জুতার দাম কোটি টাকা! • নতুন ফেনীনতুন ফেনী জুতার দাম কোটি টাকা! • নতুন ফেনী
 ফেনী |
২৯ জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

জুতার দাম কোটি টাকা!

নতুন ফেনী ডেস্কনতুন ফেনী ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০২:৩০ অপরাহ্ণ, ১৮ ডিসেম্বর ২০২০

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বিখ্যাত সোথেবি’স হাউজের নিলামে এক জোড়া বর্ণিল অ্যাডিডাস স্নিকার্স নিয়ে আলোচনা তৈরি হয়েছে। জুতা জোড়ার দাম এক লাখ ২৬ হাজার ডলার, বাংলাদেশি মুদ্রায় যা এক কোটি ৬ লাখ টাকার বেশি।

ডয়চে ভেলে জানায়, বিপুল অর্থ দিয়ে সেই জুতা কিনে নিয়েছেন এক ক্রেতা। তবে তার পরিচয় গোপন রাখা হয়েছে। জুতা বিক্রির এই অর্থ দান করা হবে নিউইয়র্কের ব্রুকলিন যাদুঘরের জন্য। কেন এই দাম জুতা জোড়ার? কী তার বৈশিষ্ট্য? অ্যাডিডাস স্নিকার্সের বিশ্ব রেকর্ড মূল্যের চামড়ার তৈরি এই জুতা জোড়ার ওপর মাইসেন চীনামাটি দিয়ে হাতে আঁকা সুন্দর ডিজাইন করা।

নিলাম হাউজ সোথেবির মুখপাত্র অ্যাড্রিয়েনে দেজিসি জানান, জুতার ডিজাইন এতটাই নিখুঁত যে প্রতিবছর মাত্র দুটোর বেশি উৎপাদন করা সম্ভব নয়। জুতা জোড়া তৈরি করতে কারখানার কর্মীদের এক বছরেরও বেশি সময় লাগে। জুতার ওপরের ডিজাইনে হাতের কাজ করতে মাইসেন পোর্সেলেন কোম্পানির শিল্পীদের সময় লাগে আরো ছয় মাস। জুতা জোড়ার জন্য অনলাইনে ৭২টি অফার আসে, শেষ পর্যন্ত বিক্রি হয়েছে এক লাখ ২৬ হাজার ডলার বা এক লাখ ইউরো মূল্যে। তবে ক্রেতা অজ্ঞাত পরিচয়ে নিলাম থেকে পাওয়া অর্থ নিউ ইয়র্কের ব্রুকলিন যাদুঘরে দান করবেন।

নিলামে জুতা বিক্রির ঘটনা নতুন নয়। বিশেষ ধরনের জুতা নিলামে নিয়মিত উচ্চমূল্যে বিক্রি হয়। প্রায় ৫০ বছর আগে স্পোর্টস সংস্থা নাইকের সহ-প্রতিষ্ঠানের হাতে তৈরি এক জোড়া জুত নিলামে এক লাখ ৬২ হাজার পাঁচশো মার্কিন ডলারে বিক্রি হয়। এই রেকর্ড ভেঙেছেন মার্কিন বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডান। নিলাম হাউস ক্রিস্টির মতে, আগস্ট মাসে ‘এয়ার জর্ডান ওয়ান’ জুতো জোড়া বিক্রি হয় ৬ লাখ ১৫ হাজার মার্কিন ডলারে।

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.