ফেনী |
৮ এপ্রিল, ২০২০ ইং | ২৫ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

| স্বাস্থ্য

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী পাসপোর্ট যেসব দেশের

নতুন ফেনীনতুন ফেনী
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৫৬ অপরাহ্ণ, ১২ জানুয়ারি ২০২০

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী পাসপোর্টের একটি র‌্যাংকিং প্রকাশ হয়েছে। আর এই তালিকার শীর্ষ তিনটিই এশিয়ার দেশ। জার্মানি, ফিনল্যান্ডের মতো দেশগুলোকে পেছনে ফেলে প্রথম ও দ্বিতীয় স্থান লাভ করেছে জাপান ও সিঙ্গাপুর।ভ্রমণ বিষয়ক বৈশ্বিক র‌্যাংকিং হেনলি পাসপোর্ট সূচকের ওই তালিকাটি সম্প্রতি প্রকাশ করেছে

আন্তর্জাতিক সংবাদমাধ্যম। অগ্রিম বা অন-অ্যারাইভাল ভিসা ছাড়া যে পাসপোর্ট নিয়ে সবচেয়ে বেশি দেশে ঢোকা যায়, সে পাসপোর্ট নিয়েই এই র‌্যাংকিং করা হয়েছে। তালিকা অনুসারে, সবচেয়ে প্রভাবশালী হিসেবে টানা তৃতীয়বারের মতো এক নম্বর স্থান লাভ করেছে জাপানের পাসপোর্ট। অগ্রিম ভিসা বা অন-অ্যারাইভাল ভিসা ছাড়াই জাপানিরা ১৯১টি দেশে প্রবেশ করতে পারেন। সিঙ্গাপুরের নাগরিকরা তাদের পাসপোর্ট নিয়ে প্রবেশ করতে পারেন ১৯০টি দেশে।

যে নয়টি পাসপোর্ট নিয়ে বিশ্বের সবচেয়ে বেশি দেশে কোনো অগ্রিম ভিসা বা অন-অ্যারাইভাল ভিসা ছাড়া প্রবেশ করা যাবে, সেগুলো হলো-

১. জাপান (১৯১টি দেশ)
২. সিঙ্গাপুর (১৯১টি দেশ)
৩. দক্ষিণ কোরিয়া (১৮৯টি দেশ)
৪. জার্মানি (১৮৯টি দেশ)
৫. ইতালি (১৮৮টি দেশ)
৬. ফিনল্যান্ড (১৮৮টি দেশ)
৭. স্পেন ((১৮৭টি দেশ)
৮. লুক্সেমবার্গ ((১৮৭টি দেশ)
৯. ডেনমার্ক (১৮৭টি দেশ)

অন্যদিকে তালকায় নিচের দিকেই রয়েছে পাকিস্তান, আফগানিস্তান, ইরাক ও সিরিয়ার মতো সন্ত্রাস বা যুদ্ধকবলিত দেশগুলো। এর মধ্যে আফগান নাগরিকরা তাদের পাসপোর্ট দিয়ে মাত্র ২৬টি দেশে আগে কোনো ভিসা আবেদন ছাড়া ঢুকতে পারে।

হেনলি পাসপোর্ট সূচক কর্তৃপক্ষ জানায়, আগে ভিসা আবেদন ছাড়াই সবচেয়ে বেশি দেশে যাওয়া যায় এবং ভ্রমণ করা যায়, এমন বিষয়ের ওপর ভিত্তি করে র‌্যাংকিংটি করা হয়েছে।
সম্পাদনা:আরএইচ/এইচআর

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.