উদ্যোক্তা হিসেবে নারীরা যেভাবে সফল হতে পারেন • নতুন ফেনীনতুন ফেনী উদ্যোক্তা হিসেবে নারীরা যেভাবে সফল হতে পারেন • নতুন ফেনী
 ফেনী |
১৯ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৪ আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

উদ্যোক্তা হিসেবে নারীরা যেভাবে সফল হতে পারেন

সঞ্চিতা বণিকসঞ্চিতা বণিক
  প্রকাশিত হয়েছেঃ  ০৩:০৪ পূর্বাহ্ণ, ১৭ মে ২০২০

আমাদের সমাজে সফল উদ্যোক্তার তালিকায় নারীর সংখ্যা খুব কম। এর পেছনে বিভিন্ন ধরনের মানুষিক, পারিবারিক এবং সামাজিক কারণ সক্রিয়ভাবে কাজ করছে। তারপরেও কিছু কিছু নারী পিছপা হয়ে থাকেনি। সকল বাঁধা পেরিয়ে নিজেদেরকে সাফল্যের শিখরে নিজেদের প্রতিষ্ঠিত করতে পেরেছেন। সে ক্ষেত্রে নারীরা কিভাবে উদ্যোক্তা হিসেবে সফল হতে পারেন আমি আমার কিছু পরামর্শ আপনাদের শেয়ার করছি।

উদ্যোক্তা বলতে নিজে থেকেই কোন ব্যবসা প্রতিষ্ঠান স্থাপন করার চেষ্টা করেন বা পরিকল্পনা শুরু করেন তখন তাকে উদ্যোক্তা বলা হয়। শুধুমাত্র নারী নয়, কে কোন ব্যক্তির এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় যে জিনিসটি প্রয়োজন রয়েছে সেটি হলো আত্মবিশ্বাস। আত্মবিশ্বাস সাফল্যের চাবিকাঠি। যেকোন জায়গায় লড়াই করার আগে নিজেকে প্রস্তুত করতে হবে আত্মবিশ্বাস সৃষ্টির মাধ্যমে। এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ আপনি যদি নিজেকে বিশ্বাস করেন না তাহলে কেউ আপনার পণ্যগুলোতে কেউ বিশ্বাস করবে না। বিনিয়োগকারীরা আপনার সাথে বিনিয়োগ করবে না; এমনকি আপনার অধীনস্থ কর্মীরাও আপনার সাথে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করবে না। আত্মবিশ্বাস ছাড়া ব্যবসার কোন ক্ষেত্রেই আপনি ইতিবাচক ফলাফল পাবেন না।

পাশাপাশি লক্ষ্য ও উদ্দেশ্য ঠিক রাখতে হবে। কেন আপনি একটি ব্যবসা শুরু করতে চান? আপনি একজন উদ্যোক্তা হিসেবে সফল হবেন নাকি ব্যর্থ হবেন। বিশ্বের সবচেয়ে সফল নারী উদ্যোক্তাদের খেয়াল করুন। আপনি দেখতে পাবেন যে তাদের সব ব্যবসার জন্য একটি শক্তিশালী কারণ আছে এবং সেই কারণই তাদের ব্যবসার প্রকৃত উদ্দেশ্য। উদ্দেশ্য যত স্পষ্ট হবে লক্ষ্য তত সুনির্দিষ্ট এবং সফল হবে।

আরেকটি হচ্ছে ব্যর্থতাকে মেনে নেয়া। কারণ, ব্যবসা মানেই ঝুঁকি। সফল হওয়ার জন্য শুরুতে আপনাকে অবশ্যই ব্যর্থ হতে হবে। সবচেয়ে সফল ব্যবসায়ী নারীরা প্রত্যেকেই ব্যর্থতার মুখোমুখি হয়েছে। কাজের প্রক্রিয়ার অংশ হিসেবে আপনাকে অবশ্যই ব্যর্থতাগুলোকে স্বীকার করতে হবে। পাশাপাশি দক্ষতা বাড়াতে হবে। কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেদের গড়ে তুলতে হয়। যদি পরিবার কিংবা সমাজ থেকে কেউ সাহায্য না করে তবে আপনি নিজেই আপনার সিদ্ধান্তকে স্বাগতম জানিয়ে কাজে নেমে পড়ুন। প্রয়োজন হলে নিজের দক্ষতাকে বাড়ানোর জন্য বিভিন্ন রিসোর্স থেকে কাজ শিখুন, অভিজ্ঞতা বাড়ান। গ্রাহকদের মূল্যায়নটাও অনেক গুরুত্বপূর্ণ। আপনার ব্যবসার সফলতার মৌলিক মাধ্যম হল গ্রাহক সেবা। তারা কি চায়, কিভাবে চায় তা আপনাকেই দেখতে হবে। কারন তারাই একটি ব্যবসার মিশন ও ভীষণকে পরিপূর্ণ করতে সহযোগিতা করে।

