‘স্টপ ডেঙ্গু’ অ্যাপ চালু • নতুন ফেনীনতুন ফেনী ‘স্টপ ডেঙ্গু’ অ্যাপ চালু • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘স্টপ ডেঙ্গু’ অ্যাপ চালু

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ১১:০৯ পূর্বাহ্ণ, ১৮ আগস্ট ২০১৯

ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে পাঁচটি মন্ত্রণালয়-বিভাগ ও চারটি সংস্থা। এ ছাড়া দেশজুড়ে ভয়াবহ রূপ নেওয়া ডেঙ্গুর কবল থেকে মুক্তির লক্ষ্যে ‘স্টপ ডেঙ্গু’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে।

অ্যাপটি ব্যবহারের মাধ্যমে যে কেউ সারা দেশের যেকোনো স্থানে মশার প্রজনন স্থান স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে পারবেন। এর মাধ্যমে পুরো দেশের মশার প্রজনন স্থানের ম্যাপিং করা হবে। ফলে সিটি করপোরেশন এবং স্থানীয় সরকার খুব সহজেই কোন এলাকায় কতজন লোক নিয়োগ করতে হবে, তা মশার জন্মস্থানের ঘনত্ব দিয়ে নির্ধারণ করতে পারবে। মশা নিয়ন্ত্রণে কী পরিমাণ ওষুধ কিনতে হবে বা ব্যবহার করতে হবে সে বিষয়টিও জানা যাবে। একই সঙ্গে পরবর্তী বছরের জন্য আগে থেকে সতর্কতামূলক প্রস্তুতি নেওয়া যাবে।

পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার লক্ষ্যে সংক্রমিত রোগ প্রতিরোধে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ, বিশ্লেষণের মাধ্যমে প্রযুক্তির সহায়তায় নাগরিক পর্যায়ে সচেতনতা সৃষ্টিতে বাংলাদেশ স্কাউটস, ই-ক্যাব, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্যসেবা বিভাগ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, আইসিটি বিভাগের অধীন এটুআই প্রকল্প এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কাজ করবে।

ই-ক্যাব বাংলাদেশের সার্বিক তত্ত্বাবধানে অ্যাপটি তৈরিতে কারিগরি সহায়তা দেয় ই-পোস্ট ও বিডি-ইয়ুথ।
সম্পাদনা:আরএইচ/এনজেটি

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.