ফেনী |
৮ এপ্রিল, ২০২০ ইং | ২৫ চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

| স্বাস্থ্য

জেনে নিন পুদিনা পাতার ঔষধী গুণ

নতুন ফেনীনতুন ফেনী
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:২৫ অপরাহ্ণ, ১৯ জানুয়ারি ২০২০

দিনদিন কদর বাড়ছে পুদিনা পাতার। বোরহানি তৈরি বলুন কিংবা সুস্বাদু বিরিয়ানি, পুদিনার দরকার পড়বেই। পুদিনার চা, পুদিনার শরবত সবকিছুই উপকারী। পুদিনার চাটনি আপনার রুচি বাড়াতে সাহায্য করবে। সবজির বাজার থেকে এটি আপনি সহেজই কিনতে পাবেন। দামও হাতের নাগালে।

পুদিনা পাতায় প্রচুর ভিটামিন এ আছে। এই পাতা দেখতে ছোট হলেও গুণ কিন্তু অনেক! বিষাক্ত জন্তুর বিষ নষ্ট করার গুণ আছে পুদিনায়। পুদিনা পাতা পুড়িয়ে যদি সেই ছাই দিয়ে দাঁত মাজা যায় তাহলে দাঁত শক্ত হয়। যাদের পায়ে গোদ আছে তারা পুদিনা পাতা সেদ্ধ করে বেটে নিয়ে মধুর সঙ্গে মিশিয়ে নিয়মিত খেলে উপকৃত হবেন।

পুদিনা পাতা যদি মধুর সঙ্গে মিশিয়ে খাওয়া যায় তাহলে শরীরের জমে থাকা ক্লেদ ঘাম হয়ে বেরিয়ে যায়। ৪-৫টা পুদিনা পাতা কচলে নিয়ে শুকিয়ে রোগীকে খাওয়ালে রোগীর র্মূচ্ছা রোগ সারে।

সর্দি কাশিতেও পুদিনা প্রাকৃতিক পথ্য। চায়ের সঙ্গে পুদিনা খেলে ঠান্ডা লাগা কমে। গলার সংক্রমণ সেরে যায়। বাচ্চাদের মধু ও লবণ মিশিয়ে পুদিনা পাতা বাটা ২ মাস খাওয়ালে কৃমি সারে।

পুদিনা হজম করায় তাড়াতাড়ি। ক্ষুধা বাড়াবার ক্ষমতাও আছে এর। তাই ক্ষুধা না পেলে বা খাওয়ায় অরুচি হলে পুদিনা পাতার শরবত প্রতিদিন খেলে ধীরে ধীরে ক্ষুধা বাড়বে, অরুচিও দূর হবে। পুদিনা পাতা ও লেবুর শরবত খেলে শরীর ঠান্ডা থাকে।
সম্পাদনা:আরএইচ/এইচআর

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.