ভারতে হচ্ছে এবার গরু মন্ত্রণালয় • নতুন ফেনীনতুন ফেনী ভারতে হচ্ছে এবার গরু মন্ত্রণালয় • নতুন ফেনী
 ফেনী |
২৭ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতে হচ্ছে এবার গরু মন্ত্রণালয়

আন্তর্জাতিক ডেস্কআন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:১৮ অপরাহ্ণ, ২৪ নভেম্বর ২০২০

গোরক্ষা আন্দোলনের সাফল্যের পর হিন্দু রাষ্ট্র গঠনে আরও এক ধাপ এগিয়ে গেল ভারতের শাসক দল বিজেপি। এবার শুরু হলো গরু মন্ত্রণালয়। পথিকৃৎ মধ্যপ্রদেশ।

ভারতের অধিকাংশ রাজ্যে আইন করে গোহত্যা বন্ধ হয়েছে। পশ্চিমবঙ্গ, কেরালার মতো গুটিকয় রাজ্য ছাড়া অধিকাংশ রাজ্যে হয় নিষিদ্ধ, নয়তো অনেক ধরনের বিধিনিষেধ রয়েছে। হিন্দি বলয়ে গোরক্ষকদের তাণ্ডবও অব্যাহত। এ অবস্থায় বিজেপিশাসিত মধ্যপ্রদেশ এক ধাপ এগিয়ে গড়ে তুলল গরু মন্ত্রণালয়। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান গত রোববার মন্ত্রিসভার প্রথম বৈঠকে পৌরোহিত্যও করেছেন। তিনি বলেছেন, গোরক্ষায় রাজ্যে গড়ে তোলা হবে অভয়ারণ্য বা গোশালা। তিনি জানিয়েছেন, এই লক্ষ্যে প্রয়োজনে কর আদায় করা হবে।

কংগ্রেসের মতে, গরু মন্ত্রণালয়ের এই ঘোষণা নিছকই আরও এক হিন্দুত্ববাদী চমক। মধ্যপ্রদেশ কংগ্রেসের মুখপাত্র কৃষ্ণ কুমার শর্মা বলেন, মুখ্যমন্ত্রী যে মন্ত্রণালয়ের কথা ঘোষণা করেছেন, তা রাজনৈতিক ও হিন্দুত্ববাদী চমক, চটক ও কৌতুক ছাড়া অন্য কিছু নয়। তিনি বলেন, ‘কংগ্রেসের মুখ্যমন্ত্রী কমলনাথ ক্ষমতায় এসে রাজ্যে ১২০০ গোশালা তৈরির সিদ্ধান্ত নিয়েছিলেন। বেশ কিছু গোশালা তৈরিও হয়েছে। বাজেটে গোশালায় গরুপ্রতি দৈনিক ২০ টাকা বরাদ্দও হয়েছিল। অথচ বিজেপি তার ১৫ বছরের শাসনকালে একটিও গোশালা তৈরি করেনি। এখন মুখ্যমন্ত্রী রাজ্যে ২ হাজার গোশালা তৈরির কথা বললেও যে অর্থ
বরাদ্দ হচ্ছে, তাতে প্রতিদিন গরুপিছু খরচ হবে মাত্র ১ টাকা ২৬ পয়সা! তাও সেই টাকা কর বসিয়ে তুলবে বলেছে।’
বিজ্ঞাপন

মধ্যপ্রদেশ গোপালন পর্ষদের হিসাব অনুযায়ী রাজ্যে ৬২৫টি গোশালায় ১ লাখ ৬৭ হাজার গরু-বাছুর রয়েছে। গরুর জন্য পৃথক মন্ত্রণালয় গঠনের বিষয়টি অভিনব। গরু মন্ত্রণালয়ের সঙ্গে ঘনিষ্ঠ সংশ্লিষ্টতা থাকবে ছয়টি মন্ত্রণালয়ের। সেগুলো হলো পশুপালন, বন, পঞ্চায়েত, কৃষি, অর্থ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মুখ্যমন্ত্রী বলেন, নতুন মন্ত্রণালয়ের লক্ষ্য গরু সংরক্ষণের মধ্য দিয়ে গ্রামীণ অর্থনীতির বিকাশ ও মানুষের কল্যাণে গোসম্পদের সার্বিক ব্যবহার।
সম্পাদনা:আরএইচ/এইচআর

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.