ফেনী |
৮ এপ্রিল, ২০২০ ইং | ২৫ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

| স্বাস্থ্য

এ বছর আরো ৩টি সূর্য ও ২টি চন্দ্রগ্রহণ

নতুন ফেনীনতুন ফেনী
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:০৮ অপরাহ্ণ, ১১ জানুয়ারি ২০২০

২০১৯ সালের শেষ দিকে (২৬ ডিসেম্বর) বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখেছে গোটা বিশ্ব। তার মাত্র ১৫ দিন পর গত রাতে (১০ ডিসেম্বর দিনগত রাত) দেখা মিলল বছরের প্রথম চন্দ্রগ্রহণ। এবার মহাজাগতিক বিষয়ে আগ্রহীদের জন্য আরও সুখবর দিলেন মহাকাশ বিজ্ঞানীরা।

চলতি বছর, অর্থাৎ ২০২০ সালে দেখা যাবে মোট ছয়টি গ্রহণ। এর মধ্যে চারটি চন্দ্রগ্রহণ এবং বাকি দুটি সূর্যগ্রহণ। যা মধ্যে ১০ জানুয়ারি (শুক্রবার) চন্দ্রগ্রহণের মধ্য দিয়ে শুরু হয়েছে ২০২০ সালে মহাজাগতিক ঘটনা। শুক্রবার দিনগত রাত ১১টা ৭ মিনিট ৪৫ সেকেন্ডে শুরু হয় এ চন্দ্রগ্রহণ। শেষ হয় ভোররাত ৩টা ১২ মিনিট ২৪ সেকেন্ডে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানায়, চন্দ্রগ্রহণের কেন্দ্রীয় গতিপথ চীনের ইউনানের দক্ষিণ-পশ্চিম দিকে ছিল। এছাড়া সর্বোচ্চ চন্দ্রগ্রহণ দেখা গেছে ভারতের দাহোর ও উত্তরপশ্চিমে এবং এটি শেষ হয়েছে সৌদি আরবের আলহাফিয়ার উত্তর-পূর্ব দিকে।

মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, ২০২০ সালের ৫ ও ৬ জুন রাতে আবারও চন্দ্রগ্রহণ হবে। এরপর ৫ জুলাই এবং ৩০ নভেম্বর আরও দুটি চন্দ্রগ্রহণের ঘটনা ঘটবে। তবে এ দুটি চন্দ্রগ্রহণ দেখা যাওয়ার সম্ভাবনা কম। এছাড়া ২১ জুন একটি সূর্যগ্রহণ হবে এবং বছরের শেষ দিকে ১৪ ডিসেম্বর হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।
সম্পাদনা:আরএইচ/এইচআর

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.