করোনায় ঘরে বসে রূপচর্চা • নতুন ফেনীনতুন ফেনী করোনায় ঘরে বসে রূপচর্চা • নতুন ফেনী
 ফেনী |
২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

করোনায় ঘরে বসে রূপচর্চা

সঞ্চিতা বণিকসঞ্চিতা বণিক
  প্রকাশিত হয়েছেঃ  ১০:৪৭ অপরাহ্ণ, ৩০ এপ্রিল ২০২০

বৈশ্বিক মহামারি করোনার প্রভাবে ঘর থেকে বের হতে পারছেন না কেউ। যারা নিজেকে ফ্রেস ও স্মাট রাখতে চান তারা পার্লারে না গিয়েও থাকতে পারবেন আপনি যেমনটি চান। চলুন, জেনে নিই এ সময়ে কিভাবে থাকবেন ফ্রেস ও সুন্দর-

প্রথমত
যারা কর্মজীবি তাদের অবশ্যই বাসার বাহিরে যাওয়ার আগে সানস্ক্রীম ব্যবহার করতে হবে এবং বাসায় ফিরে তার স্কিন ভালো কোন ব্রান্ডের ফেসওয়াস বা গোলাপজল দিয়ে ভালোভাবে ক্লিন করতে হবে। সবার ত্বক এক রকম হয় না। কারো অয়লি, কারো শুস্ক, আবার কারো মিশ্র ধরনের, তো যার যে ধরনের ওটা মাথায় রেখে পরিচর্চা করতে হবে।

দ্বিতীয়ত
অয়েলি স্কিনের জন্য আমরা যেমন বেসন, আলু, শশা, পেস্ট করে তার সাথে একটু মধু গোলাপজল দিয়ে প্যাক তৈরি করতে পারি। ওটা পুরো ফ্রেস লাগিয়ে দশ মিনিট পর হালকা ম্যাসেজ করে উঠিয়ে ফেলতে হবে, তাতে স্কিন অনেকটা সতেজ ও টানটান ভাব আসবে।

তৃতীয়ত
যাদের শুস্ক ত্বক তারা দুধ পাউডারের সাথে হলুদ, মধু , শশা, আলু, গোলাপজল, এলোবেরা জেল, ইত্যাদি দিয়ে একটা প্যাক তৈরি করে লাগাতে পারেন। অনেকে আমাকে প্রশ্ন করে আপু মুখে কি লেবু ব্যবহার করতে পারি? তো সেই ক্ষেত্রে আমি বলবো যাদের ড্রাই স্কিন তারা লেবু টা ব্যবহার না করলে ভালো। আর যারা ব্যবহার করেন ওটা যেন অবশ্যই কাগজি লেবু হয় পরিমানে খুব কম। সব উপাদানের মধ্যে এক চা চামচের অর্ধেক দেওয়া যেতে পারে। অনেকের আবার চোখের দাগ নিয়ে সমস্যা। কারো হয়তো রাত জেগে থাকার কারণে, অনেকের আবার বংশগত কারনেও হতে পারে। এছাড়া সূর্যের ক্ষতিকারক রৌশনি থেকেও হয়। এই দাগ দূর করার জন্য আমারা যে ফেস প্যাকটা মুখে ব্যবহার করব ওটার সাথে শঙ্খ পাউডার মিশিয়ে ভালো করে চোখের নিচে সপ্তাহে তিন থেকে চার দিন লাগাতে হবে। এক্ষেত্রে একটু সচেতন হতে, বাহিরে যাওয়ার আগে সানগ্লাস লাগাতে সানক্সীম ব্যবহার করতে পারি।

চতুর্থত
যাদের মিশ্র স্কিন, আমি বলবো তাদের কোন কিছুতেই তেমন সমস্যা নাই। তবে সবসময় একটু ভালো করে নিজের ত্বক পরিচর্চা করা দরকার। বেশি করে পানি পান করবেন, বাহির থেকে এসে মুখ ভালো করে ক্লিন করবেন। বরফ দিয়ে কিছুক্ষণ ম্যাসেজ করতে পারেন। আপনি যদি মনে করেন আপনার মুখ থেকে মরা চামড়া উঠছে সে ক্ষেত্রে চালের গুড়া বা চিনির সাথে মধু লেবু দিয়ে স্কাবার করতে পারেন সপ্তাহে দুই বার। এই সময়টাতে ফর্সা হওয়া নিয়ে মেয়েদের মাঝে অনেক ভুল ধারনা তৈরি হয়। প্রতিনিয়ত অনেক ভুল সিদ্ধান্ত নিয়ে থাকে। তারা মনে করে ফর্সা মানে সুন্দর, ফর্সা হওয়ার জন্য তারা বিভিন্ন ধরনের নাইট ক্রীম ব্যবহার করে থাকে। দেখা যায় পরে এটার ফলাফল খুবই ভয়ানক হয়। নাইট ক্রীম ব্যবহার করা যায় তবে অবশ্যই ওটা ভালো ব্রান্ডের হলে ভালো। একটু যাচাই বাছাই করে নিতে হবে।

যাদের স্কিনে ব্রনের সমস্যা আছে তারা নিজের প্রতি বেশি সচেতন হওয়া দরকার। সে জন্য পার্লারে কোন এক্সপার্ট হ্যান্ড দিয়ে ভালো কোন ফেসিয়াল বা ম্যাসেজ করতে পারেন। বেশি সমস্যা হলে স্কিন ডাক্তার দেখাতে হবে। খাওয়া দাওয়া এটাও একটা গুরুত্বপূর্ণ বিষয়। ফাস্ট ফুড খাবারগুলো বাদ দিতে হবে, সবুজ শাক সবজি অর্থ্যাৎ ভিটামিনযুক্ত খাবার খেতে হবে। বেশি করে পানি পান করতে হবে, অনেক সময় পানি শূন্যতার কারণেও আমাদের চেহারার মলিনতা দেখা দেয়। গরমকালে আমাদের স্কিনে বেশি ধুলো ময়লা জমে, তাই আমাদের ভালো কোন অয়েল ফ্রী ফেসওয়াস দিয়ে দিনে চার থেকে পাঁচ বার স্কিন ক্লিন করতে হবে।

যারা মেকআপ করতে খুব পছন্দ করেন তাদের বলবো, আপনারা মেকআ’পটা ভালো করে রিমুভ করতে হবে। অলিভ অয়েল তেল দিয়ে বা বেবি লোশন দিয়ে মেকআ’প ক্লিন করবেন। তাছাড়া নিজেরা নিজেদের ভালো করে টেককেয়ার করলে এসব সমস্যায় পড়তে হবে না। নিজেকে সচেতন ও পরিচর্চা করতে হবে। তাহলেই আমার সুস্থ্য গ্লু-স্কিন পাব।
লেখক: বিউটি এক্সপার্ট

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.