ফেনীতে মুহুরী, কহুয়া ও সিলোনিয়া নদীর বাঁধের ৮টি স্থানে ভাঙ্গণ • নতুন ফেনীনতুন ফেনী ফেনীতে মুহুরী, কহুয়া ও সিলোনিয়া নদীর বাঁধের ৮টি স্থানে ভাঙ্গণ • নতুন ফেনী
 ফেনী |
১৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেনীতে মুহুরী, কহুয়া ও সিলোনিয়া নদীর বাঁধের ৮টি স্থানে ভাঙ্গণ

রাশেদুল হাসানরাশেদুল হাসান
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:১৯ অপরাহ্ণ, ২২ অক্টোবর ২০১৭

নিজস্ব প্রতিনিধি>>
টানা বৃষ্টি ও ভারতীয় পাহাড়ি বন্যায় ফেনীর মুহুরী, কহুয়া ও সিলোনিয়া বাঁধের ৮টি স্থানে ভাঙ্গণ দেখা দিয়েছে। এত ফুলগাজী ও পুরশুরাম উপজেলার অন্তত ১৫টি গ্রাম প্লাবিত হয়েছে। পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে মুহুরী নদীর পানি সকাল থেকে বিপদ সীমার দুই শ’ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, পরশুরামে কহুয়া নদীর বাঁধের ৪ স্থানে ভাঙ্গনে ৮টি গ্রাম এবং ফুলগাজীর মুহুরী নদীর বাঁধের ২ স্থনে ভাঙ্গণে কারনে ২ টি গ্রাম এবং সিলোনিয়া নদীর বাঁধের ২টি স্থানে ভাঙ্গনের কারনে ৫ টি গ্রাম প্লাবিত হয়েছে। পানিতে রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় বন্ধ রয়েছে স্কুল,কলেজ, মাদ্রাসাসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান। পানিতে তলিয়ে গেছে হাজার হাজার হেক্টর রোপা আপন ও শীতকালিন সবজি। এতে নি¤œ এলাকার সাধারণ মানুষ চরম ভোগান্তীর শিকার হচ্ছে।

এলাকা বাসী জানায়, গত দুই দিনের অবিরাম বৃষ্টিতে ও পাহাড়ী বন্যায় ২ উপজেলার গ্রামগুলো প্লাবিত হয়েছে। ফুলগাজীর দেড়পাড়া, নিলক্ষী, বদরপুর, ঘোসাইপুর, শ্রীপুর, নোয়াপুর, করইয়া, শাহাপাড়া, ঘনিয়োমোড়া, বাসুরা গ্রাম গুলো পানির নিচে রয়েছে। একই ভাবে পরশুরাম উপজেলার মির্জানগর, শালধর, উজান থেকে ভাটির দিকে পানি নামতে থাকায় নি¤œাঞ্চলের গ্রামগুলো প্লাবিত হতে যাচ্ছে। ভেসে গেছে পুকুরের মাছ, ফসলি জমি, খামার, ডুবে গেছে খেতের ফসল। এর আগে কয়েক দফায় বন্যার কারনে ব্যাপক ক্ষতি সাধিত হয়।

স্থানীয়রা অভিযোগ করেন, দেড়পাড়া এলাকায় ভাঙ্গনের স্থানে ঠিকাদারের গাফিলতির কারনে যথা সময়ে মেরামত না করায় উজানের পানি প্রবেশ করে নি¤œ এলাকা প্লাবিত হচ্ছে। এতে গ্রামীন সড়ক গুলো ভেঙ্গে জন সাধারনের চলাচলের অনোপযোগী হয়ে পড়েছে।

ফুলগাজী উপজেলা মৎস্য কর্মকর্তা মিজানুর রহমান জানান, ভারতীয় পাহাড়ী ঢলের পানিতে প্রায় শতাধিক মৎস্য খামার ভেসে গেছে। এর আগেও বন্যায় এ উপজেলায় ব্যাপক ক্ষতি হয়।

পরশুরাম পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী আরিফুর রহমান জানিয়েছেন ইতি পূর্বের ভাঙ্গনের স্থান গুলো মেরামত কারায় বানের পানিতে ক্ষতির পরিমান কম হয়েছে। পানি কমতে শুরু করলে ভাঙ্গন স্থান মেরামত করা হবে।

অপরদিকে ২ দিনের অবিরাম বৃষ্টির কারনে ফেনী পৌর এলাকা পানিতে ডুবে গেছে। হাসপাতাল রোড, পাঁছগাছিয়া রোড সহ পাড়া মহল্লার রোডগুলো পানিতে তলিয়ে গেছে। খাল ভরাট ও যথা সময়ে পরিষ্কার না করার কারণে পানি নামতে না পারায় এ জলব্ধতা সৃষ্টি হয়েছে বলে স্থানিয়রা অভিযোগ করেছে।
সম্পাদনা: আরএইচ/জেএইচএম

আপনার মতামত দিন

Android App
Android App
Android App
© Natun Feni. All rights reserved. Design by: GS Tech Ltd.