শিশুর কান্না রোগের চিকিৎসা • নতুন ফেনীনতুন ফেনী শিশুর কান্না রোগের চিকিৎসা • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিশুর কান্না রোগের চিকিৎসা

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:০৭ অপরাহ্ণ, ০২ জুলাই ২০১৮

সালমান ছিদ্দিকী। বয়স ২ মাস। পিতা মাওলানা সালাউদ্দিন, একটি সরকারী মাদ্রাসার শিক্ষক। ২ মাস বয়সের এই শিশু সন্তানকে নিয়ে মা-বাবা দুজনেই আমাদের নিকট আসলেন ১৯ অক্টোবর ২০১৪ খ্রিষ্টাব্দ তারিখে। তারা জানান, তাদের এই শিশু সন্তান রাত্রে অনেক কান্না করে। কোনভাবেই তার কান্না থামেনা। কেন যে কান্না করে সেটাও বুঝেননা। গভীর রাতে কান্না বাড়ে। জন্মের পর থেকেই তার এই সমস্যা। তাকে নিয়ে সারারাত তাদের জেগে থাকতে হয়। অনেক আদর যত্ন করে দেখেছেন, কোনভাবেই তার কান্না থামেনা। শুধু কোলে নিয়ে হাঁটলে কান্না কিছুটা কমে, বেশিক্ষণ আবার একজনের কোলেও থাকেনা, কিছুক্ষণ এই কোলে আবার অল্পক্ষণ পর অন্যের কোলে নিতে হয়, এভাবে তাদের রাত কাটে।

এভাবে কি আর জীবন চলে? মাওলানা সাহেব সারাদিন শিক্ষকতা করে ক্লান্ত হয়ে বাড়িতে এসে আদরের শিশু সন্তানের অস্বাভাবিক কান্নার জন্য রাত্রে ঘুম এবং বিশ্রাম নিতে না পেরে দিন দিন ক্লান্ত ও অসুস্থ্য হয়ে যাচ্ছেন। সালমানের মা ও সারাদিন সংসারের নানা কাজ সেরে যখন রাত্রে প্রিয় সন্তানকে নিয়ে বিশ্রাম করতে আসেন তার আর বিশ্রাম নেয়া হয়না। কিভাবে যে সন্তানের কান্না থামবে সে চেষ্টা করতে করতে ভোর হয়। ভোর হলে আবার সংসারের যাবতীয় কাজে জড়িয়ে পড়তে হয়। তিনিও সন্তানের জন্য ঘুমাতে না পেরে দিন দিন অসুস্থ্য হয়ে যাচ্ছেন। সন্তানের এই কান্নার সমস্যার জন্য ঝাড়ফুঁক, পানিপড়া, তাবিজ-তুমার সহ অনেক প্রকার চিকিৎসা নিয়ে দেখেছেন। কোনভাবেই কান্না কমেনা। প্রতিটা রাত এখন তাদের পরিবারের জন্য দুর্বিষহ। হোমিওপ্যাথিক চিকিৎসায় কান্না রোগের চিকিৎসা আছে শুনে আমাদের নিকট এসেছেন। শিশুর কান্নার তুলনামূলক ভাল চিকিৎসা হোমিওপ্যাথিক চিকিৎসায় রয়েছে সত্য কথা।

তবে সব রোগীর এক ঔষধ নয়। রোগীর কান্নার কারণ, লক্ষণাবলী, মন-মেজাজ প্রভৃতি বিশ্লেষণ করে প্রত্যেক রোগীর ক্ষেত্রে আলাদা আলাদা ঔষধ হবে। এর জন্য চিকিৎসকের প্রয়োজন ধৈর্য সহকারে রোগীকে ভালভাবে পর্যবেক্ষণপূর্বক রোগীর মাতা-পিতার সহযোগীতায় রোগীলিপি নেয়া তাহলে রোগীর সঠিক ঔষধের চিত্র ফুটে উঠবে। এতে রোগী আরোগ্য হবে অল্প সময়ে এবং কম ঔষধে। রোগীলিপি না নিলে বেশিরভাগ ক্ষেত্রে চিকিৎসকদেরকে রোগী নিয়ে ঔষধের রাজ্যে হাবুডুবু খেতে হয়। সঠিক চিকিৎসায় বিলম্ব হয়। রোগী কষ্ট বেশি পায়। হোমিওপ্যাথিক চিকিৎসার বদনাম হয়।

আমরা সালমান ছিদ্দিকীর পূর্ণাঙ্গ রোগীলিপি নিয়ে তার ক্ষেত্রে লক্ষণসাদৃশ্যভাবে ঔষধ নির্বাচন করলাম “ক্যামোমিলা”। উক্ত ঔষধ সেবনের অল্পদিনের মধ্যে তার রাত্রীকালীন কান্না আরোগ্য হয়। এখন সে রাত্রে স্বাভাবিকভাবে ঘুমায়। তার মা বাবার প্রাণপ্রিয় সন্তানকে নিয়ে কষ্ট ও দুশ্চিন্তার অবসান হয়। তাদের সন্তান অল্পসময়ে আরোগ্যলাভ করাতে তারা সৃষ্টিকর্তার নিকট কৃতজ্ঞ।
লেখকঃ সাধারণ সম্পাদক, বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদ, ফেনী জেলা।

আপনার মতামত দিন

[…] post শিশুর কান্না রোগের চিকিৎসা appeared first on নতুন […]

​Leave a Comment

-->
Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.