ফেনীতে মৃত্যুর ৬ ঘন্টার পর সংগৃহিত নমুনায় ফলাফল পজেটিভ! • নতুন ফেনীনতুন ফেনী ফেনীতে মৃত্যুর ৬ ঘন্টার পর সংগৃহিত নমুনায় ফলাফল পজেটিভ! • নতুন ফেনী
 ফেনী |
১৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেনীতে মৃত্যুর ৬ ঘন্টার পর সংগৃহিত নমুনায় ফলাফল পজেটিভ!

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  ০৮:২২ অপরাহ্ণ, ০৯ জুন ২০২০

ফেনীতে করোনা উপসর্গ নিয়ে মৃত্যুর ৬ ঘন্টা পর সংগৃহীত নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে। মঙ্গলবার নমুনা পরীক্ষাগার থেকে ফলাফল ঘোষণার পর ফেনীতে এ প্রতিবেদন নিয়ে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে মৃত ব্যক্তির শরীরে ৩ ঘন্টার বেশি করোনার ভাইরাস টিকতে পারেনা বলে ঘোষণা করা হয়। কিন্তুু ফেনীতে মারা যাওয়ার ৬ ঘন্টা পর সংগৃহিত নমনায় এর ব্যাতিক্রম দেখা গেছে।

ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার ইকবাল হোসেন ভূঞা জানান, বৃহস্পতিবার রাত ৯টার দিকে ফেনী জেনারেল হাসপাতালে শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হন এক সংগঠক। রাত দেড়টার দিকে তিনি চিকিৎসাধিন অবস্থায় মারা যান। তাৎক্ষণিক টেকনোলজিষ্ট না থাকায় প্রায় ৭ ঘন্টা পর শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে তার নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে প্রেরণ করা হয়। মঙ্গলবার ওই নমুনা পরীক্ষায় ফলাফল পজেটিভ ঘোষণা করা হয়েছে।

মারা যাওয়ার ৬ ঘন্টা পর সংগৃহিত নমুনায় করোনা শনাক্ত হওয়ার খবর ছড়িয়ে পড়লে ফেনীতে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। করোনায় মৃত ব্যক্তির শরীর হতে জীবাণুর কার্যকারিতা ৩ ঘন্টা পর থাকে না বলে সারা বিশ্বে স্বীকৃত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশের স্বাস্থ্য বিভাগ এই ধারনাকে প্রচার করে আসছে। কিন্তুু ফেনীর এ নমুনা ৬ ঘন্টার পর সংগ্রহ করা হলেও কিভাবে পজেটিভ এলো এখন নিয়ে নতুন জল্পনা কল্পনার সৃষ্টি হয়েছে।

ফেনী জেলা সিভিল সার্জন ডাঃ সাজ্জাদ হোসেন জানান, আবদুল মালেক উকিল মেডিকেল কলেজে ভাইরাস ট্রান্সপোর্ট মিডিয়াম পদ্ধতিতে নমুনা পাঠানো হয়। এ পদ্ধতিতে ফলাফল ভালো পাওয়া যায় এবং মৃত্যুর ৩ ঘন্টা পরও পজিটিভ হতে পারে।

সম্পাদনা: এনকে/আরএইচ

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.