ফেনী |
২০ ফেব্রুয়ারি, ২০২০ ইং | ৭ ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

| তথ্য ও প্রযুক্তি | লিড

পুরোনো মোবাইলে বন্ধ হলো হোয়াটসঅ্যাপ

nurullah kaisernurullah kaiser
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:০৬ অপরাহ্ণ, ০২ ফেব্রুয়ারি ২০২০

পুরোনো আইফোন ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য বন্ধ হয়ে গেল হোয়াটসঅ্যাপ সেবা। গতকাল শনিবার থেকে অ্যান্ড্রয়েড ৪.০.৩ সংস্করণের আগের সংস্করণগুলোতে এবং আইওএস ৯ এর আগের সংস্করণে আর হোয়াটসঅ্যাপ সমর্থন করছে না। ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এক ব্লগ পোস্টে এ তথ্য জানিয়েছে।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, অ্যান্ড্রয়েড ৪.০.৩–এর পরের সংস্করণ, আইওএস ৯ এবং কাইওএস ২.৫.১ এর পরের সংস্করণগুলোতে হোয়াটসঅ্যাপের হালনাগাদ সংস্করণ পাওয়া যাবে। হোয়াটসঅ্যাপ আর পুরোনো সংস্করণের জন্য অপারেটিং সিস্টেমের উন্নয়ন করবে না বলে পুরোনো ফোনে হোয়াটসঅ্যাপ চালু থাকলেও অনেক ফাংশন ঠিকমতো কাজ করবে না। এ ছাড়া পুরোনো সংস্করণের স্মার্টফোনের জন্য কোনো নিরাপত্তা প্রোগ্রাম ছাড়া হবে না। এতে হ্যাকাররা সহজেই হোয়াটসঅ্যাপে আক্রমণ চালাতে পারবে।

গত ২৩ জানুয়ারি জাতিসংঘের দুজন বিশেষজ্ঞ মার্কিন ধনকুবের আমাজনের প্রধান নির্বাহী বেজোসের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক হওয়ার বিষয়টি তদন্তের আহ্বানের পরপরই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ পুরোনো ফোনে হোয়াটসঅ্যাপ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ২০১৮ সালে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ব্যক্তিগত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে ম্যালওয়্যারযুক্ত ভিডিও জেফ বেজোসের আইফোনে পাঠানোর অভিযোগ উঠেছে।

উল্লেখ্য, গত বছরেই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ ২০২০ সাল থেকে বিভিন্ন ফোনে হোয়াটসঅ্যাপ বন্ধের ঘোষণা দিয়েছিল। প্রতিষ্ঠানটির এক ব্লগ পোস্টে বলা হয়, ৩১ ডিসেম্বরের পর বিশ্বের সব উইন্ডোজ ফোনে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ।

আইওএস ৮ অথবা পুরোনো অপারেটিং সিস্টেমের আইফোনে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি থেকে হোয়াটসঅ্যাপের ব্যবহার বন্ধ হওয়ার কথা। এ ছাড়া অ্যান্ড্রয়েড ২.৩.৭ অথবা তার চেয়ে পুরোনো সংস্করণের ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ। ২০১৪ সালে ১৯ বিলিয়ন মার্কিন ডলার খরচ করে হোয়াটসঅ্যাপকে কিনেছিল ফেসবুক। বর্তমানে ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপকে এক জায়গায় আনার চেষ্টা চালাচ্ছে প্রতিষ্ঠানটি।
সম্পাদনা:আরএইচ/এইচআর

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: UTSHA IT