ফেনী |
২০ ফেব্রুয়ারি, ২০২০ ইং | ৭ ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

| তথ্য ও প্রযুক্তি | লিড

বিজয়র মাসে ‘স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়’

নতুন ফেনীনতুন ফেনী
  প্রকাশিত হয়েছেঃ  ০৬:২৫ অপরাহ্ণ, ১৬ নভেম্বর ২০১৯

এবারের মহান বিজয় দিবস উপলক্ষ্যে প্রকাশিত হচ্ছে ‘স্বাধীনতা সংগ্রামে ঢাকা বিশ্ববিদ্যালয়’ স্মারকগ্রন্থ। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী সম্পাদিত শতাধিক পৃষ্ঠার বইয়ে শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ বিষয়ক ঘটনাসমূহ তুলে ধরা হয়েছে। বইটিতে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘটনাসমূহ তুলে ধরা হয়েছে। মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ছাত্রদের বীরত্বগাঁথা ইতিহাসও আনা হয়েছে।

সাদ জানান, মহান মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের ভূমিকা ছিলো অবিস্মরণীয়। আসলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস কোন প্রবন্ধের মধ্যে সীমাবদ্ধ রাখা অসম্ভব। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানাতে ডাকসুর উদ্যোগে স্মৃতি সংরক্ষণ করতে বইটি প্রকাশের প্রস্তুতি চলছে। আশা করছি বিজয়ের মাসে বইটির মোড়ক উম্মোচন করা হবে। বইয়ে স্থান পাওয়া লেখকদের সংবর্ধনা প্রদান করা হবে বলেও তিনি জানান।

সাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগে মাষ্টার্স শেষ করে ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগে অধ্যয়নরত। ছাত্রলীগেরও কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে রয়েছেন। তার গ্রামের বাড়ি পরশুরাম উপজেলার বক্সমাহমুদ ইউনিয়নের দক্ষিণ গুথুমা আনসার আলী চৌধুরী বাড়ী।

তার নানা মুক্তিযুদ্ধকালীন ১ ও ২নং সেক্টরের অন্যতম সংগঠক এবং জেলা আওয়ামীলীগের দীর্ঘদিনের সাধারণ সম্পাদক আমিনুল করিম মজুমদার খোকা মিয়া। বাবা নুর কাদের চৌধুরী ২০০৩ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের সময় ইউনিয়ন আওয়ামীলীগের ১নং সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। মামা এনামুল করিম মজুমদার বাদল বর্তমান উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান।

সম্পাদনা:আরএইচ/এইচআর

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: UTSHA IT