এত পুরানো রোগ অল্প সময়ে ভালো হবে ভাবিনি • নতুন ফেনীনতুন ফেনী এত পুরানো রোগ অল্প সময়ে ভালো হবে ভাবিনি • নতুন ফেনী
 ফেনী |
২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এত পুরানো রোগ অল্প সময়ে ভালো হবে ভাবিনি

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ১২:৪২ অপরাহ্ণ, ১৭ জুলাই ২০১৮

ডা. ছরওয়ার আলম।
মীর মোঃ নজরুল ইসলাম (৪০)। আমাদের নিকট আসলেন তার এজমা রোগের চিকিৎসার জন্য। হোমিওপ্যাথিক চিকিৎসায় এজমা, এলার্জীর চিকিৎসা দেয়া কষ্টসাধ্য। এখনো বিশ্বব্যাপী জটিল, দুরারোগ্য এবং কষ্টকর রোগসমূহের মধ্যে এই রোগও একটি। দুরারোগ্য হলেও, হোমিওপ্যাথিক চিকিৎসা লক্ষণভিত্তিক হওয়াতে, কিছুকিছু ক্ষেত্রে এইসব দুরারোগ্য রোগের ক্ষেত্রেও, অনেক সময় লক্ষণসাদৃশ্যভাবে ঔষধ মিলে গেলে, অবিশ্বাস্যভাবে অনেক জটিল ও দুরারোগ্য রোগও আরোগ্য হয়ে যায়। এই সব ক্ষেত্রে অবশ্যই চিকিৎসককেও প্রচুর সময় দিতে হয়, রোগীরও ধৈর্য্যর প্রয়োজন। তবে এই সব ক্ষেত্রেও রোগীরা এসে রোগ চিকিৎসার গ্যারান্টি ও আরোগ্যের সুনির্দিষ্ট সময় চায়। বিশ্বের চিকিৎসা বিজ্ঞানীরা যেখানে এই সব রোগ নিয়ে চিকিৎসার কুলকিনারা পাচ্ছেনা, সেখানে আমাদের দেশের মানুষ এই সব রোগের চিকিৎসার গ্যারান্টি চাওয়াতে আমরা চিকিৎসকেরাও বিব্রতকর অবস্থায় পড়ি। তাই এজমা রোগীর চিকিৎসা প্রদানের ক্ষেত্রে অনেক ক্ষেত্রে এড়িয়ে চলতে চেষ্টা করি।

