‘বিরল রোগে’ আক্রান্ত শাহাদাত • নতুন ফেনীনতুন ফেনী ‘বিরল রোগে’ আক্রান্ত শাহাদাত • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘বিরল রোগে’ আক্রান্ত শাহাদাত

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:৩৪ অপরাহ্ণ, ১৪ আগস্ট ২০১৭

রাশেদুল হাসান।
বিরল রোগে আক্রান্ত হয়ে যন্ত্রনায় ছটপট করছেন ফেনীর শাহাদাত হোসেন। জন্মের পর থেকে দীর্ঘ ১৪ বছর ছেলের চিকিৎসা ব্যায় বহন করে নি:স্ব হয়ে পড়েছে শাহাদাতের পরিবার। ছেলের চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা কামনা করছেন তার পরিবার।

শাহাদাতের পরিবার ও এলাকাবাসী নতুন ফেনী’কে জানায়, ২০০৩ সালে ফেনী সদর উপজেলার ফরহাদ নগর ইউনিয়নের চরকালিদাস গ্রামের সদ্য প্রবাস ফেরত খুরশিদ আলম আইয়ুব ও জাহেদা বেগমের ঘর আলোকিত করে জন্ম নেয় মো. শাহাদাত হোসেন। স্বাভাবিক ভাবে জন্ম নেয়ার পর কয়েক ঘন্টাপর তার শরীরে পরিবর্তন (ফাটল) দেখা দেয়। স্থানীয়দের পরামর্শে শিশু শাহাদাতকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করায়। সেখানে দীর্ঘ দেড় মাস চিকিৎসা নেয়ার পর চিকিৎসকরা চর্মরোগ বলে ওষুধপত্র দিয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়। র্দীঘদিন সে ওষুধ খাওয়ার পরও শাহাদাতের কোন পরিবর্তন হয়নি। ফলে বিগত এক যুগেরও অধিক সময় ধরে দেশের বিভিন্ন স্থানে চিকিৎসক ও কবিরাজ দিয়ে শাহাদাতের চিকিৎসা করে সহায় সম্বলহীন হয়ে পড়ে শাহাদাতের পরিবার।

মোজাম্মেল হক নামে শাহাদাতের এক চাচাতো ভাই নতুন ফেনী’কে জানান, ছোট বেলায় তাকে ফরহাদ নগর ওমরিয়া ফারুকিয়া দাখিল মাদরাসায় ভর্তি করানো হলেও অন্য শিক্ষার্থীরা ভয় পাবে বলে তাকে ক্লাস না করে বাড়ীতে পড়াশোনা করানোর পরামর্শ দেন শিক্ষকরা। সে থেকে বাড়ীর মক্তবে পড়াশোনা করছে শাহাদাত। সাহেদা সুলতানা মুন্নি নামে তার এক বড় বোন রয়েছে।

শাহাদাতের মা জাহেদা বেগম নতুন ফেনী’কে জানান, সুস্থ ও স্বাভাবিকভাবে জন্ম নিলেও পরবর্তীতের তার শরীরে ফাটল দেখা দেয়। শরীরে ব্যাথা ও চুলকানীর কারণে ফাটল দিয়ে রক্ত বের হয়। তার চিকিৎসার জন্য সব কিছু বিসর্জন দিয়ে নি:স্ব হয়ে পড়েছি। ওর বাবা (খুরশিদ আলম আইয়ুব) অসুস্থ্যতার কারণে দুবাই থেকে ভিসা বাতিল করে দেশে চলে এসেছেন। এখন ছেলের ওষুধ কিনতে পারছেন না তিনি।

শাহাদাতের পিতা খুরশিদ আলম আইয়ুব নতুন ফেনী’কে জানান, উন্নত ও দীর্ঘ মেয়াদী চিকিৎসার মাধ্যমে শাহাদাতকে সুস্থ করা সম্ভব বলে জানিয়েছেন ডাক্তাররা। কিন্তু এত টাকা পাবো কোথায়? ছেলের চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা কামনা করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে সিভিল সার্জন ডা. হাসান শাহরিয়ার কবীর নতুন ফেনী’কে জানান, চর্মের এক ধরণের প্রদাহের কারণে এ ধরণের রোগ দেখা দিতে পারে। পুষ্টিহীনতার কারণে রোগটি বেশি হয়। আমাদের দেশে এ ধরণের রোগের চিকিৎসা সম্ভব। তবে দীর্ঘ সময় ধরে চিকিৎসা নিতে হবে বলে জানান তিনি।

[যে কোন সহযোগিতার জন্য ০১৮৩৬ ৯৩১৮০১ (জাহেদা বেগম), ০১৮৩৬ ৪০৯৩৩৭ (মোজাম্মেল হক) অথবা ০১৮১৭ ২০৬৬৫৮ (নতুন ফেনী) নম্বরে যোগাযোগ করুন।]
সম্পাদনা: আরএইচ/এমএইচ

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.