ফেনীতে নতুন বছরে শিক্ষার্থীরা পাচ্ছে ৩৩ লাখ নতুন বই • নতুন ফেনীনতুন ফেনী ফেনীতে নতুন বছরে শিক্ষার্থীরা পাচ্ছে ৩৩ লাখ নতুন বই • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফেনীতে নতুন বছরে শিক্ষার্থীরা পাচ্ছে ৩৩ লাখ নতুন বই

বিশেষ প্রতিনিধিবিশেষ প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  ১২:০৮ অপরাহ্ণ, ৩১ ডিসেম্বর ২০১৯

ফেনীতে বছরের প্রথম দিনে ৩ লাখ ৫২ হাজার ৪শ ৬০ জন শিক্ষার্থীর হাতে পৌঁছবে ৩৩ লাখ ২৬ হাজার ৬শ’ ১টি নতুন বই। বুধবার ফেনী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে বই উৎসবের মধ্যদিয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিবেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০২০ সালের প্রথম দিনে জেলার ৬ উপজেলার ৫শ’ ৫৮টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনসহ ৯শ’ ৪৬টি শিক্ষা প্রতিষ্ঠানে ১ লাখ ৪৬ হাজার ৮শ’ ৬ জন ছাত্রছাত্রীর মাঝে ৭ লাখ ৮ হাজার ২৪টি বই বিতরণ করা হবে। চলতি বছরের শুরুতে ১ লাখ ৪৪ হাজার ৩শ’ ৮৯ জন ছাত্রছাত্রীর জন্য বইয়ের চাহিদা ছিল ৬ লাখ ৯৮ হাজার ৯শ’ ৯১টি বই। সেই তুলনায় ২০২০ সালে বইয়ের চাহিদা ৯ হাজার ৩৩ ও ছাত্রছাত্রী ২ হাজার ৪শ’ ১৭ জন বেড়েছে।

সূত্র আরো জানায়, ফেনী সদর উপজেলার ১৫৩টি প্রাথমিক বিদ্যালয়ে ৮৩ হাজার ১০৮ জন, দাগনভূঞা উপজেলার ১২০টি প্রাথমিক বিদ্যালয়ে ৩১ হাজার ৬০ জন, সোনাগাজী উপজেলার ১০৯টি প্রাথমিক বিদ্যালয়ে ৩১ হাজার ৪৭৯ জন, ছাগলনাইয়া উপজেলার ৭৮টি প্রাথমিক বিদ্যালয়ে ২৩ হাজার ৫৮৮ জন, পরশুরাম উপজেলায় ৫১টি প্রাথমিক বিদ্যালয়ে ১৩ হাজার ৫৫২জন এবং ফুলগাজী উপজেলার ৬৭টি প্রাথমিক বিদ্যালয়ে ১৬ হাজার ১৮২ জন শিক্ষার্থীর মাঝে নতুন বই বিতরণ করা হবে।

এছাড়াও ইবতেদায়ী প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৫০ হাজার ৯শ’ ৩০ জন ছাত্রছাত্রীর মাঝে ৩ লাখ ৬৮ হাজার ৯শ’ ৪০টি বই বিতরণ করা হবে।

অন্যদিকে মাধ্যমিক বাংলা ভার্সনে ষষ্ঠ শ্রেনী থেকে নবম শ্রেণি পর্যন্ত ১ লাখ ১৫ হাজার ৫০ জনের জন্য ১৬ লাখ ৫৯ হাজার ৫শ’ ৩৫ ও মাধ্যমিক ইংরেজী ভার্সনে ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ৫শ’ ৩৯ জন শিক্ষার্থীর মাঝে ৭ হাজার ৯শ’ ৫৭টি বই বিতরণ করা হবে। দাখিল ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত ৩৭ হাজার ৮শ’ ৩০ জন শিক্ষার্থীর মাঝে ৫ লাখ ৫৮ হাজার ৩শ’ ৩০টি বই বিতরণ করা হবে। এসএসসি ভোকেশনাল নবম শ্রেণিতে ১ হাজার ২শ’ ৪৫ ও দাখিল ভোকেশনালে ৬০ শিক্ষার্থীর মাঝে ২৩ হাজার ৮শ’ ৬৫টি বই বিতরণের জন্য স্ব স্ব বিদ্যালয়ে পাঠিয়ে দেয়া হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম জানান, জেলার সক কটি উপজেলায় স্ব-স্ব বিদ্যালয়ে নতুন বই পৌঁছে দেয়া হয়েছে। নতুন বছরে জেলার ৫৬০টি প্রাথমিক বিদ্যালয়ে ১ লাখ ৯৮ হাজার ৯৬৯ জন শিক্ষার্থীর মাঝে ৭ লাখ ৮ হাজার ২৪টি নতুন বই বিতরণ করা হবে।

জেলা শিক্ষা কর্মকতা কাজী সলিম উল্যাহ জানান, সরকার বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে চেষ্টা করছে। শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান বলেন, বছরের প্রথম দিন বই উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হবে। উৎসবটি সুষ্ঠু ও সুন্দরভাবে করার জন্য জেলা ও মাধ্যমিক কর্মকর্তাদেরকে নির্দেশ দেয়া হয়েছে।
সম্পাদনা: আরএইচ/এনজেটি/এআর

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.