খালেদার নিজ জেলায় মাঠে নেই বিএনপি • নতুন ফেনীনতুন ফেনী খালেদার নিজ জেলায় মাঠে নেই বিএনপি • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খালেদার নিজ জেলায় মাঠে নেই বিএনপি

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৪৯ অপরাহ্ণ, ০৮ ফেব্রুয়ারি ২০১৮

বিশেষ প্রতিনিধি>>
বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিজ জেলা ফেনীতে মাঠে নেই বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। বৃহস্পতিবার বিকালে জিয়া অরফানেজ ট্রাস্ট দূর্নীতি মামলায় বেগম খালেদা জিয়ার ৫ বছরের কারাদন্ডে রায় ঘোষণার পর আ’লীগ নেতাকর্মীরা আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করলেও বিএনপি নেতাকর্মীদের দেখা মেলেনি কোথাও।

দলীয় একাধিক সূত্র জানায়, ৮ ফেব্রুয়ারী জিয়া অরফানেজ ট্রাস্ট দূর্নীতি মামলার রায় ঘোষণার তালিখ ঘোষণা করে আদালত। দিনটিকে ঘিরে সরকার ও সরকারী দল আওয়ামীলীগ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে। অতীতের আন্দোলন সংগ্রামের মতোই বিএনপি ও অঙ্গ সংগঠরেন নেতাকর্মীরা গা ঢাকা দিয়ে থাকেন।

বৃহস্পতিবার বিকালে মামলার রায়ে খালেদা জিয়াকে ৫ বছরের কারাদন্ড ও তাঁর ছেলে তারেক রহমানসহ অপরাপর আসামীদের ১০ বছরের জেল প্রদান করে আদালত। খবরটি ছড়িয়ে পড়লে গোটা দেশে বিক্ষুদ্ধ হয়ে পড়ে বিএনপিকর্মীরা। কিন্তু খালেদা জিয়ান নিজ জেলা ফেনীতে মামলার রায় ঘোষণার পর তেমন কোন প্রভাব লক্ষ্য করা করা যায়নি।

সকালে শহরের রামপুর সৈয়দ বাড়ী সংলগ্ন স্থানে বিএনপি নেতাকর্মীরা জড়ো হওয়ার সময় পুলিশ দেখে পালিয়ে যায় নেতাকর্মীরা। পরে সেখানে পুলিশ ধাওয়া করে ৩জনকে আটক করে। অন্যদিকে দুপুরে শহরের তাকিয়া রোডে পুনরায় বিএনপিকর্মীরা সংঘবদ্ধ হতে চাইলে আবারো পুলিশি হানায় লন্ডভন্ড হয়ে। এ সময় পুলিশ ও ছাত্রদল-সেচ্চা সেবকদল কর্মীদের সাথে মৃদু ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

এছাড়াও দিনভর শহরের কোথাও বিএনপি ও অঙ্গ সংগঠনের কোন নেতাকে মাঠে দেখা যায়নি। জেলার শীর্ষ পর্যায়ের অনেক নেতার মোবাইল ফোন বন্ধ পাওয়া গেছে। অন্য সময়ে বিএনপি নেতাকর্মীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সক্রিয় থাকলেও এবার সেখানেও তাদের উপস্থিতি নেই।

এদিকে খালেদা জিয়ার নিজ জেলা ফেনীতে বিএনপির এমন করুন দশায় হতাশ হয়ে পড়ছে তৃনমূল নেতাকর্মীরা। বিগত বেশ কয়েক বছর ধরে ফেনীতে আন্দোলন সংগ্রামে মাঠে নামতে দেখা যায় নি বিএনপিকে। দলীয় কর্মসূচিতেও বিএনপি নেতাদের অংশগ্রহণ নেই।

তৃনমূল নেতাকর্মীদের অভিযোগ দলীয় অন্ত:কোন্দলের কারণে অস্তিত্ব সংকটে ভুগছে বিএনপি। জেলা বিএনপি দুই ভাগে বিভক্ত, জেলা যুবদল তিনভাগে এবং ছাত্রদল তিনভাগে বিভক্ত হয়ে পড়ায় ক্রমেই শক্তি হারিয়ে ফেলছে দলটি। নিজদলীয় নেতাকর্মীদের বিপক্ষে কর্মসূচিতে বিপুল সংখ্যক নেতাকর্মীর উপস্থিতি থাকলেও সরকার বিরোধী কোন আন্দলনে তাদের দেখা যায় না।

অন্যদিকে খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে গোটা জেলায় অবস্থান নেয় আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। শহরের গুরুত্বপূর্ণ সড়কে অবস্থান নিয়ে বিকালে খালেদা জিয়ার রায় ঘোষণার পরপরই আনন্দ মিছিল করে। পরে শহরের ট্রাংক রোড়ে মিষ্টি বিতরণ করে দলটির নেতাকর্মীরা।

পৌর ছাত্রদলের আহবায়ক নুর ইসলাম জানান, নেত্রীর (খালেদা জিয়া) রায়ের দিনও জেলার কোন নেতাকে কাছে পাননি। দিনভর অনেকের মোবাইল ফোন বন্ধ পাওয়া গেছে। দু’ একজন ফেসবুকে হুংকার দিয়ে সকালে লাফাত্তা হয়ে গেছে। কান্না জড়ানো কণ্ঠে তিনি বলেন, কাউকে না পেয়ে কয়েকজন নেতাকর্মীকে নিয়ে একটি মিছিল বের করেন।

জেলা সেচ্চা সেবক দলের সাইদুর রহমান জুয়েল জানান, পুলিশী আক্রমনে দলীয় নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করার চেষ্টা করেও ব্যর্থ হয়। শহরের তাকিয়া রোডে সেচ্চা সেবকদল কর্মীরা একত্রিত হলে সেখানে পুলিশ গুলি বর্ষণ করে ছত্রভঙ্গ করে দেয়।

এদিকে দলীয় চেয়ারপার্সনের রায়ে ফেনী বিএনপির এমন নিষ্ক্রিয়তার সম্পর্কে জানতে চাইলে জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট আবু তাহের জাানন, আমাদের নেতাকর্মীরা কয়েকটি স্থানে শান্তিপূর্ণ কর্মসূচি পালনের জন্য জড়ো হওয়ার চেষ্টা করলেও পুলিশ সেখানে বাঁধা দেয়। মিছিলের প্রস্তুতিকালে ফেনী, সোনাগাজীসহ বেশ কয়েটি স্থান থেকে দলীয় নেতাকর্মীদের আটক করে নিয়ে যায়। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
সম্পাদনা: আরএইচ/এনকে/এনইউসি

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.