বিশ্বে ৮ কোটি ৭ লাখ ছাড়াল করোনা আক্রান্ত • নতুন ফেনীনতুন ফেনী বিশ্বে ৮ কোটি ৭ লাখ ছাড়াল করোনা আক্রান্ত • নতুন ফেনী
 ফেনী |
১৭ জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৩ মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বিশ্বে ৮ কোটি ৭ লাখ ছাড়াল করোনা আক্রান্ত

নতুন ফেনী ডেস্কনতুন ফেনী ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ০১:০২ অপরাহ্ণ, ২৮ ডিসেম্বর ২০২০

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ কোটি ৭ লাখ ৫১ হাজার ১৬৪ জনে ও ভাইরাসে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৭ লাখ ৬৪ হাজার ২১৫ জনে। সোমবার সকাল পর্যন্ত জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে সর্বশেষ তথ্যে জানা যায়।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চলতি বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত দেশটিতে ১ কোটি ৯১ লাখ ২৯ হাজার ৩৬৮ জন করোনায় আক্রান্ত এবং ৩ লাখ ৩৩ হাজার ১১০ জন মৃত্যুবরণ করেছেন।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় এবং মৃত্যু নিয়ে তৃতীয় অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতে মোট আক্রান্ত ১ কোটি ১ লাখ ৮৭ হাজারের বেশি এবং মারা গেছেন ১ লাখ ৪৭ হাজার ৬২২ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৭৪ লাখ ৮৪ হাজার ২৮৫ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৯১ হাজার ১৩৯ জনের। যুক্তরাষ্ট্রে প্রবেশে করোনা নেগেটিভ সনদ লাগবে যুক্তরাজ্যের যাত্রীদের

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে এক দিনে আরও ২8 জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৭ হাজার ৪৫২ জনে দাঁড়িয়েছেG এছাড়া, নতুন করে ভাইরাস শনাক্ত হয়েছে ১ হাজার ৪৯ জনের শরীরে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৫ লাখ ৯ হাজার ১৪৮ জনে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা: নেগেটিভ সনদ না থাকায় ভারতফেরত ৩৩ জন কোয়ারেন্টাইনে ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৪ জনের মধ্যে ১৬ জন পুরুষ এবং নারী ৮ জন। গত ২৪ ঘণ্টায় ১৬৭টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয় ১৩ হাজার ৫টি। অ্যান্টিজেন পরীক্ষাসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৬৫০টি। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৮.২৯ শতাংশ এবং এ পর্যন্ত শনাক্তের হার ১৬.০৫ শতাংশ। মোট মৃত্যুর হার ১.৪৬ শতাংশ।

বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৪৭৩ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৫১ হাজার ৯৬১ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমকি ৭৭ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। আর দেশে আক্রান্ত রোগীর সংখ্যা তিন লাখ অতিক্রম করে গত ২৬ আগস্ট এবং মৃতের সংখ্যা ৬ হাজার ছাড়িয়ে যায় ৪ নভেম্বর। সূত্র: ইউএনবি
সম্পাদনা: আরএইচ/এনজেটি

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.