বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে অংশ নিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন হাজী আলাউদ্দিন • নতুন ফেনীনতুন ফেনী বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে অংশ নিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন হাজী আলাউদ্দিন • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে অংশ নিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন হাজী আলাউদ্দিন

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:৫৫ অপরাহ্ণ, ২৫ এপ্রিল ২০১৮

নিজস্ব প্রতিনিধি>>
বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণের সকল প্রস্তুতি চূড়ান্ত হয়ে আছে। কয়েক দফা পিছিয়ে আগামী ৭ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লঞ্চ প্যাড থেকে এটি উৎক্ষেপণ করার কথা রয়েছে।

উৎক্ষেপণের ঐতিহাসিক মুহূর্তের স্বাক্ষী থাকার সৌভাগ্য অর্জন করবেন ফেনীর পৌর মেয়র এবং স্টার লাইন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হাজী আলাউদ্দিন। জনপ্রতিনিধি হিসেবে আমন্ত্রিত হয়ে তিনি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা যাচ্ছেন। আগামী ৩০ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭টায় ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দর থেকে আমিরাত এয়ারলাইন্সের একটি ফ্লাইটযোগে তাঁর বাংলাদেশ ত্যাগ করার কথা রয়েছে। উৎক্ষেপণ তদারকির জন্য একই ফ্লাইটে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে ২২ সদস্যের সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলও ফ্লোরিডা যাচ্ছেন।

প্রসঙ্গত, বিশ্বের অন্যতম খ্যাতনামা স্যাটেলাইট নির্মাণকারী প্রতিষ্ঠান ফ্রান্সের থেলেস এলেনিয়া স্পেস বঙ্গবন্ধু স্যাটেলাইটটি নির্মাণ করেছে। এটি তৈরির জন্য ২০১৫ সালের ১১ নভেম্বর বিটিআরসির সঙ্গে টার্ন কি পদ্ধতি কোম্পানিটির চুক্তি স্বাক্ষরিত হয়। এই প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৯০২ কোটি টাকা। সরকারের নিজস্ব তহবিল থেকে এক হাজার ৫৪৪ কোটি টাকা এবং অবশিষ্ট এক হাজার ৩৫৮ কোটি টাকা বিডার্স ফাইনান্সিং-এর মাধ্যমে ব্যয় সংকুলান হয়েছে। এর মাধ্যমে নিজস্ব স্যাটেলাইটের অধিকারী বিশ্বের ৫৭তম দেশ হিসাবে বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটবে। এছাড়া এই স্যাটেলাইট স্থাপনের মাধ্যমে বাংলাদেশের যেমন নির্ভরতা কমবে অন্য দেশের ওপর, তেমনি দেশের অভ্যন্তরীণ টেলিযোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’ এর ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে এটি উৎক্ষেপণ করার কথা। কয়েক দফা পিছিয়ে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় আগামী ৪ মে এটি উৎক্ষেপণের প্রস্তুতিও সম্পন্ন হয়ে আছে। তবে ফের সময় পিছিয়ে আগামী ৭ মে তারিখ নির্ধারণ করা হয়েছে। গতকাল ঢাকায় এক অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার সময় পেছানোর কথা জানিয়েছেন।

মন্ত্রী বলেন, ৪ মে সেটি মহাকাশে উৎপেক্ষণের কথা থাকলেও তা পেছাতে পারে। এটি ৭ মে উৎক্ষেপণের কথা রয়েছে। তবে ৭ মে-ই যে স্যাটেলাইটটি আকাশে উড়বে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। কারণ পৃথিবীর কোনো দেশই দিনক্ষণ ঠিক করে স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারে না।

মোস্তফা জব্বার আরও বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য আবহাওয়া গুরুত্বপূর্ণ বিষয়। ৭ মে যদি আবহাওয়া ভালো থাকে তবে সেদিনই এটি আকাশে উৎক্ষেপিত হবে। অন্যথায় উৎক্ষেপণের দিনক্ষণ পেছাবে।
সম্পাদনা: আরএইচ/এমইউ

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.