বঙ্গবন্ধু শিল্পনগররীর জমির দামের বৈষম্য দূর করতে হবে • নতুন ফেনীনতুন ফেনী বঙ্গবন্ধু শিল্পনগররীর জমির দামের বৈষম্য দূর করতে হবে • নতুন ফেনী
 ফেনী |
১৭ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৩ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু শিল্পনগররীর জমির দামের বৈষম্য দূর করতে হবে

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  ০৯:১৬ অপরাহ্ণ, ১২ নভেম্বর ২০২০

মীরসরাই এলাকায় ভূমির মৌজা মূল্য প্রতি শতক ৬৬ হাজার টাকা। কিন্তু ফেনীর সোনাগাজীতে প্রতি শতক জমি ৩৫০০ টাকা নির্ধারণ করা হলো কেন?। এ ধরণের বৈষম্য দ্রুত নিরসন করার দাবী জানিয়ে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী বলেন, অনেকের জীবনের শেষ সম্বল ভূমিটুকু রাষ্ট্রেকে দিয়ে দিচ্ছে উন্নয়নের জন্য। তারা (ভূমিদাতারা) আমাদের উন্নয়ন সহযোগি। তাদের ভূমির ন্যার্যমূল্যসহ যাবতীয় দাবীগুলো অত্যন্ত যত্নসহ মানবিকভাবে দেখতে হবে।

তিনি আরো বলেন, কর্মসংস্থান সৃষ্টি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী ইশতেহারের একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য।এই শিল্পনগর স্থাপন সংক্রান্ত যেকোন কাজে ফেনীর পক্ষ থেকে সকল সহযোগিতা প্রদান করা হবে।ফেনী, মীরসরাই ও সীতাকুন্ড অর্থনৈতিক অঞ্চল নিয়ে গঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর উন্নয়ন বিষয়ে ফেনীতে এক কর্মশালায় তিনি এ দাবি জানায়। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)’র আয়োজনে ফেনী শহরের একটি কনভেনশন সেন্টারে বুধবার সকালে কর্মশালায় সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

এ সময় তিনি জানান, শিল্পনগরীর জন্য প্রস্তাবিত ৩১ হাজার একর জমিতে ১২৩ বিনিয়োগকারীকে ১ লক্ষ ৬১ হাজার কোটি টাকা বিনিয়োগ অনুমোদন করা হয়েছে। দেশের ১৫ লক্ষ মানুষের কর্মের ঠিকানা হবে এ
শিল্প নগরী। প্রকল্পের অগ্রগতির বিষয়ে কর্মশালায় জানানো হয়, ১৯ দশমিক ৫ কিলোমিটার সমূদ্রতীরবর্তী বাঁধ নির্মাণ কাজের ভৌত অগ্রগতি ৯০ ভাগ শেষ হয়েছে। ৩২৪ টাকার অধিক ব্যয়ে ২৩০ কেভিএ গ্রিড স্টেশনের কাজ ৯২ ভাগ সম্পন্ন হয়েছে। ১ হাজার ৯০ কোটি টাকা ব্যয়ে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র সহসাই উৎপাদন শুরু করতে পারবে। ১৮৭ কোটি টাকা ব্যয়ে শেখ হাসিনা সরণি নির্মাণ কাজও ৯০ ভাগ শেষ হয়েছে। এছাড়াও প্রকল্প এলাকায় যাতায়াত সুবিধায় ১৮টি কালভার্ট নির্মাণ ও ১০ কিলোমিটার ২টি লেন নির্মাণকাজও শেষ হচ্ছে। ৩৯৮ কোটি টাকা ব্যয়ে ১৭ কিলোমিটার গ্যাস পাইপ লাইন নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। ২ হাজার একর ভূমি উন্নয়ন কাজ শেষ হয়েছে। ৩ হাজার ১৫৬ কোটি টাকা ব্যয়ে প্রশাসনিক ভবন নির্মাণ কাজ ৯০ ভাগ শেষ হয়েছে বলে কর্মশালায় জানানো হয়।

ইতোমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ২৬টি শিল্প প্রতিষ্ঠান উৎপাদন শুরু করেছে। এছাড়াও ৩৭টি প্রতিষ্ঠান নির্মানাধিন রয়েছে।

কর্মশালায় বক্তব্য রাখেন বেজার প্রকল্প পরিচালক মো: আলী আহসান, সদস্য মো: আবদুল মান্নান ও ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান। অনুষ্ঠানে ফেনীর শিল্পপতি, উদ্যোক্তা, সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি ও গণমাধ্যম কর্মীরা অংশ নেয়।
সম্পাদনা:আরএইচ/এইচআর

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.