‘আচ্ছা’ এখন ইংরেজি শব্দ • নতুন ফেনীনতুন ফেনী ‘আচ্ছা’ এখন ইংরেজি শব্দ • নতুন ফেনী
 ফেনী |
২৯ জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

‘আচ্ছা’ এখন ইংরেজি শব্দ

নতুন ফেনী ডেস্কনতুন ফেনী ডেস্ক
  প্রকাশিত হয়েছেঃ  ১০:১০ পূর্বাহ্ণ, ০৭ ডিসেম্বর ২০২০

অক্সফোর্ড অ্যাডভান্সড লার্নার্স ডিকশনারির সর্বশেষ সংস্করণে যুক্ত হয়েছে ‘আচ্ছা’ শব্দটি। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে নানাভাবে এ শব্দটির ব্যবহার হয়ে থাকে। কোনো কিছুর সঙ্গে একমত হয়েছেন বা কিছু বুঝেছেন, এমনটা বোঝাতেই সাধারণত ‘আচ্ছা’ শব্দটি ব্যবহার হয়। এ শব্দটিই এখন অক্সফোর্ড ও কেমব্রিজে জায়গা করে নিলো।

অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের প্রকাশিত ইংরেজি ভাষার বিখ্যাত অভিধানটির ওয়েবসাইটে এই শব্দের দুটি সংজ্ঞা পাওয়া গেছে। অক্সফোর্ডের অভিধানে একে ভারতীয় শব্দ বলা হয়েছে। খবর রয়টার্সের

অক্সফোর্ড অ্যাডভান্সড লার্নার্স ডিকশনারিতে ‘আচ্ছা’ শব্দটির ব্যাখ্যায় বলা হয়েছে, সম্মতি বা কোনো বিষয় বোঝার বিষয়টি জানাতে শব্দটি ব্যবহার করা হয়। এ ছাড়া আশ্চর্য, সন্দেহ, আনন্দ ইত্যাদির মতো আবেগ প্রকাশ করতেও ব্যবহৃত হয় এটি।

সম্প্রতি প্রকাশিত কেমব্রিজ অভিধানের সর্বশেষ সংস্করণে ‘আচ্ছা’ শব্দটিকে যুক্ত করা হয়েছে। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেসের কেমব্রিজ ডিকশনারি হলো বিশ্বের অন্যতম সুপরিচিত ও বিশ্বাসযোগ্য ইংরেজি অভিধান। শব্দটির ব্যবহার সম্পর্কে এতে বলা হয়েছে, সম্মতি প্রদান বোঝাতে ‘আচ্ছা’ শব্দটি ব্যবহার হয়ে থাকে। এ ছাড়া আশ্চর্য বা সুখ বোঝাতে শব্দটি ব্যবহার হয়। আচ্ছা ছাড়াও অক্সফোর্ড অভিধানে ‘আব্বা’, ‘চাচা’, ‘নাটক’, ‘কিমা’ ও ‘চামচা’র মতো বাংলা ভাষায় ব্যবহৃত শব্দ যুক্ত হয়েছে।
সম্পাদনা:আরএইচ/এইচআর

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.