মুখ ক্ষতের চিকিৎসা • নতুন ফেনীনতুন ফেনী মুখ ক্ষতের চিকিৎসা • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মুখ ক্ষতের চিকিৎসা

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ১২:১০ অপরাহ্ণ, ১০ অক্টোবর ২০১৭

ডা. ছরওয়ার আলম।
মো. ফাহাদ (২২) । ৮ নভেম্বর ২০১১ তারিখে তিনি অনেকটা হতাশা ও উৎকন্ঠার সাথে আমাদের নিকট চিকিৎসা নিতে এসে জানান, তিনি ১ বছর ধরে জিহ্বায়, ঠোঁটে, গালের ভিতরের চামড়ায় ঘা বা ক্ষত রোগে কষ্ট পাচ্ছেন। অনেক চিকিৎসক দেখিয়েছেন ও নানা প্রকার ঔষধ খেয়ে যাচ্ছেন কিন্তু স্থায়ী আরোগ্য হচ্ছে না। হোমিওপ্যাথিতে অনেক রোগের স্থায়ী আরোগ্য হয় শুনে আমাদের নিকট চিকিৎসার জন্য এসেছেন।

আমরা বললাম আপনার মুখ ক্ষতের (স্টোমাটাইটিস) বিস্তারিত লক্ষণাবলী আমাদের জানতে হবে। তারপর লক্ষণ সাদৃশ্যে সঠিক ঔষধ নির্বাচিত করা গেলে আপনার মুখক্ষত ইনশাল্লাহ স্থায়ীভাবে এবং অল্প সময়ের মধ্যে আরোগ্য হবে। এতে রোগী খুবই আশ্বস্থ হলেন।

রোগী জানান, গত ১ বছর ধরে তার জিহ্বায়, ঠোঁটে ও গালের ভিতরে চামড়ায় ক্ষত বা ঘা দেখা দেয়। কোন সময় জিহ্বায়, কোন সময় ঠোঁটে, কোন সময় গালের ভিতরের অংশের চামড়ায় এই ঘা দেখা দেয়। পূর্বে অনেক দিন পর পর দেখা দিত। এখন ঘন ঘন দেখা দিচ্ছে। আক্রান্ত অংশে ছোট গোলাকার লালচে ক্ষত দেখা দেয়। প্রচন্ড ব্যথা করে, ব্যথা খোঁচা লাগার মত। ঘা দেখা দিলে খাবার খেতে, ঢোক গিলতে, কথা বলতে কষ্ট হয়। ক্ষত ছোট হলেও গভীর ও টকটকে লাল প্রকৃতির। নড়াচড়ায় মাঝে মাঝে রক্ত যায়। ক্ষত দেখা দিলে মুখের লালা পড়ে ও মুখে গন্ধ করে। মুখে গরম পানীয় নিলে আরাম লাগে।

তিনি আরো জানান, তার মনে উৎকণ্ঠা বেশি, মানসিক দিক থেকে দুর্বল, নিরাশ ও হতাশ প্রকৃতির। অনেক সময় তুচ্ছ কারণে বিক্ষুব্ধ হয়, প্রচন্ড অলস, কাজ করতে মনে চায়না, স্মৃতি শক্তি দুর্বল।

রোগী আরো জানান, অতি ঠান্ডা অসহ্য, ঘাম কম তবে ঘামে গন্ধ বেশি, মাংস কম পছন্দ, দুধ অসহ্য, রুটি অপছন্দ, মাছ পছন্দ, পিপাসা স্বাভাবিক, ক্ষুধা রুচি স্বাভাবিক। পায়খানা প্রস্রাব স্বাভাবিক। সব কষ্ট রাত্রে বাড়ে।

আমরা ফাহাদ সাহেবের রোগীলিপি মূল্যায়ন করে ঔষধ নির্বাচন করলাম ‘এসিড নাইট্রিক’। উক্ত ঔষধ সেবনে অল্পদিনে স্থায়ীভাবে ফাহাদ সাহেবের মুখক্ষত আরোগ্য হয়। এখনো মাঝে মাঝে অন্যান্য রোগের চিকিৎসা নিতে আসেন। তার মুখক্ষত আর দেখা দেয়নি। অল্প সময়ে স্থায়ীভাবে তার মুখক্ষত আরোগ্য হওয়াতে সে অনেক খুশি।
লেখক: সাধারণ সম্পাদক, বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদ, ফেনী জেলা

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.