ফেনী |
৮ এপ্রিল, ২০২০ ইং | ২৫ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

| স্বাস্থ্য

‘আমিন আমিন’ ধ্বনিতে মুখর টঙ্গীর তুরাগপাড়

নতুন ফেনী ডেস্কনতুন ফেনী ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১২:১১ অপরাহ্ণ, ১২ জানুয়ারি ২০২০

লাখ লাখ মুসল্লির অংশগ্রহণে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত সম্পন্ন হয়েছে। এ সময় ‘আমিন আমিন’ ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে টঙ্গীর তুরাগপাড়। রবিবার বেলা ১১টা ১০ মিনিটে মোনাজাত শুরু হয়। প্রায় ৪০ মিনিট স্থায়ী হয় এই মোনাজাত। মোনাজাত পরিচালনা করেন তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মাওলানা জুবায়ের।

আখেরি মোনাজাতে নিজেদের ব্যক্তিগত অপরাধ থেকে মহান আল্লাহর কাছে অশ্রুসিক্ত নয়নে ক্ষমাপ্রার্থনা করেন মুসল্লিরা। ভবিষ্যতে সব ধরনের পাপ থেকে বেঁচে থেকে ইসলামি অনুশাসন মেনে চলতে আল্লাহর সাহায্য প্রার্থনা করেন। এ সময় বাংলাদেশসহ মুসলিম উম্মাহর কল্যাণ ও সমৃদ্ধি কামনা করা হয়।

এদিকে আখেরি মোনাজাত ঘিরে টঙ্গীর তুরাগ তীর ছাপিয়ে ইজতেমার মাইকের আওয়াজ যতদূর যায়, সেসব জায়গায় অবস্থান নেন মুসল্লিরা। যে যেখানে একটু জায়গা পেয়েছেন, সেখানে অবস্থান নিয়ে মোনাজাতে শরিক হন।

এর আগে আখেরি মোনাজাতে শরিক হতে সকাল থেকেই টঙ্গীর তুরাগপাড় অভিমুখে মুসল্লিদের ঢল নামে। বিপুলসংখ্যক নারী টঙ্গীর আশপাশের এলাকায় অবস্থান নেন। অনেকে বিভিন্ন মসজিদ ও তাদের আত্মীয়-স্বজনদের বাড়িতে ওঠেন। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষে মুসল্লিরা ইজতেমা মাঠ ছেড়ে যাওয়ার পর দ্বিতীয় পর্ব শুরু হবে ১৭ জানুয়ারি। ১৯ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার শেষ পর্ব। ২০১৪ সাল থেকে দুই পর্বে ইজতেমার আয়োজন শুরু হয়।

আয়োজকরা জানান, রাজধানীর কাকরাইল জামে মসজিদে প্রথম বিশ্ব ইজতেমা শুরু হয় ১৯৪৬ সালে। এরপর ১৯৪৮ সালে চট্টগ্রামে ও ১৯৫৮ সালে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ইজতেমা অনুষ্ঠিত হয়। ১৯৬৬ সাল থেকে টঙ্গীর তুরাগতীরে ইজতেমার আয়োজন করা হচ্ছে। এবার হচ্ছে ৫৫তম বিশ্ব ইজতেমা।

সম্পাদনা: আরএইচ/এনজেটি

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.