'টেলস্টার এইটিন' রাশিয়া বিশ্বকাপের নতুন বল • নতুন ফেনীনতুন ফেনী 'টেলস্টার এইটিন' রাশিয়া বিশ্বকাপের নতুন বল • নতুন ফেনী
 ফেনী |
১৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘টেলস্টার এইটিন’ রাশিয়া বিশ্বকাপের নতুন বল

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:২০ অপরাহ্ণ, ০৭ জুন ২০১৮

বিশেষ প্রতিনিধি>>
টেলস্টার এইটটিন’ বলে প্রথম স্পর্শ লিওনেল মেসির। বৃহস্পতিবার রাতে রাশিয়া বিশ্বকাপের অফিসিয়াল ম্যাচ বল প্রকাশ করা হলো। সেই অনুষ্ঠানে সব আলো ছিল আর্জেন্টিনার অধিনায়ক মেসির দিকে। বল হাতে নিয়ে ক্যামেরার সামনে দাঁড়িয়ে ছবি তোলা ছাড়াও বল নিয়ে কারুকাজও দেখান তিনি। ২০১৮ সালের ১৪ জুন রাশিয়ায় শুরু হবে ফুটবল মহাযজ্ঞের সবচেয়ে বড় আসর। আগামী বিশ্বকাপে খেলা হবে ‘টেলস্টার এইটটিন’ বলে।

নতুন ফেনী-জিএসশপ বিশ্বকাপ কুইজে অংশ নিতে ক্লিক করুন

সাদা-কালো যুগের বলকে রঙিন দুনিয়ায় নতুন করে উপস্থাপন করতে যাচ্ছে খেলাধুলার সামগ্রী প্রস্তুতকারী বিশ্বের বৃহৎ প্রতিষ্ঠান অ্যাডিডাস। ১৯৭০ এবং ১৯৭৪ বিশ্বকাপের ফাইনাল খেলা হয়েছিল টেলস্টার বলে। সেই সময় পেলে এবং বেকেনবাওয়ারের মতো কিংবদন্তিরা এই বল দিয়ে খেলেছিলেন। ১৯৬৮ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথমবার ব্যবহার করা হয়েছিল টেলস্টার। ২০১৮ সালে এই বল তৈরির ৫০ বছর হবে। ৫০ বছর পূর্তি উপলক্ষে রাশিয়া বিশ্বকাপে ব্যবহার করা হবে ‘টেলস্টার এইটটিন’। ১৯৭৪ সালে বিশ্বকাপে সর্বশেষ দেখা গিয়েছিল ‘টেলস্টার’ বল। সাদা-কালো টেলিভিশনে খেলা দেখতে যাতে সুবিধা হয়, সেই জন্য এই বল দিয়ে খেলা চালানো হয়েছিল। তখন নামকরণ করা হয়েছিল ‘স্টার অব টেলিভিশন’।

আর ‘টেলস্টার এইটটিন’ বলে প্রথম পা ছোঁয়াতে পেরে রোমাঞ্চিত লিওনেল মেসি, ‘আমি খুবই ভাগ্যবান যে, শুরুতে বলের সঙ্গে পরিচয় হলো। এটার সব কিছুই আমার পছন্দ হয়েছে; নতুন নকশা, নতুন রঙ, সবকিছুই।’ আইকনিক এই বলটির রঙ সাদা এবং কালো। সেই বল হাতে নেওয়ার সৌভাগ্য হয়েছে জিনেদিন জিদান, জাভি আলনসো, কাকা, দেল পিয়েরো, লুকাস পোডলস্কিরও। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে যে বল দিয়ে খেলা হয়েছিল, তার নাম ‘জাবুলানি’।
সম্পাদনা: আরএইচ/এনএজটি

আপনার মতামত দিন

[…] post ‘টেলস্টার এইটিন’ রাশিয়া বিশ্বকাপের ন… appeared first on নতুন […]

​Leave a Comment

-->
Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.