বিজ্ঞান মেলায় প্রথম ফেনী পাইলট উচ্চ বিদ্যালয় • নতুন ফেনীনতুন ফেনী বিজ্ঞান মেলায় প্রথম ফেনী পাইলট উচ্চ বিদ্যালয় • নতুন ফেনী
 ফেনী |
১৯ জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

বিজ্ঞান মেলায় প্রথম ফেনী পাইলট উচ্চ বিদ্যালয়

শহর প্রতিনিধিশহর প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:৪৭ অপরাহ্ণ, ২২ জানুয়ারি ২০২১

৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০২১ এ প্রথম পুরস্কার অর্জন করেছে ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়। তাদের প্রদর্শিত প্রজেক্টের নাম-‘বাংলাদেশ স্কয়ার :দা স্মার্ট ট্রাফিক সিস্টেম’। বৃহস্পতিবার বিকালে ২দিন ব্যাপি মেলার সমাপনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরষ্কার তুলে দেন।

‘বাংলাদেশ স্কয়ার :দা স্মার্ট ট্রাফিক সিস্টেম’ এর কাজ সম্পর্কে জানতে চাইলে দলনেতা আবরার মাহিরজানান, ঢাকাসহ বাংলাদেশের গুরুত্বপূর্ণ ও বড় শহরগুলোতে যানজট একটি প্রধান সমস্যা। কেবলমাত্র ঢাকা শহরে যানজটের কারণে ৩.২ মিলিয়ন কর্মঘণ্টা নষ্ট হয়। এই যানজট নিরসন ও কর্মঘণ্টা অপচয় রোধে পরিকল্পিত আমাদের প্রজেক্ট ‘বাংলাদেশ স্কয়ার’,যা সম্পূর্ণ স্বয়ংক্রিয় পদ্ধতিতে পরিচালিত ট্রাফিক সিস্টেম। যানবাহন চলাচলে ‌সুশৃঙ্খলতা আনয়ন এবং স্বয়ংক্রিয় পদ্ধতিতে‌ যাতায়াত ব্যবস্থা পরিচালনা ‌এই প্রকল্পের অন্যতম বিশেষত্ব। এই প্রকল্প বাস্তবায়িত হলে যানজট নিরসনের পাশাপাশি অনেক মূল্যবান কর্মঘণ্টা অপচয় ‌রোধ হবে। একইসাথে ট্রাফিক সিস্টেম টি সম্পূর্ন স্বয়ংক্রিয় পদ্ধতিতে পরিচালিত বিধায় এটি মনিটরিং এ তেমন বিশাল ‌জনবল নিয়োগেরও প্রয়োজন নেই।

আবরার মাহির প্রতীকের নেতৃত্বে প্রজেক্টটি তৈরি করেছেন সাদমান সাবাব প্রত্যয়,শাহামাত নাকিব,সাদমান আলম,আরাফাত হোসেন সাইফ, আহনাফ শাহরিয়ার নাবিল। তারা সকলেই ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের ২০২১ সালের এর এস.এস.সি পরীক্ষার্থী।
সম্পাদনা:আরএইচ/এমইজি

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.