২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের প্রতি কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ • নতুন ফেনীনতুন ফেনী ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের প্রতি কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ • নতুন ফেনী
 ফেনী |
১০ আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬ শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের প্রতি কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  ১০:২৯ অপরাহ্ণ, ১৩ জুন ২০২২

আমার স্নেহপরশ কোমলমতি পরীক্ষার্থী বন্ধুদের ২০২২ সালের এস.এস.সি পরীক্ষা খুবই সন্নিকটে এবং পরীক্ষা তোমাদের দরজায় কড়া নাড়ছে। পরীক্ষার আর মাত্র কয়েকদিন বাকী। তাই শেষ সময়ের চুড়ান্ত প্রস্তুতিতে তোমরা ব্যাস্ত থাকবে এমনটাই আমার প্রত্যাশা।

আশা করি তোমরা আসন্ন এস.এস.সি পরীক্ষায় প্রস্তুতি নিয়ে ভালভাবে অংশগ্রহণ করবে এবং পাবলিক পরীক্ষার মাধ্যমে মাধ্যমিক স্তর অতিক্রম করে উচ্চ মাধ্যমিক স্তরে সফলতার সাথে পদার্পণ করে জীবনের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাবে।

সারা বছরের তোমাদের লেখাপড়া, বিভিন্ন টিউটোরিয়াল পরীক্ষা, শিক্ষকদের সাজেশনভিত্তিক পড়াশুনা ও দিক নির্দেশনা ছাড়াও পরীক্ষার হল কেন্দ্রিক বিশেষ ধরনের কিছু প্রস্তুতি থাকে যা তোমার পুরো শিক্ষা বর্ষের পরিশ্রমকে আরো সাফল্যমন্ডিত ও সহজ করতে সাহায্য করবে।

পরীক্ষা শুরু হওয়ার পূর্বে তোমাদের পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাস সম্পর্কে অবগত হইতে হইবে। এতে করে পরীক্ষা কেন্দ্র সম্পর্কে প্রথম দিনের জড়তা থাকবে না। তা না হলে পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাসের জায়গা খোঁজাখুঁজি করাটা পরীক্ষার দিনের এক ধরনের বাড়তি হয়রানি।

পরীক্ষার দিন শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ডের নির্দেশনামতে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বেই কেন্দ্রে প্রবেশ করতে হবে তাই সময় নষ্ট না করে অবস্থান অনুযায়ী পরীক্ষার কেন্দ্রে পৌঁছার ব্যাপারে সজাগ থাকবে এবং বাসা থেকে বাহির হওয়ার পূর্বে প্রবেশপত্র সহ পরীক্ষার প্রয়োজনীয় সকল উপকরণ গুছিয়ে নিবে।

পিতা-মাতার দোয়া নিয়ে বাড়ি থেকে বাহির হবে। পরীক্ষা আরম্ভ হওয়ার পূর্বে যখন তুমি হলের বাহিরে অবস্থান করবে অথবা পর্যবেক্ষকরা  প্রশ্নপত্র ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে হলে আসার পূর্ব মুহুর্তের সমুয়টুকু খুবই গুরুত্বপূর্ণ এ সময় অহেতুক কথাবার্তা না বলে বা পারিপার্শ্বিক গুজবে অংশগ্রহণ না করে পরীক্ষা সংশ্লিষ্ট বিষয়ে চিন্তা-ভাবনা করাই উত্তম।

এতে করে তোমার পরিকল্পনা ও লক্ষ্য স্থির থাকবে, যা তুমি পরীক্ষার উত্তরপত্রে সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারবে। পরীক্ষার হলে প্রবেশ করার পর সজাগ থাকবে তোমাদের আশে পাশে অপ্রয়োজনীয় কোন কাগজপত্র আছে কিনা? থাকলে কর্তব্যরত হল পর্যবেক্ষকের দৃষ্টি আকর্ষণ করবে।

পরীক্ষার জন্য নির্দিষ্ট সময় বরাদ্ধ থাকে। উক্ত সময়ের মধ্যে তোমরা সুন্দর ও সাবলীলভাবে প্রশ্নের উত্তরগুলো খাতায় উপস্থাপন করবে এবং খাতায় যেন অভারাইটিং না হয় সে দিকে খেয়াল রাখবে। সময়ের সাথে পাল্লা দিয়ে সবগুলো প্রশ্নের উত্তর নির্দিষ্ট সময়ের মধ্যে লিখতে পারলেই শত ভাগ সফলতা আশা করা যায় ।

লেখক, মোহাম্মদ গোলাম আফছার, প্রধান শিক্ষক, ছাগলনাইয়া পাইলট বালিকা উচ্চ বিদ্যলয়।

সম্পাদনাঃ আরএইচ

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.