নজরুল ইসলাম সাহেবকে আমাদের নিকট পাঠিয়েছেন তার এক বড় ভাই, যিনি একটি কলেজের অধ্যাপক, হোমিওপ্যাথি সম্পর্কে তার ভাল জ্ঞান আছে। রোগীর ঐ বড়ভাই তাদের আলাপচারীতায় যখন জানতে পারলেন তার দীর্ঘ বছরের শ্বাসকষ্ট রোগ আরোগ্য হচ্ছেনা, তিনি খুবই কষ্ট পাচ্ছেন। তার ব্যক্তিজীবন ও পেশাজীবন দুঃসাধ্য হয়ে গেছে, তাই আমাদের পরামর্শ নিয়ে দেখতে বলেন। নজরুল সাহেব এসে বললেন ১৫-১৬ বছর ধরে তিনি এজমা রোগে কষ্ট পাচ্ছেন। ধুলাবালি, ঠান্ডায়, দৌড়াদৌড়িতে, পরিশ্রমে তার শ্বাসকষ্ট বাড়ে। এজমা দেখা দিলে নিঃশ্বাস ছোট হয়ে আসে, তখন বসে যেতে হয়। শুইতে পারেন না। শুইলে কষ্ট বাড়ে। গলায় শিঁশিঁ শব্দ করে। তিনি আরো জানান, ছোটকালে দৌড়ালে, দম কম নিতে পারতেন, হাপাঁনি দেখা দিতো। এভাবে ধীরে ধীরে এখন ধুলাবালিতে কাশি হয়, কাশি থেকে শ্বাসকষ্টে রুপ নেয়। এপর্যন্ত চিকিৎসা বিষয় জানতে চাইলাম। তিনি জানান, একটি বড় ফার্মাসিটিক্যাল কোম্পানীর মার্কেটিং অফিসার হিসাবে কর্মরত আছেন। সেই সুবাদে দেশের বহু মেডিসিনের অধ্যাপক ও এজমা বিশেষজ্ঞ চিকিৎসককে তিনি ভিজিট করেন। তাদের সবার সাথে তার সুসম্পর্ক। তাদের সবার সহযোগীতায় সাধ্যমত সর্বোচ্চ মানের ঔষধ এবং ইনহেলার ব্যবহার করে আসছেন। কিন্তু ঔষধ যতক্ষণ ব্যবহার করেন ততক্ষণ কিছুটা আরাম পান। দিন দিন ঔষধের কার্যক্ষমতা যেন কমে আসছে। ঔষধ এবং ইনহেলারের পরিমান পূর্বেব তুলনায় এখন আরো বেশি ব্যবহার করতে হয়। এতে মনে হচ্ছে দিন দিন আরো বেশি দুর্বল হয়ে যাচ্ছেন। আগের মত এখন আর বেশি দৌড়াদৌড়ি করতে পারেন না। রোগীর সব কথা শুনে আমাদের চিকিৎসার সম্ভাব্যতা ও সীমাবদ্ধতা স্পষ্ট করে রোগীকে জানালাম। রোগী বললেন আমি যেহেতু মেডিসিন লাইনে কাজ করি, আমাদের লাইনের সবকিছু আমি জানি। আমি এই ও জানি সঠিকভাবে হোমিওপ্যাথিক ঔষধ পড়লে অনেক জটিল রোগও আরোগ্য হয়। এছাড়া আমি আপনাদের চিকিৎসা নিতে ধৈর্যহারা হব না, যত্নসহকারে ঔষধ সেবন করবো। আপনি সৃষ্টিকর্তার উপর ভরসা করে আমার চিকিৎসা দেন। রোগীর অনুরোধে এবং তার বিশ্বাস ও শ্রদ্ধাবোধের কথা চিন্তা করে দুরারোগ্য রোগ হওয়া শর্তেও আমরা মহান আল্লাহর উপর ভরসা করে দীর্ঘক্ষণ সময় দিয়ে তার পূর্ণাঙ্গ রোগীলিপি নিলাম। তার রোগীলিপি ভালভাবে পর্যবেক্ষণের জন্য আরো ২দিন সময় নিয়ে তাকে ২দিন পরে আসতে বললাম। রোগী এতে অন্যদের মত অসন্তুষ্ট না হয়ে বরং খুশি হলেন।

রোগীর রোগীলিপি পর্যবেক্ষণ করে সম্ভাব্য অনেকগুলি ঔষধের মধ্যে তার শারীরিক, মানসিক সার্বদৈহিক, আঙ্গিক লক্ষণাবলীর সাথে হোমিওপ্যাথিক যে ঔষধটির বেশি সাদৃশ্য পেলাম সেটি হল “রাসটক্স”। অবিশ্বাস্য ব্যাপার হল ‘রাসটক্স’ সাধারণত এজমা রোগের কমন ঔষধ নয়। সাধারণত এজমা রোগীদের ক্ষেত্রে হাজারে ১জনের ক্ষেত্রেও ‘রাসটক্স’ ঔষধটি ব্যবহৃত হয় না। হোমিওপ্যাথিক চিকিৎসায় রোগ যাহাই হোক না কেন, রোগীর সিম্পটম বা লক্ষণের বাহিরে গিয়ে ঔষধ নির্বাচনের কোন সুযোগ নাই। তাই আমরা দৃঢ়তার সহিত রোগীকে ‘রাসটক্স’ দিলাম। উক্ত ঔষধ সেবনের অল্প কিছুদিনের মধ্যে তার এজমা রোগের আরোগ্য ঘটতে থাকে। এখন তাকে আর ইনহেলার পকেটে নিয়ে ঘুরতে হয়না। অল্প সময়ের মধ্যে তার ১৫ বছরের দুরারোগ্য এজমা রোগ আরোগ্য লাভ করাতে সে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞ। হোমিওপ্যাথিক চিকিৎসায় দ্রুত আরোগ্যে দেখে তিনি অভিভূত।

লেখকঃ সাধারণ সম্পাদক, বাংলাদেশ হোমিওপ্যাথিক পরিষদ, ফেনী জেলা।

আপনার মতামত দিন

[…] post এত পুরানো রোগ অল্প সময়ে ভালো হবে ভাবিন… appeared first on নতুন […]

​Leave a Comment

-->
Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.