মানুষকে সুখে রাখার জন্য বিজ্ঞান চর্চা করতে হবে • নতুন ফেনীনতুন ফেনী মানুষকে সুখে রাখার জন্য বিজ্ঞান চর্চা করতে হবে • নতুন ফেনী
 ফেনী |
২৯ জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

মানুষকে সুখে রাখার জন্য বিজ্ঞান চর্চা করতে হবে

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  ১০:৩৪ অপরাহ্ণ, ২০ জানুয়ারি ২০২১

“দেশকে এগিয়ে নিতে হলে, মানুষকে সুখে রাখার জন্য বেশি বেশি বিজ্ঞান চর্চা করতে হবে। বিজ্ঞান মানুষের জীবনকে সহ করতে হবে। ” ফেনীতে ৪২ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান।

বুধবার সকাল ১১টায় ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুল মাঠে উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক সুজন চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু দাউদ মোঃগোলাম মোস্তফা, ফেনী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম জাকারিয়া। ফেনী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তমালিকা পালের সঞ্চালনায় অনুষ্ঠানে জেলার বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক বলেন, সারা বিশ্বে যে পরিমাণ অর্থ অস্ত্রের পিছনে বিনিয়োগ করা হয় তা যদি মানব কল্যাণে বিজ্ঞানের জন্য ব্যায় করা হতো তাহলে আজকে করোন এত মহামারী আকার ধারন করতে পারতোনা। করোনা আসার আগেই তা প্রতিরোধ ব্যাবস্থা আবিষ্কার হতো।

স্কুলে কলেজে বিজ্ঞান চর্চার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, এখনকার শিক্ষার্থীরা চোখ মেলে পৃথিবী দেখেনা। সারাদিন ঘরের মধ্য থাকে মোবাইল, কম্পিউটার, গেমসে ডুবে থাকে। পৃথিবীকে উপভোগ করতে হলে খেলাধুলা, বিজ্ঞানচর্চা, ভ্রমন করতে হবে। এজন্য সবখানে বিজ্ঞান চর্চার পরিবেশ গড়ে তুলতে হবে। প্রতিটি স্কুলের ল্যাবে অবশ্যই বিজ্ঞান চর্চা করতে হবে এতে করে শিক্ষার্থীরা বিজ্ঞানমুখী হবে।

বিজ্ঞান মেলা উপলক্ষে আয়োজিত উপস্থিত বক্তৃতায় অংশগ্রহনকারী ফেনী সরকারি কলেজের শিক্ষার্থী সুমাইয়া সুলতানা জানান, কলেজ বন্ধ হওয়ায় অনেকদিন কোন প্রতিযোগিতায় অংশগ্রহন করতে পারিনি । আজকে অংশগ্রহন করতে পেরে ভালো লাগছে।

বিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহনকারী শিক্ষার্থী হোসাইন জানান, এই অলিম্পিয়াডে অংশগ্রহন করলে নতুন নতুন অনেক জ্ঞান অর্জন করা যায়। প্রাণিবিদ্যার শিক্ষার্থী হিসেবে বিজ্ঞানের প্রতি দুর্বলতা আছে । এই মেলায় অংশগ্রহন করে নিজেকে আরো সমৃদ্ধ করতে পারি বিজ্ঞানের প্রতি ভালোবাসাটা বাড়ে।

বিজ্ঞান প্রজেক্ট নিয়ে আসা শাহীন একাডেমীর সামি জানান, প্রত্যকবারেই আমরা এই মেলায় প্রজেক্ট নিয়ে আসি। গত বছর আমাদের প্রজেক্ট ‘মেডিকেল রোবট’ বেশ প্রশংসা পায় । এবারও সেই ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আশা করি।

মেলায় সিনিয়র, জুনিয়র, বিশেষ গ্রুফে জেলার বিভিন্ন স্কুল ,কলেজ থেকে ৩৯টি স্টল স্থান পায়। সে সব স্টলে স্থান পেয়েছে শিক্ষার্থীদের তৈরী বিভিন্ন বিজ্ঞান প্রজেক্ট। ২ দিন ব্যাপি এই মেলার সমাপনী অনুষ্ঠান আগামীকাল অনুষ্ঠিত হবে।
সম্পাদনা:আরএইচ/এইচআর

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.