এইচএসসিতে সেরা ফেনী ন্যাশনাল কলেজ • নতুন ফেনীনতুন ফেনী এইচএসসিতে সেরা ফেনী ন্যাশনাল কলেজ • নতুন ফেনী
 ফেনী |
২৫ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

এইচএসসিতে সেরা ফেনী ন্যাশনাল কলেজ

নুর উল্লাহ কায়সারনুর উল্লাহ কায়সার
  প্রকাশিত হয়েছেঃ  ১০:৪৯ অপরাহ্ণ, ১৩ ফেব্রুয়ারি ২০২২

সারা দেশের ন্যায় ফেনীতেও এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। ঘোষিত ফলাফলের দিক থেকে সরকারী পর্যায়ে বরাবরেরমত এবারও শীর্ষস্থান দখলে রেখেছে ফেনী গালস্ ক্যাডেট কলেজ ও ফেনী সরকারী কলেজ। আর বেসরকারী পর্যায়ে ফলাফলে প্রথম স্থান অর্জন করেছে স্টারলাইন গ্রুপের মালিকানাধীন শিক্ষাপ্রতিষ্ঠান ফেনী ন্যাশনাল কলেজ।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ফেনীতে এবারের এইচএসসি পরীক্ষায় ৪৩ টি কলেজ থেকে ৩টি বিভাগে ১১ হাজার ৪৯৭ জন অংশ নেয়। তন্মধ্যে পাশ করেছে ১০ হাজার ৯৬৭ জন। ফেল করেছে ৫৩০ জন। জেলায় জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯২ জন। পাশের হার ৯৫ দশমিক ৩৯।

জেলা শিক্ষা অফিস জানায়, ফেনী সদর উপজেলায় ২০টি কলেজ থেকে ৫৬০১ জন পরীক্ষায় অংশ নিয়ে ৫৩৯৯ জন পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ৯৪৬ জন। পাশের হার ৯৬ দশমিক ৩৯ ভাগ। একই ভাবে ছাগলনাইয়া উপজেলায় ৬টি কলেজ থেকে ১৫০৯ জন পরীক্ষায় অংশ নিয়ে ১৩৯৩ জন পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ৬২ জন। পাশের হার ৯২ দশমিক ৩১ ভাগ। দাগনভূঞা উপজেলায় ৫টি কলেজ থেকে ১৩৮২ জন পরীক্ষায় অংশ নিয়ে ১৩৬৫ জন পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ৪২ জন পাশের হার ৯৮ দশমিক ৭৭ ভাগ। ফুলগাজী উপজেলার ৫টি কলেজ থেকে ৯২০ জন পরীক্ষায় অংশ নিয়ে ৮৫২ জন পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ১১ জন পাশের হার ৯২ দশমিক ৬১ ভাগ। পরশুরাম উপজেলায় ৩টি কলেজ থেকে ৬৮২ জন পরীক্ষায় অংশ নিয়ে ৬৬০ জন পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ১৪ জন পাশের হার ৯৬ দশমিক ৭৭ ভাগ। সোনাগাজী উপজেলায় ৪টি কলেজ থেকে ১৪০৩ জন পরীক্ষায় অংশ নিয়ে ১২৯৮ জন পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ১৪ জন পাশের হার ৯২ দশমিক ৫২ ভাগ।

পাশের দিকে থেকে ফেনী সরকারী কলেজে পাশের হার ৯৮.৫৬, শাহীন একাডেমী স্কুল এন্ড কলেজ ৯৮.৩৩ শতাংশ, মহিপাল সরকারি কলেজ ৯৭.৯২ শতাংশ, জিয়া মহিলা কলেজে ৯৭.৮৭ শতাংশ, জয়নাল হাজারী কলেজ ৯৭.৫০ শতাংশ, ফেনী ন্যাশনাল কলেজ ৯৩.৬৩ শতাংশ, রামপুর নাসির মেমোরিয়াল কলেজ ৯২.৩১শতাংশ, ফেনী সিটি কলেজ ৯১.৯০ শতাংশ, ফেনী ভিক্টোরিয়া কলেজ ৮৯.২৩ শতাংশ, বীকন মডেল কলেজ ৮৬.৯৬ শতাংশ শিক্ষার্থী পাশ করেছে।

ফেনীতে বেসরকারী কলেজ পর্যায়ে সর্বোচ্চ স্থান অর্জন করেছে স্টারলাইন গ্রুপের মালিকানাধিন ফেনী ন্যাশনাল কলেজ। কলেজটি থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় ২৬৭ জন অংশ নিয়ে পাশ করেছে ২৫০ জন। পাশের হার ছিলো ৯৩ দশমিক ৬৩ ভাগ।

স্টারলাইন গ্রুপের শিক্ষা প্রতিষ্ঠান বিভাগের উপদেষ্ঠা অধ্যাপক আবদুল হালিম জানান, ফেনী ন্যাশনাল কলেজের সব বিষয়েই স্টারলাইন গ্রুপ অত্যন্ত যত্নশীল। প্রতিষ্ঠানটিকে সার্বিক মানদন্ডে এগিয়ে রাখার জন্য তাদের সর্বোচ্চ আন্তরিক প্রচেষ্টা রয়েছে। শিক্ষক, শিক্ষার্থী ও পরিচালকদের আন্তরিক প্রচেষ্টাই প্রতিষ্ঠানটিকে জেলায় শীর্ষস্থানে পৌছে দিয়েছে।

স্টারলাইন গ্রুপের ভাইচ চেয়ারম্যান ও ফেনী ন্যাশনাল কলেজের চেয়ারম্যান জাফর উদ্দিন জানান, কলেজটি স্টারলাইন গ্রুপের অ-লাভজনক প্রতিষ্ঠান। ফেনীতে বেসরকারীভাবে অনেকগুলো কলেজ হলেও তারা শুধুমাত্র ব্যবসা করতেই এসব প্রতিষ্ঠান দিয়েছে। ভাড়া বাড়িতে অযোগ্য শিক্ষকদের দ্বারা পরিচালিত এসব প্রতিষ্ঠানে ছাত্রছাত্রী ভর্তি হয়ে কাংখিত শিক্ষা বঞ্চিত হচ্ছে। কিন্তুু ফেনীতে আমরা নিজস্ব জায়গায় ভবন করে মানসম্মত শিক্ষক দিয়ে ন্যাশনাল কলেজ পরিচালনা করে থাকি। এখানে প্রত্যেকটি পরীক্ষার্থীকে নিবিড় যত্ন নেন শিক্ষকরা। বেসরকারী পর্যায়ে ফলাফলে কম সময়ে জেলার শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানের স্থান অর্জন করায় ফেনী ন্যাশনাল কলেজের সকল শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলকে তিনি অভিনন্দন জানান।

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.