এবার ভ্যাট নিবন্ধন নিল ফেসবুক • নতুন ফেনীনতুন ফেনী এবার ভ্যাট নিবন্ধন নিল ফেসবুক • নতুন ফেনী
 ফেনী |
২৯ জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

এবার ভ্যাট নিবন্ধন নিল ফেসবুক

তথ্য প্রযুক্তি ডেস্কতথ্য প্রযুক্তি ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১২:১১ অপরাহ্ণ, ১৪ জুন ২০২১

গুগল ও অ্যামাজনের পর ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) বা ভ্যাট নিবন্ধন নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড, ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল এবং ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড তাদের আয়ারল্যান্ডের ঠিকানা ব্যবহার করে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটর কাছ থেকে ভ্যাট নিবন্ধন নিয়েছে।

এর আগে ২৩ মে এশিয়া প্যাসিফিক পিটিই লিমিটেড নামে ভ্যাট নিবন্ধন নেয় গুগল। ২৭ মে অ্যামাজন নিবন্ধিত হয়েছে অ্যামাজন ওয়েব সার্ভিসেস ইনকরপোরেশন নামে। বিদেশি প্রতিষ্ঠান হলেও এ দেশে ফেসবুকের পক্ষে ভ্যাট পরামর্শক হিসেবে কাজ করবে প্রাইসওয়াটারহাউসকুপারস বাংলাদেশ।

জানা গেছে, ভ্যাট সেবা পেতে গুগল ও অন্যান্য প্রতিষ্ঠানগুলো ২০১৯ সাল থেকেই চেষ্টা করছিল। ভ্যাট আইন অনুসারে সরাসরি এ সেবা পাওয়ার বিষয়ে তাদের পক্ষ থেকে দাবি ছিল। কিন্তু আইনি জটিলতার কারণে বিদেশি সংস্থাগুলোকে ভ্যাটের সেবা পেতে ভ্যাট এজেন্ট নিয়োগ করতে হয়েছিল। এ বিষয়ে সংস্থাগুলো এনবিআরকে বেশ কয়েকটি চিঠি দেয়। এতে তারা ভ্যাট দেয়ার বিষয়ে সরাসরি সেবা নিতে আগ্রহ প্রকাশ করেছিল। কিন্তু বাংলাদেশে স্থায়ী অফিস না থাকায় বিষয়টির সুরাহা হয়নি।

সম্পাদনা: আরএইচ/এনজেটি

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.