে ব্রণ, ভিতরে শাঁস হয়, ব্যাথা করে, মাঝে মাঝে বাড়ে কমে, সাধারণত গরমে, রাত জাগলে, ভাজাপোড়া, মাংস, তৈলাক্ত খাবারে, পিরিয়ড়ের সময়ে এবং এলার্জি খাবারে বাড়ে। সাধারণত বিশ্রামে, ঘুমালে এবং ঠান্ডায় কমে। বংশে মায়ের ব্রণ আছে। আবহাওয়া ঠান্ডা গরম স্বাভাবিক সহ্য হয়। ঘাম বেশী। ঘুম ভাল। খাবারে বাড়তি লবন খায়, ঝাল পচন্দ, টক প্রিয়, মাছ, ডিম, দুধ স্বাভাবিক পচন্দ, মাংস প্রিয়, পিপাসা ও ক্ষুধারুচি স্বাভাবিক। রোগিণী আরো জানালেন সে রাগী প্রকৃতির, স্বরণশক্তি ভাল, সাহস বেশী, সন্দেহ নাই তবে রোগ বিষয়ে দুঃশ্চিন্তা বেশি। সন্ধ্যার দিকে তার সব কষ্ট বাড়ে।
রোগী আমাদের নিকট রোগ নিয়ে আসলেও হোমিওপ্যাথিক চিকিৎসায় রোগ ধরে চিকিৎসা হয়না, রোগীর লক্ষণ মূল্যায়ন করে চিকিৎসা দিতে হয়। তাই আমরা আকলিমা আক্তারের পূর্ণাঙ্গ রোগীলিপি নেওয়ার পর তার বর্তমান কষ্ট এবং সার্বদেহিক লক্ষণাবলী ও ইচ্ছা-অনিচ্ছা সহ অন্যান্য সব উপসর্গ মূল্যায়ন করে ঔষধ নির্বাচন করলাম “ক্যাল ফস”। উক্ত ঔষধ সেবনে তার ব্রণ আরোগ্য হয় এবং দুঃশ্চিন্তার অবসান ঘটে।
লেখকঃ সাধারণ সম্পাদক, বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদ, ফেনী জেলা।

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.