ফেনীতে নানা আয়োজনে ভোক্তা অধিকার দিবস পালিত • নতুন ফেনীনতুন ফেনী ফেনীতে নানা আয়োজনে ভোক্তা অধিকার দিবস পালিত • নতুন ফেনী
 ফেনী |
১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেনীতে নানা আয়োজনে ভোক্তা অধিকার দিবস পালিত

শহর প্রতিনিধিশহর প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  ০২:১৯ অপরাহ্ণ, ১৫ মার্চ ২০২১

“মুজিববর্ষে শপথ করি, প্লাস্টিক দূষণ রোধ করি” প্রতিপাদ্যকে সামনে রেখে আজ সোমবার ফেনী জেলায় পালিত হয়েছে বিশ্ব ভোক্তা অধিকার দিবস – ২০২১। দিবসটি উদযাপন উপলক্ষে ফেনী জেলা প্রশাসনের উদ্যোগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভার আয়োজন করা হয়। সকালে জেলা পরিষদ মিলনায়তনে দিবসের আলোচনাটি অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ফেনী জেলা প্রশাসন ও ক্যাব ফেনী যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ গোলাম জাকারিয়ার সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদ্দুজ্জামান। এছাড়াও উপস্থিত ছিলেন ভোক্তা অধিকার অধিদপ্তর ফেনী জেলার সহকারী পরিচালক সোহেল চাকমা, নিরাপদ খাদ্য অফিসার আফিফা ছিদ্দিকা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আজগর আলী, ফেনী শহর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পারভেজুল ইসলাম হাজারীরসহ ফেনী জেলার বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীরা।

জেলা প্রশাসক মোঃ ওয়াহিদ্দুজ্জামান বলেন, দেশের সকল জনগণই ভোক্তা এবং স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করা ভোক্তার অধিকার। এ অধিকার বাস্তবায়ন সরকারের একার পক্ষে সম্ভব নয়। এই ক্ষেত্রে ভোক্তা, বিক্রেতা ও উৎপাদনকারী সকলকে উদ্যোগী হতে হবে।

তিনি বলেন, ভোক্তাদের অধিকার সংরক্ষণে সরকার অত্যন্ত সজাগ বিধায় সরকার ভোক্তা অধিকার আইন প্রণয়ন করেছেন। প্রশাসনের পক্ষ থেকে জনস্বাস্থ্যের বিষয়টি প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে এবং ভেজালকারীদের বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ নেয়া হচ্ছে। জনগনকে যারা খাদ্যে ভেজাল মেশাচ্ছে তাদের শনাক্ত করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তথ্য দিয়ে সহযোগিতা করতে হবে।

তিনি আরো বলেন, ভেজাল খাদ্যের প্রভাবে মানুষের লিভার নষ্ট হওয়া ও ক্যান্সারসহ নানা জটিল রোগে আক্রান্ত হচ্ছে। হাজার হাজার মানুষ অকালে প্রাণ হারাচ্ছে। স্বাস্থ্যকর খাদ্য ভোক্তার অধিকার হওয়া সত্ত্বেও এক শ্রেণির লোভী ব্যবসায়ীর জন্য ক্ষতিগ্রস্থ হচ্ছে পুরো জাতি। জাতির এমন ক্ষতি সাধন না করে ব্যবসায়ীদের ভেজালমুক্ত পণ্য বিক্রিয় করার জন্য আহ্বান করেন তিনি। আগত রমজান মাসে ক্রেতাদের কথা চিন্তা করে দ্রব মূল্যের দাম শিথিল রাখান জন্য বলেন তিনি। এছাড়াও রমজান মাসে জেলা প্রশাসন কর্তৃক নিয়মিত অভিযান পরিচালিত হবে বলেও জানান জেলা প্রশাসক। নিরাপদ খাদ্যের বিষয় সকলে সচেতন থাকার আহবান করেন তিনি।

সভায়,ভোক্তা অধিকারের সহকারী পরিচালক সোহেল চাকমা বলেন, ভোক্তার অধিকার সংরক্ষনের জন্য সব সময় কাজ করে যাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর। নিয়মিতই ভেজাল খাদ্য, অতিরিক্ত মূল্যের বিরুদ্ধে অভিযান পরিচালিত হচ্ছে। এছাড়াও ভোক্তাদের অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করছে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর। আগত রমজান মাসেও নিয়মিত এমন অভিযান চলবে।
ভোক্তারা যেন মান সম্মত পণ্য পায় সে ব্যাপারে কাজ করে যাবে ভোক্তা অধিকার অধিদপ্তর।
সভায় সোহেল চাকমা আরো বলেন, সকলে প্লাস্টিক ব্যবহারে সর্তক হতে হবে, প্লাস্টিক দ্বারা যাতে পরিবেশের ক্ষতি না হয় তা লক্ষ্য রাখতে হবে। যেখানে সেখানে প্লাস্টিকের ব্যাগ বা পলিথিন না ফেলে নিদিষ্ট জায়গায় ফেলুন।

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.