ফেনী সরকারি কলেজে দুর্লভ নাগ লিঙ্গম গাছের চারা রোপন • নতুন ফেনীনতুন ফেনী ফেনী সরকারি কলেজে দুর্লভ নাগ লিঙ্গম গাছের চারা রোপন • নতুন ফেনী
 ফেনী |
২৫ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ফেনী সরকারি কলেজে দুর্লভ নাগ লিঙ্গম গাছের চারা রোপন

ফেনী সরকারি কলেজ প্রতিনিধিফেনী সরকারি কলেজ প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:২৪ অপরাহ্ণ, ২২ নভেম্বর ২০২১

ফেনী সরকারি কলেজে দুর্লভ নাগ লিঙ্গম গাছের চারা রোপন করা হয়েছে। ২২ নভেম্বর বিকালে কলেজের প্রশাসনিক ভবনের পাশে এ গাছের চারা রোপন করেন। এসময় উপস্থিত ছিলেন কলেজ অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল, উপাধ্যক্ষ প্রফেসর দেলোয়ার হোসেন, শিক্ষক পরিষদ সম্পাদক মোশারফ হোসেন মিলন, প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যপক মোঃ মোতাহার হোসেন, রোটার‌্যাক্ট ক্লাব অব ফেনী গভ. কলেজের প্রেসিডেন্ট হোসাইন আরমান এবং চারা সংগ্রহকারী আল ওবায়দুল আমিন শাকিল।

প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী শাকিল জানান, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড) কুমিল্লা থেকে তিনি এ গাছের চারা সংগ্রহ করেন। সেখানে মাত্র ৫টি নাগ লিঙ্গম গাছের চারা উৎপাদন করা হয়েছিলো। সারা দেশে মাত্র ৫০টির অধিক এ গাছ আছে এবং ফেনীতে কোথাও এ গাছটি দেখা যায়নি। সেই বিষয়টি মাথায় রেখেই এ চারাটি তিনি সংগ্রহ করেন।

নাগ লিঙ্গম ফুল

উল্লেখ্য, নাগলিঙ্গম বা হাতির জোলাপ এক প্রকার বৃক্ষ এবং এর ফুল। এর আদি নিবাস মধ্য ও দক্ষিণ আমেরিকার বনাঞ্চল। এর ফল ফুটবল আকারের এবং বাদামি-খয়েরি বর্ণের। এটি পৃথিবীর অনেক জায়গায় চাষ করা হয়। বাংলাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বলধা গার্ডেন, রমনা পার্ক, তেজগাঁও রেলওয়ে স্টেশন, সরকারি বিজ্ঞান কলেজ, নটর ডেম কলেজ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ, টঙ্গী, শ্রীমঙ্গলের বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউট, বরিশালের বিএম কলেজ, ময়মনসিংহের মহিলা শিক্ষক প্রশিক্ষণ কলেজ, গফরগাঁও সরকারি কলেজ, গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়সহ সারাদেশে অনধিক ৫০টি গাছ রয়েছে।
সম্পাদনা:আরএইচ/এইচআর

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.