আরো অকেগুলো বিষয় রয়েছে যেগুলো প্রয়োজনীয়তা আছে। বিষয়টা যেহেতু নারী উদ্যোক্তা হওয়ার, সে ক্ষেত্রে বাংলাদেশের প্রেক্ষাপটে যে কোন ধরনের মানষিক, পারিবারিক এবং সামাজিক কারণ রয়েছে সেগুলো সাহসিকতার সাথে সামলাতে হবে। সৎ সাহস রাখতে রেখে কাজ করে যেতে হবে। তার জন্য পরিবারের সহযোগিতা প্রয়োজন। যেমন মা-বাবা, ভাই-বোন-স্বামী তাদের সাথে আপনার সমস্যার কথা শেয়ার করতে পারেন। অনেক পরিবারে কিন্তু সাপোর্ট করে না। তাদের বুঝাতে হবে আপনি কি নিয়ে কাজ করতে চাচ্ছেন, আপনার পরিকল্পনা কি ইত্যাদি। পরিবারের সাপোর্ট কিন্তু বেশি প্রয়োজন বলে আমি মনে করি। অনেক পরিবারে মেয়েদের অল্প বয়সেই বিয়ে দিয়ে দেয়। তখন তার জীবনে স্বামী, সন্তান, সংসার এসব এসব নিয়ে তার জীবন চলবে এমন অনেকের ধারণা। এই ধারণা থেকে আগে আমাদের বের হতে হবে, নিজেকে নিজে ভালোবাসতে হবে। নিজের সাথে নিজের একটা চ্যালেঞ্জ তৈরি করতে হবে আমাকে পারতেই হবে, তাহলেই আমরা ব্যতিক্রম চিন্তা করতে পারবো কিভাবে নিজেকে সাবলম্বী করা যায়।

উদ্যোক্তা হতে গেলে হাই এডুকেটেড হতে হবে এমন কোন কথা নেই। অদম্য ইচ্ছাশক্তি, আর নিজের উপর সম্পূর্ণ আস্থা-বিশ্বাস রাখলে অনেক কিছুই সম্ভব। যে কোন কিছুকে সহজভাবে বিশ্লেষণ করতে পারলেই অনেক কিছুই সহজ হয়ে যাবে। প্রাথমিক শিক্ষার পাশাপাশি কাজের প্রতি আন্তরিকতা, পরিশ্রম ও সৎ সাহস থাকলে এগিয়ে যাওয়াতে আপনার কোন সমস্যা হবে না। সে ক্ষেত্রে আগে ঠিক করতে হবে আপনি কেন কাজটি করতে চাচ্ছেন, এবং সে কাজেই আপনার গুরুত্ম বাড়াতে হবে। সব থেকে বড় সমস্যা হলো মূলধন, এই মূলধনের অভাবে অনেকে পরিকল্পনা থেকে পিছিয়ে যায়। যা কিছু আছে তাই নিয় আগানোর মনোভাব থাকতে হবে। হতাশ হলে চলবে না প্রথমে অল্প থেকে শুরু করতে হবে, পরিবার ও কাছের মানুষের সাথে পরামর্শ করতে হবে, যদি সম্ভব হয় ব্যাংক লোন নিতে পারেন। সততার সহিত নিজের লক্ষ্য পৌঁছাতে হবে। সব সময় নিজেকে নিয়ে পজেটিভ চিন্তা করতে হবে। আপনার সততা, নিষ্ঠা, কমিটমেন্ট ঠিক থাকতে হবে তাহলে আপনি সফল হতে পারবেন।
লেখক: সঞ্চিতা বনিক, বিউটি এক্সপার্ট

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.