ঘরের কোণে শখের বাগান • নতুন ফেনীনতুন ফেনী ঘরের কোণে শখের বাগান • নতুন ফেনী
 ফেনী |
১৯ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৪ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ঘরের কোণে শখের বাগান

নতুন ফেনীনতুন ফেনী
  প্রকাশিত হয়েছেঃ  ০৪:৫৮ অপরাহ্ণ, ১৯ ডিসেম্বর ২০১৯

শীতেও আপনার বাগানে ফুটতে পারে রঙিন ফুল । শীতের দিনে নিজ হাতে আপনার বারান্দা, করিডোর, ছাদের বাগান সাজিয়ে ফেলুন বাহারি সব শীতের ফুল ও সবজি দিয়ে।শীতকালীন ঘরের বাগান নিয়ে লিখেছেন এম আর করিম

ফুলের খোঁজে : শীতের গাঁদা ফুল দিয়েই শুরু করুন। বড় বড় ইনকা গাঁদা, ছোট ছোট চায়না গাঁদা, দেশি গাঁদা, রক্ত গাঁদা, হলুদে লাল মেশানো জাম্বো গাঁদা, লম্বা গাছে এদেশীয় জাত রাজ গাঁদা ইত্যাদি নানা জাতের গাঁদা ফুলের চারা এখন পাওয়া যাচ্ছে আশপাশের নার্সারিতে। এরপরই বেছে নেওয়া যায় চন্দ্রমল্লিকা, ডালিয়া, অ্যাস্টার, ডেইজি, কসমস, সিলভিয়া, এন্টিরিনাম, ন্যাস্টারশিয়াম, প্যানজি, ডায়ান্থাস, ফ্লক্স, ভারবেনা, কারনেশান, পপি, সূর্যমুখী, পর্টুলেকা, ক্যালেন্ডুলা, হলিহক, মর্নিং গ্লোরি, সুইট পি, অ্যাজালিয়া, জারবেরা, গ্ল্যাডিওলাস প্যানজিয়া প্রভৃতি। এমনকি গোলাপকেও সঙ্গী করতে পারেন।

ঝুল বারান্দা : ঘরের গাছে নতুনত্ব হলো হ্যাঙ্গার টব। বারান্দার সৌন্দর্যে ঝুল টবের জুড়ি মেলা ভার। বারান্দা বা গ্রিলে ঝুলানো টবে লাগানোর জন্য মানিপ্লান্ট, বিভিন্ন রঙের লতাবাহার, অর্কিড, ভেন্টাস, পাথরকুচি, পিটুনিয়া, ন্যাস্টারশিয়াস, অ্যাস্টার, ভারবেনা ইত্যাদি ভালো। গ্রিলে লতিয়ে দেওয়ার জন্য নীলমণি লতা, মর্নিং গ্লোরি, রেল লতা, সুইট পি ভালো। টবের জন্য নিতে পারেন গাঁদা, ডালিয়া, চন্দ্রমল্লিকা, জারবেরা, কারনেশান, ক্যালেন্ডুলা, অ্যাস্টার, চিতা, রঙ্গন, লাকি, চিরুনি

পাতাবাহার। ভেষজ উদ্ভিদ হিসেবে পাথরকুচি এবং পুদিনাও ভালো।

শাকসবজি চাষ : এই শীতে ভিটামিন সি সমৃদ্ধ ক্যাপসিকাম, কয়েক রকমের মরিচ, লেবু, তুলসি প্রভৃতি গাছ লাগাতে পারেন। এছাড়া শীতকালীন শাকসবজির মধ্যে রয়েছে লাউ, কুমড়া, টমেটো। চাইলে এক চিলতে সানসেটে মাটি ফেলে লালশাক, মূলাশাক বা পালংশাক কিংবা ধনিয়া পাতা ও লাগানো যায়। ড্রাগন ফলের গাছও লাগাতে পারেন।

দরদাম : ফুলগাছের দাম শুরু ৩০ থেকে সর্বোচ্চ ১২০ টাকা। শীতকালীন দেশজ ফুলগুলোর বেশিরভাগের দাম ৩০ থেকে ৮০ এর মধ্যে। পলিথিনে মোড়ানো গাছের দাম কম পড়বে। তবে দরদাম করে কিনতে হবে কেননা একই গাছ স্থানভেদে দাম ভিন্ন।

টবের দাম : দুধরনের টব পাওয়া যায়, প্লাস্টিকের টবের দাম শুরু ৪০ থেকে ৩৬০ পর্যন্ত। মাটির টব ৭০ টাকা, বড়গুলোর দাম পড়বে ২০০। ঝুলটবের দাম ৬০ থেকে ১২০ টাকা। নকশা করা একসঙ্গে তিনটার সেট পাবেন ৫০০ থেকে ৭০০ টাকার মধ্যে।
সম্পাদনা:আরএইচ/এইচআর

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.